বাংলা নিউজ > ময়দান > পাকিস্তান জাতীয় মহিলা ক্রিকেট দলের কোচ নির্বাচিত হলেন বারমুডার ডেভিড হেম্প
পিসিবি
পিসিবি

পাকিস্তান জাতীয় মহিলা ক্রিকেট দলের কোচ নির্বাচিত হলেন বারমুডার ডেভিড হেম্প

  • অস্ট্রেলিয়ার বংশোদ্ভূত বারমুডার জাতীয় দলের হয়ে ২০০৬-০৯ সাল পর্যন্ত ক্রিকেট খেলা ৫০ বছর বয়সী ডেভিড হেম্পকে নিজেদের জাতীয় মহিলা ক্রিকেট দলের কোচ হিসেবে নিয়োগ করেছে পিসিবি

ক্রিকেটে একেবারে শিক্ষানবিশ যে দেশগুলি আছে তাদের অন্যতম বারমুডা। আইসিসি অনুমতিপ্রাপ্ত এই দেশটি তাদের ইতিহাসে একবারই বিশ্বকাপ ক্রিকেট খেলেছে। ২০০৭ সালে ক্যারিবিয়ানে হয়া সেই বিশ্বকাপে ভারতের বিপক্ষে স্লিপে রবীন উথাপ্পার ক্যাচ ধরেছিলেন দীর্ঘকায় ডোয়েন লেভেরক। এখন পর্যন্ত যা বিশ্ব ক্রিকেটে তাদের উজ্জ্বল মূহূর্ত। সেই দেশের হয়ে খেলা যদি কোন ক্রিকেটার পাকিস্তানের মতন একটি বিশ্বকাপজয়ী প্রতিষ্ঠিত দেশের কোচ হিসেবে নিয়োগ পান তখন স্বাভাবিকভাবেই অবাক হতে হয় সবাইকে।

বাস্তবে এমন ঘটনাই ঘটেছে। অস্ট্রেলিয়ার বংশোদ্ভূত বারমুডার জাতীয় দলের হয়ে ২০০৬-০৯ সাল পর্যন্ত ক্রিকেট খেলা ৫০ বছর বয়সী ডেভিড হেম্পকে নিজেদের জাতীয় মহিলা ক্রিকেট দলের কোচ হিসেবে নিয়োগ করেছে পিসিবি। প্রসঙ্গত মাইকেল কোলেসের পরে দ্বিতীয় বিদেশি হিসেবে এই দায়িত্ব পেলেন তিনি।

 পিসিবির তরফে জানানো হয়েছে বেশ কিছু জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের যোগ্য ব্যক্তি এই পোস্টের জন্য আবেদন করেছিলেন। তাদের মধ্যে থেকে স্বচ্ছ এবং কঠোর নিয়োগ পদ্ধতি মেনেই হেম্পকে নিয়োগ করা হয়েছে। প্রসঙ্গত হেম্প একজন ব্রিটেনের কোয়ালিফায়েড লেভেল ফোর কোচ।

উল্লেখ্য হেম্প ২০০৬-০৯ বারমুডার জাতীয় ক্রিকেট দলের হয়ে ২২টি আন্তর্জাতিক একদিনের ম্যাচ খেলা ছাড়াও ২৭১ টি ফার্স্ট ক্লাস ম্যাচে ১৫০০০ এর ও বেশি রান করেছেন। প্রসঙ্গত পাকিস্তান ক্রিকেট দল তাদের মহিলা দলের কোচ হিসেবে শেষ কয়েক বছরে বাসিত আলি,কবীর খান,ইকবাল ইমাম,সাবি আজহারের মতন ব্যক্তিকে কোচ হিসেবে নিয়োগ করলেও সেভাবে সাফল্য আসেনি। এখন কোলেসের আমলে দল যেরকম সাফল্য পেয়েছিল সেই সাফল্যের পথেই চলার আশায় নতুন কোচ হেম্পের প্রশিক্ষনাধীন সানা মীররা।

বন্ধ করুন