বাংলা নিউজ > ময়দান > PAK vs WI: রিজওয়ানের দৌলতে তৃতীয় T20 জিতল পাকিস্তান, ব্যাট হাতে অনন্য নজির গড়লেন পাক তারকা
মহম্মদ রিজওয়ান। ছবি- টুইটার (@TheRealPCB)।
মহম্মদ রিজওয়ান। ছবি- টুইটার (@TheRealPCB)।

PAK vs WI: রিজওয়ানের দৌলতে তৃতীয় T20 জিতল পাকিস্তান, ব্যাট হাতে অনন্য নজির গড়লেন পাক তারকা

  • তিন ম্যাচের টি-২০ সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করল পাকিস্তান।

শুভব্রত মুখার্জি

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে নয়া নজির গড়লেন পাকিস্তানের ডান হাতি উইকেটরক্ষক-ব্যাটার মহম্মদ রিজওয়ান। টি-২০ ইতিহাসে প্রথম ক্রিকেটার হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে ২০০০ রান করার নজির গড়ে ফেললেন তিনি। 

সদ্য শেষ হওয়া টি-২০ বিশ্বকাপে পাকিস্তান দল সেমিফাইনালে পৌঁছেছিল। সেইক্ষেত্রে মতান্তরে সবথেকে বড় অবদান ছিল পাকিস্তানের এই উইকেট রক্ষক ব্যাটারের। বাবর আজমের সঙ্গে ওপেনিং জুটিতে তিনি দলকে প্রায় প্রতি ম্যাচেই শুরুটা ভাল করেন। করাচিতে সিরিজের তৃতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এই নজির গড়তে সক্ষম হলেন রিজওয়ান। 

এদিন প্রথমে ব্যাট করতে নামে ওয়েস্ট ইন্ডিজ। নিজেদের নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটের বিনিময়ে তারা ২০৭ রান করতে সমর্থ হয়। ব্রেন্ডন কিং এবং শামার ব্রুকসের জুটি এদিন ক্যারিবিয়ানদের হয়ে ভাল শুরু করেন। প্রথম উইকেট জুটিতে ওঠে ৬৬ রান। কিং ২১ বলে ৪৩ রান করে আউট হন, ব্রুকস ৩১ বলে ৪৯ রান করেন‌। অধিনায়ক নিকোলাস পুরান এদিন মারকুটে ফর্মে ছিলেন। ৩৭ বলে ৬৪ রান করেন তিনি। ড্যারেন ব্র্যাভো ২৭ বলে ৩৪ রান করে অপরাজিত থাকেন। পাকিস্তানের হয়ে মহম্মদ ওয়াসিম ৪৪ রান খরচ করে দুই উইকেট নেন। শাহনাওয়াজ দাহানির ভাগ্যে জোটে একটি উইকেট।

জয়ের জন্য ২০৮ রান তাড়া করতে নেমে পাকিস্তানের দুই ওপেনার ঝড়ের গতিতে রান করতে শুরু করেন। প্রথম উইকেট জুটিতে ওঠে ১৫৮ রান। বাবর আজম ৫৩ বলে ৭৯ রান করে আউট হন। ৪৫ বলে ৮৭ রানের এক অনবদ্য ইনিংস খেলেন মহম্মদ রিজওয়ান। আর এই ইনিংসের মধ্যে দিয়েই প্রথম ক্রিকেটার হিসেবে তিনি এক ক্যালেন্ডার বর্ষে ২০০০ রান করার নজির গড়েন।

ফখর জামান (৮ বলে ১২ রান) এবং আসিফ আলির মারকুটে ২১ রানের (৭ বলে) সৌজন্যে সাত উইকেট হাতে রেখে, সাত বল বাকি থাকতেই নির্দিষ্ট লক্ষ্যে পৌঁছে যায় পাকিস্তান দল। রোমারিও শেফার্ড, ডমিনিক ড্রেকস ও ওডিয়ান স্মিথ একটি করে উইকেট পেলেও প্রচুর রান দেন। এই জয়ের ফলে তিন ম্যাচই জিতে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে চুনকাম করল পড়শি দেশের ক্রিকেট দল। ম্যান অফ দ্য ম্যাচ ও ম্যান অফ দি সিরিজ দুই পুরস্কারই জিতে নেন রিজওয়ান।

বন্ধ করুন