বাংলা নিউজ > ময়দান > পিসিবির অভিনব ভাবনা, লাল-সাদা বলের ক্রিকেটে ভিন্ন ভিন্ন কেন্দ্রীয় চুক্তি
পিসিবি চেয়ারম্যান রামিজ রাজা (ফাইল ছবি, রয়টার্স)

পিসিবির অভিনব ভাবনা, লাল-সাদা বলের ক্রিকেটে ভিন্ন ভিন্ন কেন্দ্রীয় চুক্তি

  • রঙিন পোশাকের সীমিত ওভার এবং সাদা পোশাকের টেস্ট ক্রিকেটারদের সমান গুরুত্ব দিতেই এই পন্থা নিয়েছে পিসিবি। ফলে অনেক ক্রিকেটার দীর্ঘতম ফর্ম্যাট খেলতেও আগ্রহী হবে বলে বিশ্বাস পিসিবি চেয়ারম্যান রমিজ রাজার।

শুভব্রত মুখার্জি: দেশের ক্রিকেটের হৃত গৌরব পুনরুদ্ধার করতে মরিয়া পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবির)। সেই উদ্দেশ্যে এবার অভিনব পদক্ষেপ করল পিসাবি। দেশের ক্রিকেটে কেন্দ্রীয় চুক্তির প্রক্রিয়া ঢেলে সাজাচ্ছে পিসিবি। আসন্ন মরশুম থেকেই থেকেই লাল বল ও সাদা বলের ক্রিকেটের জন্য আলাদা আলাদা চুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে তারা। শুক্রবার পিসিবির বোর্ড অফ ডিরেক্টরদের মিটিং বসেছিল গদ্দাফি স্টেডিয়ামে। সেই বৈঠকে নতুন এই চুক্তির প্রক্রিয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মূলত সাদা বলের ক্রিকেট অর্থাৎ সংক্ষিপ্ত ফর্ম্যাটের ক্রিকেটকেই গুরুত্ব দিতে নতুন এই চুক্তির প্রক্রিয়া সাজানোর পরিকল্পনা করেছে রামিজ রাজার নেতৃত্বাধীন পিসিবি। রঙিন পোশাকের সীমিত ওভার এবং সাদা পোশাকের টেস্ট ক্রিকেটারদের সমান গুরুত্ব দিতেই এই পন্থা নিয়েছে পিসিবি। ফলে অনেক ক্রিকেটার দীর্ঘতম ফর্ম্যাট খেলতেও আগ্রহী হবে বলে বিশ্বাস পিসিবি চেয়ারম্যান রমিজ রাজার।

আগামী দিনে সাদা বলের ক্রিকেটে পাকিস্তানের ব্যস্ত সূচি রয়েছে। এমন সময় লাল বলের ক্রিকেটারদের নিয়মিত পরিচর্যার মধ্যে রাখতে এমন ভাবনা পিসিবির। পাশাপাশি বিদেশের লিগের অফার প্রত্যাখ্যান করে খেলতে না গেলে পিসিবির তরফে তাকে আর্থিক ক্ষতিপূরণও দেওয়া হবে বদে জানিয়েছেন রামিজ রাজা। পিসিবি চেয়ারম্যান বলেন, 'লাল ও সাদা বলের ক্রিকেটের চুক্তি আলাদা করার পেছনে যুক্তি হল দেশে সাদা বলের ক্রিকেটের উন্নতি ও অগ্রগতিতে সহায়তা করা। আগামী ১৬ মাসে দুটি বিশ্বকাপসহ আমাদের চারটি আন্তর্জাতিক টুর্নামেন্ট খেলতে হবে।'

রামিজ আরও জানান ''সাদা বলের বিশেষজ্ঞদের জন্য আলাদা চুক্তি করে ভিন্ন দু'টি স্কোয়াড তৈরি করে রাখব। যাতে করে আমরা সাদা ও লাল বলের দুটি দলকে একইসঙ্গে ব্যস্ত রাখতে পারি। ফলে আরও বেশি প্রতিভাবান ক্রিকেটারদের বিশ্বের সামনে তুলে ধরতে পারব।'

বন্ধ করুন