বাংলা নিউজ > ময়দান > Paralympics: বিশ্বরেকর্ড গড়ে শুটিংয়ে সোনা জয় আভনির

রবিবার ভারতের ঝুলিতে প্যারালিম্পিক্সে একাধিক পদক আসার পর সোমবারের শুরুটাও দারুণভাবে হল। সোমবার সকালেই শুটিংয়ে ১০ মিটার এয়ার রাইফেল স্ট্য়ান্ডিং এসএইচ ১ ইভেন্টে সোনা জিতলেন আভনি লেখারা। 

এসএইচ১ ইভেন্টে অ্যাথলিটরা নিজেদের হাত দিয়ে রাইফেল ধরতে পারলেও তাঁদের পায়ে সমস্যা থাকে। অনেকের ক্ষেত্রে তা অ্যাম্পুটেশন হতে পারে, আবার অনেকের ক্ষেত্রে প্যারাপ্লেগিয়ার মতো (আভনির ক্ষেত্রে) রোগেও তার জন্য দায়ী হতে পারে। সেই কারণেই কোন কোন শুটার বসে পারফর্ম করেন, আবার কেউ কেউ দাঁড়িয়ে পারফর্ম করেন।

এবারই নিজের প্রথম প্যারালিম্পিক্সে অংশগ্রহণ করেন রাজস্থানের এই তরুণী। আর প্রথমবারেই বাজিমাত। ১০ মিটার এয়ার রাইফেলের যোগত্যাপর্বে সপ্তম হয়ে ফাইনালের যোগ্যতা অর্জন করেন আভনি। শুরুটা ধীর গতিতে করলেও ছয় রাউন্ড ও ৬০টি শটের পরে দুরন্ত কামব্যাক করে ৬২১.৭ স্কোর করে ফাইনালে পদকের আশায় পৌঁছান তিনি।

ফাইনালে ভারতীয় শুটার শুধু যে পদক জিতলন তাই নয়, জিতলেন নজির সৃষ্টি করে। প্যারালিম্পিক্সের মঞ্চে বিশ্বরেকর্ডে গড়ে (যুগ্মভাবে), ২৪৯.৬ স্কোর করে ১৯ বছর বয়সী শুটার সোনা জেতেন। 

প্রসঙ্গত, আভনি প্রথম ভারতীয় মহিলা ও চতুর্থ ভারতীয় হিসাবে প্যারালিম্পিক্সে স্বর্ণপদক জিতলেন। এটি এবারের টোকিও প্যারালিম্পিক্সে ভারতের চতুর্থ পদক ও প্রথম স্বর্ণপদক।

বন্ধ করুন