বাংলা নিউজ > ময়দান > ১৯৯২ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে জয় থেকেই অনুপ্রেরণা পাচ্ছে পাকিস্তান: হেডেন

১৯৯২ বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে জয় থেকেই অনুপ্রেরণা পাচ্ছে পাকিস্তান: হেডেন

ম্যাথু হেডেন। ছবি- টুইটার (@ICC)।

হেডেন জানিয়েছেন বর্তমান পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা, ক্রিকেটারদের সঙ্গে শুক্রবার আসন্ন ফাইনাল নিয়ে কথা বলেছেন। উল্লেখ্য ১৯৯২ সালের সেই ফাইনালে পাকিস্তানের হয়ে ওপেন করেছিলেন রাজা।

শুভব্রত মুখার্জি: চলতি টি-২০ বিশ্বকাপের ফাইনালে চলে গিয়েছে পাকিস্তান। ফাইনালে তাঁদের প্রতিপক্ষ ইংল্যান্ড। অনেকেই এই ফাইনালকে ১৯৯২ সালের ওয়ানডে বিশ্বকাপের রিম্যাচ বলে অ্যাখ্যা দিচ্ছেন। সেই ম্যাচে ওয়াসিম আক্রমের অনবদ্য বোলিংয়ে ভর করে ম্যাচ জিতেছিল তারা। এবার টি-২০ বিশ্বকাপের ফাইনালের আগে ওই ফাইনাল থেকেই যে বাবর আজমরা অনুপ্রেরণা নিচ্ছেন তা জানিয়ে দিলেন দলের মেন্টর ম্যাথু হেডেন।

হেডেন জানিয়েছেন বর্তমান পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রামিজ রাজা, ক্রিকেটারদের সঙ্গে শুক্রবার আসন্ন ফাইনাল নিয়ে কথা বলেছেন। উল্লেখ্য ১৯৯২ সালের সেই ফাইনালে পাকিস্তানের হয়ে ওপেন করেছিলেন রাজা। ম্যাচের শেষ ক্যাচটি ধরে ও দলের জয় নিশ্চিত করেছিলেন তিনি। হেডেন জানিয়েছেন '৯২ বিশ্বকাপের বেশ কিছু বিষয় নিয়ে ও (রামিজ রাজা) ক্রিকেটারদের সঙ্গে গল্প করছিল। আমি মনে করি এটা খুব ভালো বিষয়। এই কারণেই তো তুমি খেলাটা খেল তাই না? এই দলের ছেলেদের কেরিয়ারে ও একটা অন্য মাত্রা যোগ করেছে এই ফাইনাল। ওরাও পরবর্তীতে এই সবের‌ গল্প করতে পারবে। নিজেদের গ্রামে গিয়ে তাঁরা এই গল্প করবে। বনফায়ারের পাশে আড্ডা দিতে দিতে গল্প বলবে। সাংবাদিক সম্মেলনে এই গল্প বলব। এটা ওদের কেরিয়ারের একটা গুরুত্বপূর্ণ বিষয় তাই না। ঠিক যেমনভাবে ৯২'র বিশ্বকাপ ছিল।'

প্রসঙ্গত চলতি বিশ্বকাপের সুপার-১২ পর্যায়ে থেকে ভাগ্যক্রমে সেমিফাইনালের টিকিট পেয়েছিল পাকিস্তান দল। দক্ষিণ আফ্রিকা অপ্রত্যাশিত ভাবে নেদারল্যান্ডস দলের কাছে হেরে যাওয়ার ফলে হঠাৎ করেই এসে যায় সুযোগ। সেই সুযোগকে কাজে লাগিয়ে বাংলাদেশকে হারিয়ে সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে পাকিস্তান। সেমিফাইনালে অবশ্য তাঁরা দাপটের সঙ্গে খেলে হারিয়েছে নিউজিল্যান্ড দলকে। ইংল্যান্ড আবার এর পাশাপাশি শেষবারের ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়ন। ২০১৯ সালের ফাইনালে তাঁরা হারায় নিউজিল্যান্ডকে। যে দল বিশ্বকাপ জিতুক না কেন ওয়েস্ট ইন্ডিজের পর তাঁরা প্রথম দেশ হবে যারা দুটি টি-২০ বিশ্বকাপের ট্রফি জিতবে।

বন্ধ করুন