বাংলা নিউজ > ময়দান > PAK vs WI: সাঙ্গাকারার শতরানের রেকর্ড হাতছাড়া হলেও, আরেক বিশ্বরেকর্ড গড়লেন বাবর আজম
দ্বিতীয় ওয়ান ডেতে অর্ধশতরান করে বাবর আজমের সেলিব্রেশন। ছবি- এপি। (AP)

PAK vs WI: সাঙ্গাকারার শতরানের রেকর্ড হাতছাড়া হলেও, আরেক বিশ্বরেকর্ড গড়লেন বাবর আজম

  • ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় ওয়ান ডেতে ৭৭ রান করেন বাবর। 

বর্তমান বিশ্বের সব ফর্ম্যাটের মতান্তরে সেরা ক্রিকেটার হিসাবে গণ্য করা হয় বাবর আজমকে। কেন তাঁকে সেরা ব্য়াটার মনে করা হয়, তা প্রতিনিয়ত সকলকে মনে করিয়ে দিচ্ছেন বাবর। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে প্রথম ওয়ান ডেতে শতরান করার পর দ্বিতীয় ওয়ান ডেতে অর্ধশতরান করেই নতুন রেকর্ড গড়ে ফেললেন পাক অধিনায়ক।

প্রথম ম্যাচে ১০৩ রান করে প্রথম ব্যাটার হিসাবে ওয়ান ডেতে দুইবার পর পর তিন ম্যাচে শতরান করার বিশ্বরেকর্ড গড়েছিলেন বাবর। মুলতানে দ্বিতীয় ওয়ান ডেতে আরেকটি শতরান করলেই কুমার সাঙ্গাকারার টানা চারটি ওয়ান ডে ম্যাচে শতরান করার রেকর্ডে ভাগ বসাতে পারতেন তারকা পাক ব্যাটার। তবে ৯৩ বলে পাঁচ চার ও একটি ছক্কার মদতে ৭৭ রান করেই থামতে হয় বাবরকে। ফলে সাঙ্গাকারার রেকর্ড স্পর্শ করা হল না। তাতে কী, আরেক বিশ্বরেকর্ড গড়ে ফেললেন বাবর। 

আন্তর্জাতিক ক্রিকেটে (সব ফর্ম্যাট মিলিয়ে) প্রথম ব্যাটার হিসাবে পর পর নয়টি ইনিংসে অন্তত অর্ধশতরান করলেন বাবর। এই রেকর্ড বিশ্বে আর কোনও ব্যাটারের নেই। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ১৯৬ রান দিয়ে শুরু হয়েছিল বাবরের এই সফর। এরপর সেই সিরিজের তৃতীয় টেস্টে তিনি দুই ইনিংসে ৬৭ ও ৫৫ রান করেন। অজিদের বিরুদ্ধে তিন ওয়ান ডেতে তাঁর সংগ্রহ ছিল যথাক্রমে ৫৭, ১১৪ ও ১০৫ রান। অজিদের বিরুদ্ধে একমাত্র টি-টোয়েন্টিতে বাবর করেছিলেন ৬৬। এরপর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে একটি শতরান ও অর্ধশতরান। এই রেকর্ড আর কিছু না হোক, বাবরের ধারাবাহিকতাটা স্পষ্ট বুঝিয়ে দেয়।

 

বন্ধ করুন