বাংলা নিউজ > ময়দান > ভারতকে ত্রিদেশীয় সিরিজ জিতল পাকিস্তানের দৃষ্টিহীন ক্রিকেট দল
জয়ের পর পাকিস্তান ক্রিকেটাররা। (ছবি সৌজন্য পাকিস্তান বোর্ড)
জয়ের পর পাকিস্তান ক্রিকেটাররা। (ছবি সৌজন্য পাকিস্তান বোর্ড)

ভারতকে ত্রিদেশীয় সিরিজ জিতল পাকিস্তানের দৃষ্টিহীন ক্রিকেট দল

  • টুর্নামেন্টের প্রথম ম্যাচেও ভারতকে হারিয়েছিল পাকিস্তান।

শুভব্রত মুখার্জি

পাকিস্তান বনাম ভারত পুরুষ বা মহিলা ক্রিকেটের দ্বিপাক্ষিক বা ত্রিদেশীয় সিরিজ বেশ কয়েক বছর হল বন্ধ হয়ে গিয়েছে। দু'দেশের কূটনৈতিক সম্পর্কের অবনতি ঘটার পর থেকেই আর ভারত পাকিস্তান সফরে বা পাকিস্তান ভারত সফরে কোন পূর্ণাঙ্গ সিরিজ খেলেনি। তবে সম্প্রতি বাংলাদেশের বুকে এক ত্রিদেশীয় সিরিজে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। আর সেখানে ভারতীয় দৃষ্টিহীন দলকে ৬২ রানে হারিয়ে চ্যাম্পিয়ন হল পাকিস্তানের দৃষ্টিহীন দল।

রবিবার প্রথমে ব্যাট করে ১৫ ওভারে তিন উইকেটে ১৭৪ রান তোলে পাকিস্তান। জবাবে সাত উইকেটে ১১২ রানের বেশি তুলতে পারেনি ভারত। ম্যাচের সেরা হয়েছেন নিসার আলি।

সিরিজের প্রথম ম্যাচেও পাকিস্তানের কাছে হেরেছিল ভারত। সেই ম্যাচে ভারত অধিনায়ক অজয় রেড্ডি টসে জিতে প্রথমে বল করার সিদ্ধান্ত নিয়েছিলেন। বল করতে এসে ভারতীয় বোলাররা চাপে ফেলে দিয়েছিলেন পাকিস্তানকে। ইনিংসের দ্বিতীয় বলে পাকিস্তান ওপেনার মহম্মদ রশিদ আউট হয়ে প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন। জাফর ইকবালও মাত্র ছ'রান করে প্যাভিলিয়নে ফিরে যান। এরপরে নিসার আলি এবং মইন আসলাম ৫৯ রানের পার্টনারশিপ গড়ে দলকে টেনেছিলেন। নিসার ৩৩ এবং মইন ৩০ করে আউট হয়ে গিয়েছিলেন। বদর মুনির ২৭ বলে ৫০ রানের এক ঝোড়ো ইনিংস খেলেন।  নির্ধারিত ২০ ওভারে ন'উইকেট হারিয়ে পাকিস্তান ১৮৫ রান করেছিলেন। অধিনায়ক রেড্ডি দুটি উইকেট নিয়েছিলেন।

১৮৬ রানের লক্ষ্যমাত্রা তাড়া করতে নেমে ভারতের হয়ে ভালো শুরু করেছিলেন ওপেনাররা। ভেঙ্কটেশ ১৬ রান করে প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন।  ১৮ বছরের মহম্মদ শাহজিব নিজের চার ওভারে ম্যাচের রং বদলে দিয়েছিলেন। তিনি দুটি উইকেট তুলে নেন। ফলে নির্ধারিত ২০ ওভারে ভারতীয় ব্যাটসম্যানরা মাত্র ১২৭ করতে সমর্থ হয়েছিলেন।  ফলে ৫৮ রানে ম্যাচটি জিতে যায় পাকিস্তানের দৃষ্টিহীনদের ক্রিকেট দল। বদর মুনিরকে ম্যাচের সেরার পুরস্কার দেওয়া হয়েছিল।

বন্ধ করুন