বাংলা নিউজ > ময়দান > পূজারার পরামর্শ শুনেই অস্ট্রেলিয়ায় শতরান হাতছাড়া-রাগ কমলেও, ক্ষত শুকায়নি পন্তের

পূজারার পরামর্শ শুনেই অস্ট্রেলিয়ায় শতরান হাতছাড়া-রাগ কমলেও, ক্ষত শুকায়নি পন্তের

চেতেশ্বর পূজারার উপর ক্ষেপে লাল হয়ে গিয়েছিলেন ঋষভ।

২০২১-এর অস্ট্রেলিয়া সফরে ভারতের টেস্ট সিরিজ জয়ের ইতিহাস নিয়ে সম্প্রতি মুক্তি পেয়েছে তথ্যচিত্র ‘বান্দো মে থা দম’। প্রথম টেস্ট বিশ্রি হার দিয়ে সে বার শুরু করেছিল ভারত। এর পর লড়াইয়ে ফিরে কী ভাবে সেই সিরিজ জেতে, সেটাই তথ্যচিত্রে জায়গা পেয়েছে। যা ভারতের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা কীর্তি।

তখন ঋষভ পন্ত ৯৭ রানে অপরাজিত ছিলেন। আর ৩ রান করলেই অস্ট্রেলিয়ার মাটিতে সেঞ্চুরি হাঁকানোর সুযোগ ছিল তাঁর সামনে। সেই সময়ে তাঁর সঙ্গে ক্রিজে থাকা সিনিয়র ব্যাটার চেতেশ্বর পূজারা তাঁকে সতর্ক করেছিলেন। যাতে খুচরো রান নিয়ে তিনি সেঞ্চুরি পূরণ করেন, সেই পরামর্শই অভিজ্ঞ ব্যাটার দিয়েছিলেন। আর সেটা শুনতে গিয়েই নাকি ৯৭ রানে আউট হয়ে যান পন্ত। আর তার জন্য তিনি সব দোষ চাপিয়েছিলেন পূজারার ঘাড়ে।

পন্ত দাবি করেছিলেন, পূজারার কথা শুনতে গিয়েই নাকি শতরান হয়নি তাঁর। যে কারণে ম্যাচের মাঝেই চেতেশ্বর পুজারার উপর ক্ষোভ উগড়েছিলেন পন্ত। সম্প্রতি এক তথ্যচিত্রে সেই ঘটনা বলেছেন পন্ত নিজেও। সাময়িক রাগ হলেও, পরে অবশ্য বিষয়টি মিটমাট হয়ে যায়। ঘটনাটি ২০২১-এর অস্ট্রেলিয়ায় বর্ডার-গাভাসকর ট্রফির সময়কার।

২০২১-এর অস্ট্রেলিয়া সফরে ভারতের টেস্ট সিরিজ জয়ের সেই ইতিহাস নিয়ে সম্প্রতি মুক্তি পেয়েছে তথ্যচিত্র ‘বান্দো মে থা দম’। প্রথম টেস্ট বিশ্রি হার দিয়ে সে বার শুরু করেছিল ভারত। তার পর লড়াইয়ে ফিরে কী ভাবে সেই সিরিজ জেতে, সেটাই তথ্যচিত্রে জায়গা পেয়েছে। যা ভারতের ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা কীর্তি হিসেবে জায়গা করে নিয়েছে।

আর এই ঘটনাটি সিডনিতে তৃতীয় টেস্ট চলাকালীন। যে টেস্টে পুজারার উপর রেগে গিয়েছিলেন ঋষভ পন্ত। আর এই টেস্ট প্রথম ইনিংসে পিছিয়ে থেকেও ঘুরে দাঁড়ায় ভারত। রবিচন্দ্রন অশ্বিন এবং হনুমা বিহারীর অদম্য জেদ এবং হার-না-মানা লড়াইয়ে ম্যাচটি ড্র হয়ে গিয়েছিল।

আরও পড়ুন: ‘ভারতের হাতে কার্তিক, ইশান রয়েছেন, স্যামসনও অপেক্ষায়’, পন্তকে সতর্ক করলেন ইরফান

সেই লড়াই কেউ ভুলবে না। তবে ভিতটা তৈরি করেছিলেন পুজারা এবং পন্ত। চতুর্থ উইকেটে তাঁদের ১৪৮ রানের জুটি ভারতকে শক্ত ভিতের উপর দাঁড় করিয়ে দিয়েছিল। পুজারা ২০৫ বলে ৭৭ করেছিলেন। পন্ত আউট হয়ে যান ১১৮ বলে ৯৭ করে।

