বাংলা নিউজ > ময়দান > ফিট হয়ে পাকিস্তানের টেস্ট দলে প্রত্যাবর্তন স্পিনার ইয়াসির শাহর
ইয়াসির শাহ

ফিট হয়ে পাকিস্তানের টেস্ট দলে প্রত্যাবর্তন স্পিনার ইয়াসির শাহর

  • ওয়েস্ট ইন্ডিজ সফরে সেই টেস্ট খেলেছিলেন তিনি‌। ওই বছর পাকিস্তানের জাতীয় টি-২০ কাপে খেলার সময় বুড়ো আঙুলে চোট পেয়ে মাঠের বাইরে থাকতে হয় তাকে। খেলতে পারেননি পাকিস্তানের সর্বশেষ দুটি টেস্ট সিরিজে।

শুভব্রত মুখার্জি: প্রায় এক বছর পর দেশের হয়ে টেস্ট খেলার সুযোগ সম্ভবত পেতে চলেছেন পাকিস্তান দলের লেগ স্পিনার ইয়াসির শাহ। শ্রীলঙ্কা সফরের জন্য পাকিস্তান টেস্ট দলে প্রত্যাবর্তন ঘটেছে এই ৩৬ বছর বয়সি এই লেগ স্পিনারের। চোট সারিয়ে ফিট হয়ে দলে ফিরেছেন তিনি। প্রসঙ্গত দুইপই টেস্টের সিরিজের জন্য বুধবার ১৮ সদস্যের দল ঘোষণা করে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

ইয়াসির শাহ ছাড়াও দলে ফিরেছেন বাঁহাতি স্পিনিং অলরাউন্ডার মহম্মদ নওয়াজও। চোটের কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বশেষ সিরিজের দল থেকে সরিয়ে নেওয়া হয়েছিল তাকে। দলে ডাক পেয়েছেন অফ স্পিনিং অলরাউন্ডার সালমান আলি আগা। জাতীয় দলে তিনি প্রথমবার ডাক পান গত বছর দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে। যদিও প্রথম একাদশে এখনও তার অভিষেক হয়নি।

ইয়াসির তার শেষ টেস্ট খেলেছিলেন গত বছরের অগস্টে। ওয়েস্ট ইন্ডিজ সফরে সেই টেস্ট খেলেছিলেন তিনি‌। ওই বছর পাকিস্তানের জাতীয় টি-২০ কাপে খেলার সময় বুড়ো আঙুলে চোট পেয়ে মাঠের বাইরে থাকতে হয় তাকে। খেলতে পারেননি পাকিস্তানের সর্বশেষ দুটি টেস্ট সিরিজে। বাংলাদেশ সফরের পর দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষেও চোটের কারণে ছিলেন না তিনি।

প্রসঙ্গত ২০১৫ সালে শ্রীলঙ্কায় ২-১ ব্যবধানে পাকিস্তানের টেস্ট সিরিজ জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল ইয়াসিরের। তিন টেস্টের সিরিজে তিনি সর্বোচ্চ ২৪টি উইকেট নিয়েছিলেন। গড় ছিল ১৯.৩৩। পাঁচ উইকেট নিয়েছিলেন তিনবার। সেরা বোলিং ছিল ৭৬ রানে ৭ উইকেট। এখন পর্যন্ত ৪৬ টি টেস্টে ২৩৫টি উইকেট নেওয়া ইয়াসির দলে ফেরাতে বাদ পড়েছেন ২৮ বছর বয়সি অফ স্পিনার সাজিদ খান। শ্রীলঙ্কা সফরের জন্য আগামী শনিবার থেকে রাওয়ালপিন্ডিতে সাত দিনের প্রস্তুতি কাম্প শুরু করবে পাকিস্তান। ৬ জুলাই তারা শ্রীলঙ্কার উদ্দেশ্যে রওনা দেবে। গলে প্রথম টেস্ট শুরু হবে ১৬ জুলাই। দ্বিতীয় টেস্ট শুরু ২৪ জুলাই থেকে।

∆ একনজরে পাকিস্তানের টেস্ট দল:

বাবর আজম (অধিনায়ক),

মহম্মদ রিজওয়ান (সহ-অধিনায়ক, উইকেটকিপার), আবদুল্লাহ শফিক,

আজহার আলি,

ফাহিম আশরাফ,

ফাওয়াদ আলম,

হারিস রফ,

হাসান আলি,

ইমাম-উল-হক,

মহম্মদ নওয়াজ,

নাসিম শাহ,

নুমান আলি,

সালমান আলি আগা,

সরফরাজ আহমেদ (উইকেটকিপার),

সৌদ শাকিল,

শাহিন শাহ আফ্রিদি,

শান মাসুদ,

ইয়াসির শাহ।

বন্ধ করুন