বাংলা নিউজ > ময়দান > দুর্নীতির অভিযোগে আসিফ আফ্রিদিকে সাসপেন্ড করল পাকিস্তান ক্রিকেট বোর্ড
আসিফ আফ্রিদিকে সাসপেন্ড করল পাকিস্তান ক্রিকেট বোর্ড

দুর্নীতির অভিযোগে আসিফ আফ্রিদিকে সাসপেন্ড করল পাকিস্তান ক্রিকেট বোর্ড

  • পুরো খবর বলার আগে একটা কথা পরিষ্কার করে নিন যে এই আফ্রিদি শাহিন শাহ আফ্রিদি বা পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শাহিদ আফ্রিদি নন। ইনি হলেন খাইবার পাখতুনখোয়ার বাঁহাতি স্পিনার আসিফ আফ্রিদি। অর্থাৎ বিষয়টি আন্তর্জাতিক ক্রিকেটারের সঙ্গে নয়, পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটারের সঙ্গে জড়িত।

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য দল নির্বাচনের আগেই পাকিস্তান ক্রিকেটে বিতর্কের বিস্ফোরণ হয়ে গেল। ক্রিকেটার আফ্রিদির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠার পর এই সমস্যা তৈরি হয়েছে। যাকে এখন সাসপেন্ড করা হয়েছে। পুরো খবর বলার আগে একটা কথা পরিষ্কার করে নিন যে এই আফ্রিদি শাহিন শাহ আফ্রিদি বা পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শাহিদ আফ্রিদি নন। ইনি হলেন খাইবার পাখতুনখোয়ার বাঁহাতি স্পিনার আসিফ আফ্রিদি। অর্থাৎ বিষয়টি আন্তর্জাতিক ক্রিকেটারের সঙ্গে নয়, পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটারের সঙ্গে জড়িত।

আসিফ আফ্রিদির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। দুর্নীতির দায়ে গত ১২ সেপ্টেম্বর আসিফ আফ্রিদিকে সাময়িক বরখাস্ত করা হয়। পিসিবি অ্যান্টি করাপশন কোডের ধারা 4.7.1 এর অধীনে আফ্রিদির বিরুদ্ধে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। মঙ্গলবার পাকিস্তান ক্রিকেট বোর্ডের এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন… এখানে চাকরি করব, আমি কখনও সেটা ভাবিনি! কেন এমন বললেন ইংল্যান্ডের লাল বলের কোচ ম্যাককালাম

বর্তমানে ক্রিকেট কার্যক্রমে অংশ নিতে পারবেন না আফ্রিদি। পাকিস্তানের ক্রিকেটার আসিফ আফ্রিদির ওপর নিষেধাজ্ঞার মানে। এর মানে হল যে যতক্ষণ না পিসিবি-র দুর্নীতি দমন ইউনিট বিষয়টি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করে এবং তাঁকে ক্লিন চিট না দেয়, ততক্ষণ পর্যন্ত আসিফ আফ্রিদি ক্রিকেট সম্পর্কিত কার্যক্রমে অংশ নিতে পারবেন না।

১৪ দিনের মধ্যে নোটিশের জবাব দিতে হবে তাঁকে। পাকিস্তান ক্রিকেট বোর্ড জানিয়েছে, আফ্রিদিকে নোটিশ দেওয়া হয়েছে। ক্রিকেট সংক্রান্ত ২টি আইন ভঙ্গ করার জন্য তাকে ২.৪ ধারায় এই নোটিশ পাঠানো হয়েছে, যার জবাব দিতে হবে ১৪ দিনের মধ্যে। পিসিবি জানিয়েছে যে তদন্ত চলছে তা ছাড়া, তারা এই মুহূর্তে এই বিষয়ে আর কোনও মন্তব্য করতে চান না।

আরও পড়ুন… ধোনি যা করেছিলেন রোহিতের সঙ্গে, সেটাই পন্তকে নিয়ে করতে বললেন জাফর!

কেমন ছিল আসিফ আফ্রিদির ক্রিকেট ক্যারিয়ার? আসলে পাকিস্তানের হয়ে কোনও আন্তর্জাতিক ম্যাচ খেলেননি আসিফ আফ্রিদি। কিন্তু ঘরোয়া ক্রিকেটে তিনি ৩৫টি প্রথম শ্রেণি, ৪২টি লিস্ট এ এবং ৬৫টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে তার ১১৮টি উইকেট রয়েছে। তিনি লিস্ট এ তে ৫৯টি উইকেট এবং টি-টোয়েন্টিতে ৬৩টি উইকেট নিয়েছেন।

আফ্রিদি ন্যাশানাল টি-টোয়েন্টি কাপে খাইবার পাখতুনখাওয়া দলের অংশ। ৩১ অগস্ট তিনি তাঁর শেষ ম্যাচ খেলেছিলেন। আসিফ একজন বোলিং অলরাউন্ডার এবং প্রথম-শ্রেণির ক্রিকেটে তাঁর নামে সেঞ্চুরিও রয়েছে। পাকিস্তানের সাংবাদিক ফাইজান লাখানি টুইটারে লিখেছেন, ‘আসিফ আফ্রিদির বিরুদ্ধে ২.৪ ধারায় অভিযোগ আনা হয়েছে, যার অর্থ তিনি দুর্নীতি দমন ইউনিটকে দুর্নীতির পদ্ধতি সম্পর্কে অবহিত করেননি।’

বন্ধ করুন