বাংলা নিউজ > ময়দান > নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠলেও কোহলির পাশে দাঁড়িয়ে সরব হলেন পাক ক্রিকেটার
বিরাট কোহলি। ছবি: পিটিআই
বিরাট কোহলি। ছবি: পিটিআই

নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠলেও কোহলির পাশে দাঁড়িয়ে সরব হলেন পাক ক্রিকেটার

  • অধিনায়কত্বের পাশাপাশি বিরাট কোহলির ব্যক্তিগত পারফরম্যান্স নিয়েও প্রশ্ন উঠে গিয়েছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বিরোটের দুই ইনিংসের স্কোর ৪৪ এবং ১৩।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের কাছে ৮ উইকেটে হারের পর বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। অনেকেই দাবি করেছেন, তিন ফর্ম্যাটের চাপ অধিনায়ক কোহলি নিতে পারছেন না। রোহিত শর্মার হাতে টি-টোয়েন্টির দায়িত্ব তুলে দেওয়ার বিষয়ে সরব হয়েছেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞই। অধিনায়কত্বের পাশাপাশি বিরাট কোহলির ব্যক্তিগত পারফরম্যান্স নিয়েও প্রশ্ন উঠে গিয়েছে। এত সবের পরেও বিরাটের পাশে দাঁড়াচ্ছেন পাকিস্তানের উইকেটকিপার ব্যাটসম্যান কামরান আকমল।

আকমলের দাবি, ‘বিরাট কোহলি নিঃসন্দেহে বড় ম্যাচ উইনার। কিন্তু কিছুটা হলেও ভাগ্য সঙ্গ দেয়নি ওর।’ এর সঙ্গেই আকমলের যুক্ত, ‘বিরাট কোহলি অনেক বড় মাপের প্লেয়ার। এবং অসাধারণ অধিনায়ক। ও খুবই আগ্রাসী, পাশাপাশি আবেগপ্রবণও। ভারতকে এগিয়ে নিয়ে যাওয়ার ধারাটা সৌরভ গঙ্গোপাধ্যায়ের সময় থেকে শুরু হয়েছিল। তার পর রাহুল দ্রাবিড়, এমএস ধোনিরাও একই পথে হেঁটেছে। অনেকেরই অভিযোগ, বিরাট কোহলি কোনও আইসিসি ট্রফি জেতেনি। তবে এর বাইরে কিন্তু ও প্রায় সব কিছুই জিতেছে। বিরাট কোহলির নেতৃত্বে ভারত বহু সিরিজেই জয় পেয়েছে। ওর ভাগ্য কিছুটা খারাপ। তবে ওর নেতৃত্ব দেওয়ার ক্ষমতা নিয়ে আমার কোনও সন্দেহ নেই। ও একজন খুবই ভাল অধিনায়ক এবং ম্যাচ উইনারও।’

এর পাশাপাশি আকমল প্রশ্ন তুলেছেন, বিরাটকে সরিয়ে অন্য কারও হাতে অধিনায়কের দায়িত্ব তুলে দিলে, তিনি যে ভারতকে আইসিসি-র কোনও ট্রফি জেতাতে পারবেন, সেই বিষয়ে কতটুকু নিশ্চয়তা রয়েছে? তাঁর পরিষ্কার বক্তব্য, ‘ভারত যে আইসিসি-র কোনও টুর্নামেন্ট জেতেনি, সেটা একা বিরাটের দোষ নয়। এর নিশ্চয়তা কী রয়েছে, যে অন্য অধিনায়ক এসে ভারতকে আইসিসি ট্রফি জেতাবে? একটা টিম হিসেবে নিজেদেরই ওদের বুঝতে হবে, কেন ওরা কোনও বড় ইভেন্টে জিততে পারছে না। ওরা শেষ ধাপ পর্যন্ত পৌঁছে যাচ্ছে। কিন্তু ফাইনাল হার্ডেলে গিয়ে ব্যর্থ হচ্ছে। আর এর জন্য শুধুমাত্র বিরাট কোহলিকে একা দোষারোপ করাটা ঠিক হচ্ছে না।’

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে বিরোটের দুই ইনিংসের স্কোর ৪৪ এবং ১৩। দু'বারই আইপিএলের টিম রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের সতীর্থ কাইল জেমিসনের বলে আউট হয়েছেন কোহলি।

বন্ধ করুন