বাংলা নিউজ > ময়দান > ইতিহাস পাকিস্তানের, অজি-ভারতকে কাঁচকলা দেখিয়ে প্রথম বার ODI র‌্যাঙ্কিংয়ের মগডালে বাবররা

ইতিহাস পাকিস্তানের, অজি-ভারতকে কাঁচকলা দেখিয়ে প্রথম বার ODI র‌্যাঙ্কিংয়ের মগডালে বাবররা

ওডিআই র‌্যাঙ্কিংয়ে এক নম্বর জায়গা দখল করল পাকিস্তান টিম।

সিরিজ শুরুর আগে পাকিস্তান ১০৬ রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে ছিল। তারা করাচিতে তৃতীয় ওডিআই-এ ২৬ রানে জয় লাভ করে পয়েন্ট টেবলে অস্ট্রেলিয়া ও ভারতের পিছনে তৃতীয় স্থানে চলে আসে। আর শুক্রবার চতুর্থ ওয়ানডে জয়ের পর ইতিহাস লেখে পাক ব্রিগেড।

বাবর আজমের নেতৃত্বে সম্প্রতি পাকিস্তান একেবারে ২২ গজে আগুন ধরিয়ে দিয়েছে। নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলছে পাকিস্তান দল। চতুর্থ ওয়ানডে-তে নিউজিল্যান্ডকে ১০২ রানে কার্যত কচুকাটা করেছে টিম বাবর আজম। এই ম্যাচে পাকিস্তানের বোলার ও ব্যাটসম্যানরা দুরন্ত পারফর্ম করেছেন। তারা পাঁচ ম্যাচের সিরিজে ৪-০ এগিয়ে গিয়েছে। এখনও একটি খেলা বাকি। আর এই সাফল্যের হাত ধরেই ইতিহাস লিখে ফেলেছে পাকিস্তান টিম।

ইতিহাস গড়লেন বাবর আজমরা

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ জিতে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানে উঠে এসেছে পাকিস্তান। ভারত ও অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে এখন ওডিআই র‌্যাঙ্কিংয়ের মগডালে বাবররা। এই মুহূর্তে পাকিস্তানের রেটিং পয়েন্ট ১১৩। ভারত ও অস্ট্রেলিয়ারও সমান রেটিং পয়েন্ট। তবে ভগ্নাংশের বিচারে এগিয়ে রয়েছে পাকিস্তান। পাকিস্তান (১১৩.৪৮৩) এবং অস্ট্রেলিয়ার (১১৩.২৮৬) মধ্যে ব্যবধান চুলচেরা। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথম বারের মতো আইসিসি র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান দখল করেছে পাকিস্তান। সেই সঙ্গে ইতিহাস লিখে ফেলেছেন বাবর আজম, শাহিন আফ্রিদিরা।

আরও পড়ুন: ODI WC-এ ফাইনাল ছাড়াও ভারত-পাক ম্যাচ পেতে পারে আমদাবাদ, ইডেনের ভাগ্যে কী জুটছে?

সিরিজ শুরুর আগে পাকিস্তান ১০৬ রেটিং পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে ছিল। তারা করাচিতে তৃতীয় ওডিআই-এ ২৬ রানে জয় লাভ করে পয়েন্ট টেবলে অস্ট্রেলিয়া ও ভারতের পিছনে তৃতীয় স্থানে চলে আসে। আর শুক্রবার চতুর্থ ওয়ানডে জয়ের পর ইতিহাস লেখে পাক ব্রিগেড।

জয়ের নায়ক পাক অধিনায়ক

পাকিস্তানের হয়ে নিউজিল্যান্ড সিরিজে দুর্দান্ত খেলা দেখিয়েছেন অধিনায়ক বাবর আজম। চতুর্থ ওয়ানডেতে ১০৭ রানের ঝড়ো ইনিংস খেলেন তিনি। তাঁর এই ইনিংসের হাত ধরেই ৩৩৪ রানে পৌঁছয় পাকিস্তান। এটি ওডিআই ফরম্যাটে বাবরের ১৮তম শতরান। সেরা ইনিংস খেলার পাশাপাশি, তিনি একদিনের ক্রিকেটে দ্রুততম পাঁচ হাজার রান করা ব্যাটসম্যানও হয়েছেন। ৯৭ ইনিংসে এই কীর্তি গড়েছেন তিনি। এর আগেই এই রেকর্ডের মালিক ছিলেন হাসিম আমলা। তিনি ১০১ ইনিংসে পাঁচ রান পূর্ণ করেছিলেন। ভিভ রিচার্ডস এবং বিরাট কোহলি আবার ১১৪ ইনিংসে এই মাইলস্টোন স্পর্শ করেন। ডেভিড ওয়ার্নার পাঁচ হাজার রান পূর্ণ করতে নেন ১১৫ ইনিংস।

আরও পড়ুন: WTC ফাইনাল খেলতে ২৩ মে ইংল্যান্ড উড়ে যাবে টিম ইন্ডিয়া- রিপোর্ট

ম্যাচ জিতেছে পাকিস্তান

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমে ব্যাট করতে নেমে পাকিস্তান ৩৩৪ রান করেছিল। পাকিস্তানের হয়ে বাবর আজম ১০৭ রান করেন। এ ছাড়া শান মাসুদ ৪৪ এবং সলমান আলি ৫৮ রানের গুরুত্বপূর্ণ ইনিংস খেলেন।

এর পর বড় লক্ষ্য তাড়া করতে নেমে নিউজিল্যান্ড একেবারে মুখ থুবড়ে পড়ে। নিউজিল্যান্ডের হয়ে সর্বোচ্চ ৬০ রান করেন টম লাথাম। পাকিস্তানের হয়ে মহম্মদ ওয়াসিম জুনিয়র ৩টি ও উসামা মির নেন ৪টি করে উইকেট। পাক বোলারদের দাপটে নিউজিল্যান্ড পুরো ৫০ ওভারও খেলতে পারেনি এবং ২৩২ রানে অলআউট হয়ে যায়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল 1 ওভার শেষে Namibia-র স্কোর 0/1 কানে গ্রাঁ প্রিঁ জিততেই পায়েলের প্রশংসা মোদীর, খোঁচা দিয়ে শশী থারুর লিখলেন কী? UPI, ডিজিটাল পেমেন্ট, ক্রেডিট কার্ডের ব্যবসায় পা রাখবে আদানি: Report রঘুরাম রাজন কি কংগ্রেসে যোগ দিচ্ছেন? 'আসলে আমার স্ত্রী…' মালদার তিন যুবক নিখোঁজ, ভিন রাজ্যে কাজ করতে গিয়ে আর ফেরেননি, উৎকণ্ঠায় পরিবার ষষ্ঠ দফায় বাংলার কোন কেন্দ্রে সবথেকে বেশি ভোট? দেশ জুড়ে কত পড়ল, সব জানাল কমিশন মিস্টার & মিসেস মাহিতে মুগ্ধ সোহা-নেহারা, রাজকুমার-জাহ্নবীর ছবি দেখে কী বললেন? রেমালের তাণ্ডবে কোথাও ধস, কোথাও দুর্ঘটনা! উত্তর পূর্বে মৃত্যু ৩২ জনের ইয়ে ক্যায়সে 'পরমাত্মা' হ্যায়? আদানিকে সাহায্য করতে…মোদীকে তীব্র খোঁচা রাহুলের

Latest IPL News

যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.