‘বান্দো মে থা দম’ তথ্যচিত্রে পন্ত বলেন, ‘আমি খুব ক্ষেপে গিয়েছিলাম। কারণ আমার সেই ইনিংস নিয়ে নিজস্ব একটি ভাবনা এবং পরিকল্পনা ছিল। কী করতে চাইছি, সেটা খুব স্পষ্ট চিল। পুজারার কথা শুনতে গিয়েই বরং দ্বিধায় পড়ে যাই। একটা দারুণ ছন্দ তৈরি হয়ে গিয়েছিল। কিন্তু আউট হওয়ার পরেই ক্ষেপে গিয়ে নিজেকে প্রশ্ন করি, কেন এমন হল? কারণ এই ম্যাচে শতরান হলে সেটা আমার ক্রিকেট জীবনের অন্যতম সেরা প্রাপ্তি হত।’

পন্তের কথার রেশ ধরে অজিঙ্কা রাহানে বলেছেন, ‘সত্যি কথা বলতে, পুজারা ওকে ধরে খেলতে বলেছিল। পরেও মেরে খেলা যেত। কোনও অভিজ্ঞ ক্রিকেটার যদি এসে বলে, তুমি এখন ৯৭ রানে ব্যাট করছ। এ বার সাবধানে খেলো। তা হলে শতরান পাবে, তখন সেটা মানতে হয়। পন্ত নিজে আত্মবিশ্বাসী ছিল। দুর্ভাগ্যবশত আউট হয়ে গিয়েছিল। সাজঘরে ফেরার সময় রেগে গিয়েছিল। আমাদের বলল যে ও ৯৭ রানে ব্যাট করছিল সেটা জানতই না। পুজারা ওকে না মনে করালে ও শতরান করেই ফিরত।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা আছড়ে পড়ল রেমাল, ১২০ কিমি বেগে ঝড়! বাড়ছে নদীর জলস্তর, সোমে কতটা বৃষ্টি? অরেঞ্জ ক্যাপ কোহলির, সব থেকে বেশি রান করা ব্যাটারদের সেরা ১০-এ KKR-এর একা নারিন KKR জিততেই ফাটল বাজি! প্রবল ঝড়-বৃষ্টির মধ্যেই রাস্তায় বেরিয়ে বাজানো হল ঢাক ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর 2 ওভার শেষে South Africa-র স্কোর 10/1 গৌতির মগজাস্ত্র,প্লে-অফে বিধ্বংসী স্টার্ক,টিম গেম- ৫ কারণে ১০বছর পর খেতাব KKR-এর রেমালের তাণ্ডব! কলকাতায় প্রবল বৃষ্টি, পড়ল গাছ, 'আমরা আছি সবসময়', লিখলেন মমতা ‘ইনস্টাগ্রাম ফলোয়ার্সের ভিত্তিতে কাজ পাচ্ছেন শিল্পীরা’, ক্ষোভ উগরে দিলেন রত্না

Latest IPL News

চ্যাম্পিয়ন হয়ে কত টাকা পেল KKR? টুর্নামেন্টের সেরা হলেন কে?দেখুন পুরস্কার তালিকা কেকেআর জিততেই ছেলেমেয়েদের জড়িয়ে কান্না শাহরুখের! ‘এবার খুশি তো?’ বলল সুহানা ১২ বছর পার! ছোট্ট সুহানা-অনন্যার শরীর-রূপে অবাক করা বদল, IPL ট্রফি জয় KKR-এর মাস্কে মুখ ঢেকে IPL ফাইনালে শাহরুখ! KKR-এর জয়ের রাস্তা চওড়া,তবুও উদ্বেগে ভক্তরা টসের সময় অবাক কাণ্ড, এক পাক ঘুরে নিলেন শ্রেয়স আইয়ার, তাজ্জব নেটদুনিয়া, ভিডিয়ো পঞ্চম বলে ভাঙল অভিষেকের স্টাম্প, পাওয়ার প্লে-তে রাহুলকে ফেরালেন স্টার্ক- ভিডিয়ো IPL ফাইনালে ‘বিরিয়ানি ডার্বি’, কলকাতা-হায়দরাবাদ টক্করে আক্রম বললেন, 'ওটা পোলাও…' ‘তুই আমার থেকে ভালো বোলার হবি,’ কার টোটকায় ব্যাটার থেকে অলরাউন্ডার হলেন অভিষেক? অশ্বিন আন্নার বাইসেপ! ফটোশপে কাঁচা কাজ রাজস্থানের, জোর খিল্লি সোশ্যাল মিডিয়ায় কেকেআর-এর IPL জয়ের আগেই কেক কাটলেন আরিয়ান, কীসের উদযাপনে শাহরুখ-পুত্র?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.