বাংলা নিউজ > ময়দান > ২০২২ সালে এশিয়া কাপ আয়োজনে পাকিস্তান, ভারত কি যাবে? রয়েছে ধোঁয়াশা
২০২২ সালে এশিয়া কাপ আয়োজন পাকিস্তানের, ভারত কি যাবে? রয়েছে ধোঁয়াশা। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
২০২২ সালে এশিয়া কাপ আয়োজন পাকিস্তানের, ভারত কি যাবে? রয়েছে ধোঁয়াশা। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

২০২২ সালে এশিয়া কাপ আয়োজনে পাকিস্তান, ভারত কি যাবে? রয়েছে ধোঁয়াশা

  • ভারত না গেলে পাকিস্তানে এশিয়া কাপ আদৌ হবে কি না, তা নিয়ে অনিশ্চয়তা থাকল।

শুভব্রত মুখার্জি

সন্ত্রাসবাদী কার্যকলাপ-সহ একাধিক ইস্যুতে ভারত এবং পাকিস্তান এই দু'দেশের কূটনৈতিক সম্পর্ক একেবারে তলানিতে ঠেকেছে। চলতি বছর এশিয়া কাপের আয়োজন করার কথা ছিল পাকিস্তানের। বিপত্তি ঘটায় করোনাভাইরাস। করোনার কারণে টুর্নামেন্টটিকে অদলবদল করতে চেয়েছিল শ্রীলঙ্কার সঙ্গে।

কিন্তু আইপিএল আয়োজনের ভারত বেশি উৎসাহী থাকায় এককথায় বাধ্য হয়ে এশীয় ক্রিকেট কাউন্সিল এশিয়া কাপটাকেই বাতিল ঘোষণা করে। পাকিস্তান চেষ্টা করেও আর টুর্নামেন্টটিকে আয়োজন করতে ব্যর্থ হয়।

এবার পরবর্তী এশিয়া কাপ অর্থাৎ ২০২২ সালের আসর আয়োজনের দায়িত্ব দেওয়া হয়েছে বাবর আজমদের দেশ পাকিস্তানকে। বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের প্রধান ওয়াসিম খান। তিনি আরও জানিয়েছেন, চলতি বছরের স্থগিত হওয়া এশিয়া কাপ পিছিয়ে দিয়ে অনুষ্ঠিত করা হবে আগামী বছরের জুনে। এই প্রতিযোগিতা আয়োজন করা হবে শ্রীলঙ্কায়। প্রতিযোগিতার তারিখ চূড়ান্ত হয়নি।গত সপ্তাহে অনুষ্ঠিত এশিয়ান ক্রিকেট কাউন্সিলের অনলাইন বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পিসিবির প্রধান নির্বাহী ওয়াসিম খান।

প্রসঙ্গত, ২০০৯ সালে শ্রীলঙ্কার পাকিস্তান সফরের সময় ক্রিকেটারদের বাসে জঙ্গি হামলার ফলে পাকিস্তান ক্রিকেট বোর্ড ২০০৯ থেকে ২০১৯ পর্যন্ত হোম ম্যাচ খেলতে বাধ্য হয়েছে সংযুক্ত আরব আমিরশাহিতে। তবে এবার পাকিস্তানে ধীরে ধীরে ফিরছে ক্রিকেট। পিসিবি আশা প্রকাশ করেছে, ২০২২ সালের শুরুতে পূর্ণাঙ্গ সফরের জন্য অস্ট্রেলিয়া পাকিস্তানে আসতে পারে। 

তবে প্রশ্ন বা আশঙ্কা অন্য জায়গায়। পাকিস্তানে এশিয়া কাপ অনুষ্ঠিত হলে ভারত খেলতে যাবে কি না, তা নিয়ে সংশয় রয়েছে। ভারত না গেলে পাকিস্তানে এশিয়া কাপ আদৌ হবে কি না, তা নিয়েও অনিশ্চয়তা থাকল। সে ক্ষেত্রে ব্যাক আপ হিসেবে আরব আমিরশাহিকে বাছা হতে পারে।

বন্ধ করুন