বাংলা নিউজ > ময়দান > Paralympics: জ্যাভলিনে জোড়া পদক জয় ভারতের, দেবেন্দ্র জিতলেন রুপো, সুন্দরের ভাগ্যে এল ব্রোঞ্জ
সোনা জয়ী শ্রীলঙ্কান অ্যাথলিটের সঙ্গে দেবেন্দ্র ও সুন্দর। ছবি- টুইটার।
সোনা জয়ী শ্রীলঙ্কান অ্যাথলিটের সঙ্গে দেবেন্দ্র ও সুন্দর। ছবি- টুইটার।

Paralympics: জ্যাভলিনে জোড়া পদক জয় ভারতের, দেবেন্দ্র জিতলেন রুপো, সুন্দরের ভাগ্যে এল ব্রোঞ্জ

  • নিজের গড়া বিশ্বরেকর্ড ভেঙে দিয়েও দ্বিতীয় হতে হল দেবেন্দ্র ঝাঝারিয়াকে।

প্যারালিম্পিক্সে সোমবারে অব্যাহত ভারতের পদক জয়। আভনি, যোগেশের পর জ্যাভলিন থ্রোয়ে যুগ্ম পদক জয় দেবেন্দ্র ঝাঝারিয়া ও সুন্দর সিং গুরাজার। 

রিওর মতোই শুরুটা মন্থর করেন দেবেন্দ্র। প্রথম প্রয়াসে ৬২.৫৮। তৃতীয় প্রয়াসে ৬৪.৩৫ মিটার ছুঁড়ে আবারও নিজের রেকর্ড ভেঙে দেন দেবেন্দ্র। তবে দ্বিতীয় স্থানেই থাকতে হয় তাঁকে। নিজের চতুর্থ ও পঞ্চম থ্রোয়ে ফাউল করে বসেন কিংবদন্তী জ্যাভলিন থ্রোয়ার। ষষ্ট প্রয়াসে ৬১.২৩ মিটার ছুঁড়লেও নিজের দ্বিতীয় স্থান ধরে রাখতে সক্ষম হন দেবেন্দ্র।

২০০৪ সালে এথেন্সে প্রথম সোনা জয়ের ১৭ বছর পরে টোকিওতে ফের রুপো জিতে সর্বকালীন সেরা হওয়ার দৌড়ে নিজের নাম আরও সুপ্রতিষ্ঠিত করলেন দেবেন্দ্র। তবে তিনি একা নন। একই ইভেন্ট থেকে পদক জেতেন আরেক ভারতীয়ও।

দেবেন্দ্রর মতোই শুরুটা মন্থর করলেও নিজের পঞ্চম প্রয়াসে ৬৪.০১ মিটার ছুঁড়ে তৃতীয় স্থান দখল করেন সুন্দর সিং গুরাজার। টোকিওয় জ্যাভলিন ছুঁড়ে ইতিহাস রচনা করেছিলেন নীরজ চোপড়া। প্যারালিম্পিক্সেও জ্যাভলিন ভারতীয়দের খালি হাতে ফেরালো না। 

এই জোড়া পদকের ফলে এখনও অবধি এবারের প্যারালিম্পিক্সে ভারতের পদক সংখ্যা গিয়ে দাঁড়াল সাতে। এই ইভেন্টে তৃতীয় ভারতীয় অজিত সিং ফাইনালে কোয়ালিফাই করলেও আট নম্বরে শেষ করেন তিনি।

বন্ধ করুন