বাংলা নিউজ > ময়দান > অনন্য সিদ্ধান্তে ক্রিকেটারদের একগুচ্ছ নতুন সুবিধার অঙ্গীকার PCB-র
পাকিস্তান ক্রিকেট বোর্ড। ছবি- টুইটার।
পাকিস্তান ক্রিকেট বোর্ড। ছবি- টুইটার।

অনন্য সিদ্ধান্তে ক্রিকেটারদের একগুচ্ছ নতুন সুবিধার অঙ্গীকার PCB-র

  • এক যুগান্তকারী সিদ্ধান্তে সদ্য সন্তানের মাতা বা পিতা হওয়া ক্রিকেটারদের জন্য একগুচ্ছ নতুন সুযোগ সুবিধার কথা ঘোষণা করা হয় পিসিবির তরফে।

যে কোন মাতা পিতার কাছেই তাঁর সন্তানের জন্ম এক অত্যন্ত বিশেষ মুহূর্ত। কিন্তু দেশ বা দলের হয়ে প্রতিনিধিত্ব করার সময় একাধির ক্রীড়া ব্যক্তিত্বরাই সেই সুখ থেকে বারংবার বঞ্চিত হন। উদাহরণস্বরূপ প্রাক্তন ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কথাই বলা যায়। দেশের হয়ে খেলার ফলে প্রায় দুই মাস পরে বাড়ি ফিরে প্রথম নিজের কন্যাকে সামনা সামনি দেখার সুযোগ পান মাহি।

আবার বিরাট কোহলি গত বছরের চলতি অস্ট্রেলিয়া সফর থেকে প্রথম টেস্ট খেলেই ফিরে আসেন সন্তানের জন্মের সময় স্ত্রী অনুষ্কা শর্মার পাশে থাকার জন্য। এর জন্য তাঁকে কম সমালোচনার শিকার হতে হয়নি। এতদিন ক্রিকেটাররা চাইলেও সেই দেশের সংশ্লিষ্ট বোর্ডের মঞ্জুরির ওপর নির্ভর করতে হত তাঁদের।

তবে এই রীতি বদলাতে চলেছে পাকিস্তান ক্রিকেট বোর্ডের হাত ধরে। এক যুগান্তকারী সিদ্ধান্তে, সদ্য সন্তানের মাতা বা পিতা হওয়া ক্রিকেটারদের জন্য একগুচ্ছ নতুন সুযোগ সুবিধার কথা ঘোষণা করা হয় পিসিবির তরফে। সেই নিয়ম অনুযায়ী এক বছর পর্যন্ত মহিলা ক্রিকেটাররা ও ৩০ দিন পর্যন্ত পুরুষ ক্রিকেটাররা তাঁদের সন্তান জন্মানোর পর ছুটি নিতে পারেন।

মহিলা ক্রিকেটারদের ক্ষেত্রে মাতৃত্বের ছুটি শুরু হওয়ার আগে থাকছে নন-প্লেয়িং স্টাফে পরিণত হওয়ার সুবিধা। তাঁরা এক বছর অবধি সম্পূর্ণ বেতন সহযোগে ছুটি নেওয়ার পাশাপাশি বোর্ডের বার্ষিক চুক্তিতেও বহাল থাকবেন। অপরদিকে পুরুষ ক্রিকেটাররা সন্তান জন্মগ্রহণের ৫৬ দিনের মধ্যে যে কোন সময়ে ৩০ দিনের ছুটির দরখাস্ত করতে পারবেন বলেও জানানো হয় পিসিবির তরফে। বাইরের দেশে বিশেষত ইউরোপে এই পদ্ধতি চালু থাকলেও ভারতীয় উপমহাদেশে এমন নজির খুবই কম। পিসিবির এই সিদ্ধান্ত আরও অন্যান্য দেশের বোর্ডগুলিকে তাঁদের অনুসরণ করতে উদ্বুদ্ধ করবে বলেই মনে করছে বিশেষজ্ঞ মহল।

বন্ধ করুন