বাংলা নিউজ > ময়দান > সমীহ করতেন ডন ব্র্যাডম্যান, শোয়েব আখতারের চেয়ে জোরে বল করার দাবি পাক প্রাক্তনীর
ফারুক হামিদ
ফারুক হামিদ

সমীহ করতেন ডন ব্র্যাডম্যান, শোয়েব আখতারের চেয়ে জোরে বল করার দাবি পাক প্রাক্তনীর

  • হালে এই দাবি করেছেন ফারুক হামিদ

যেসব এশীয় দেশগুলি ক্রিকেট খেলার সঙ্গে যুক্ত তাদের মধ্যে পাকিস্তান বরাবর একের পর এক পেস বোলিং লেজেন্ডকে তুলে এনেছে। ইমরান খান, ওয়াসিম আক্রম, ওয়াকার ইউনুস,শোয়েব আখতাররা একটা সময় বিপক্ষ ব্যাটসম্যানদের কাছে ছিলেন ত্রাস। বিশ্ব ক্রিকেটের ইতিহাসে দ্রুততম বলটিও করেছিলেন 'রাওয়ালপিন্ডি এক্সপ্রেস ' শোয়েব আখতার। ২০০৩ সালে বিশ্বকাপ ক্রিকেটে ১৬১.৩ কিমি/ঘন্টা(১০০.২ মাইল/ঘন্টা) গতিবেগে করা শোয়েবের বল কাঁপুনি ধরিয়ে দিয়েছিল বিপক্ষ ব্যাটসম্যান নিক নাইটকে।

প্রসঙ্গত এবার সে দেশের এক প্রাক্তন ক্রিকেটার ফারুক হামিদ এক বড়সড় দাবি করে বসলেন। ক্রিকেটীয় লেজেন্ড স্বয়ং ডন ব্র্যাডম্যান নাকি তাকে ৬০'র দশকের বিশ্বের দ্রুততম পেসার হিসেবে মনে করতেন। ১৯৬৪ সালে পাকিস্তানের হয়ে তিনি একটি মাত্র টেস্ট খেলেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। 

হামিদের দাবি প্রথম বোলার হিসেবে তিনি ১০০ মাইল/ঘন্টার গতিবেগকে অতিক্রম করে ১০০-১১৫ মাইল/ঘন্টা গতিবেগে বল করেছেন। তিনি বলেন 'ডন ব্র্যাডম্যান,আমাদের জাহির আব্বাস, ইমতিয়াজ আহমেদ এবং অন্যান্যরা আমাকে বিশ্বের দ্রুততম পেসার হিসেবে গণ্য করতেন। তারা মনে করতেন আমি ক্যারিবিয়ান পেসার চার্লি গ্রিফিথের থেকেও জোরে বল করতে পারতাম।

 ১৯৬৪ সালের একটি ম্যাচে (কমনওয়েলথ একাদশ পাকিস্তান) খেলার সমায় আমি রোহন কানহাইকে পরপর কতগুলি বাউন্সার দিই। সেই বাউন্সারের ঝাঁঝ সামলাতে না পেরে মাটিতে পড়েও যান কানহাই। ধারাভাষ্যকাররাও সেদিন পরে আমাকে বলেছিল আমি চার্লি গ্রিফিথের থেকেও জোরে বল করি। আমি বিশ্বাস করি সেদিন আমি ১০০-১১৫ মাইল / ঘন্টা গতিবেগে বল করছিলাম।'

বন্ধ করুন