বাংলা নিউজ > ময়দান > PAK vs SL: রোহিত শর্মাকে পিছনে ফেলে বিরাট কোহলির রেকর্ড স্পর্শ করলেন বাবর আজম
বিরাট কোহলির রেকর্ড স্পর্শ করলেন বাবর আজম (ছবি:এএফপি) (AFP)

PAK vs SL: রোহিত শর্মাকে পিছনে ফেলে বিরাট কোহলির রেকর্ড স্পর্শ করলেন বাবর আজম

  • শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচের চতুর্থ দিনে আরেকটি বড় কৃতিত্ব অর্জন করলেন বাবর আজম। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে খেলে টেস্ট ক্রিকেটে বাবর পেরিয়ে গেছেন তিন হাজার রান। পাকিস্তানের হয়ে টেস্ট ক্রিকেটে দ্রুততম তিন হাজার টেস্ট রান করার নিরিখে ছয় নম্বরে পৌঁছেছেন বাবর।

শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচের চতুর্থ দিনে আরেকটি বড় কৃতিত্ব অর্জন করলেন পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজম। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় ইনিংসে খেলে টেস্ট ক্রিকেটে বাবর পেরিয়ে গেছেন তিন হাজার রান। পাকিস্তানের হয়ে টেস্ট ক্রিকেটে দ্রুততম তিন হাজার টেস্ট রান করার নিরিখে ছয় নম্বরে পৌঁছেছেন বাবর। একইসঙ্গে এ ব্যাপারে ভারতের কিংবদন্তি ক্রিকেটার ও প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির সমকক্ষ হয়েছেন তিনি। 

আরও পড়ুন… আমি কোহলির নেতৃত্বে খেললে ভারত তিনটে বিশ্বকাপ জিতত, বিতর্কিত ক্রিকেটারের দাবি

বাবর আজম এবং বিরাট কোহলিকে অনেক তুলনা করা হয় এবং এটি একটি কাকতালীয় যে উভয়েই টেস্ট ক্রিকেটে তাদের ৭৩ তম ইনিংসে তিন হাজার টেস্ট রানের অঙ্কে পৌঁছেছেন। পাকিস্তানের কথা বললে, দ্রুততম তিন হাজার টেস্ট রান করার রেকর্ড জাভেদ মিয়াঁদাদের নামে ছিল। যিনি ৬৭ তম ইনিংসে এই কীর্তিটি করেছিলেন। এরপরই নম্বরে আছেন ইউসুফ ইয়োহানা, যিনি একই সংখ্যক ইনিংসে টেস্টে ৩০০০ রান স্পর্শ করেছেন। 

আরও পড়ুন… আমি কোহলির নেতৃত্বে খেললে ভারত তিনটে বিশ্বকাপ জিতত, বিতর্কিত ক্রিকেটারের দাবি

পাকিস্তানের হয়ে, সঈদ আনোয়ার এই ক্ষেত্রে তিন নম্বরে রয়েছেন, যিনি এটি করেছিলেন ৬৮ ইনিংসে। ইউনিস খান তিন হাজার টেস্ট রানের জন্য ৭০টি ইনিংস খেলেছিলেন। ৭২ টেস্ট ইনিংসে এই কীর্তি গড়েন মজিদ খান। সামগ্রিকভাবে, টেস্ট ক্রিকেটে দ্রুততম তিন হাজার রানের বিশ্ব রেকর্ডটি স্যার ডন ব্র্যাডম্যানের নামে রয়েছে। তিনি মাত্র ৩৩টি ইনিংসে এই ম্যাজিকাল ফিগার স্পর্শ করেছিলেন। বিরাট ৭৩ ইনিংসে ৩০০০ রান ছুঁয়েছেন আর রোহিত শর্মা ৭৪ ইনিংসে ৩০০০ রান ছুঁয়েছেন। শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১১৯ রান করার পরে, দ্বিতীয় ইনিংসে ৫৫ রান করলেন বাবর আজম।  

বন্ধ করুন