বাংলা নিউজ > ময়দান > Paralympics: টোকিওয় সাফল্যের পরে ২০২৪ প্যারিস অলিম্পিক্সই পাখির চোখ সুমিত অ্যান্টিলের

Paralympics: টোকিওয় সাফল্যের পরে ২০২৪ প্যারিস অলিম্পিক্সই পাখির চোখ সুমিত অ্যান্টিলের

সুমিত অ্যান্টিল। ছবি- এএনআই। (ANI)

সোমবার প্যারালিম্পিক্সে পুরুষদের জ্যাভেলিন থ্রোয়ের এফ-৬৪ বিভাগে বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতেছেন সুমিত।

শুভব্রত মুখার্জি

টোকিওতে প্যারিলিম্পিক্সে তাঁর অভিষেক ঘটে। আর অভিষেক আসরেই বাজিমাত করেছেন ভারতের জ্যাভলিন থ্রোয়ার সুমিত অ্যান্টিল। অভিষেকেই তিনি এফ-৬৪ বিভাগে সোনা জিতেছেন দেশের হয়ে। আর তাঁর এই পারফরম্যান্সে অনুপ্রাণিত হয়েই এবার তিনি ২০২৪ সালের প্যারিসের গ্রীষ্মকালীন অলিম্পিকেও অংশ নিতে বদ্ধপরিকর। 

তিন বছর সময়ের মধ্যে শারীরিকভাবে সম্পূর্ণরুপে সক্ষম অ্যাথলিটদের বিরুদ্ধে লড়াই করে দেশকে পদক এনে দেওয়ার স্বপ্ন দেখছেন তিনি সোনপথের ২৩ বছর বয়সী এই অ্যাথলিট সোমবার (৩০ অগস্ট) টোকিও প্যারালিম্পিকে অসাধারণ পারফরম্যান্স করে দেশকে সোনা এনে দিয়েছিলেন। এফ৬৪ বিভাগে তিনি ৬৮.৫৫ মিটার দূরত্ব ছুঁড়ে সোনা পান। উল্লেখ্য, অ্যান্টিল এর আগেও শারীরিকভাবে সক্ষমদের প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। তিনি ভারতীয় গ্রাঁপিতে অংশ নিয়েছিলেন।

সুমিত স্পষ্ট ভাষায় জানিয়ে দেন ২০২৪ সালে প্যারিস অলিম্পিক এবং প্যারালিম্পিকে যোগ্যতা অর্জন করাই তাঁর পরবর্তী লক্ষ্য। উল্লেখ্য, ২০১৫ সালে এক ভয়াবহ মোটরবাইক দুর্ঘটনাতে সুমিত তাঁর বা হাটুর তলা থেকে পা হারান। তারপর থেকেই তিনি ধীরে ধীরে নিজেকে প্রস্তুত করেছেন দেশের হয়ে বিশ্বমঞ্চে সাফল্য অর্জনের লক্ষ্যে। 

সুমিত জানান, 'আমি অনুশীলনের সময় ৭০ মিটার পর্যন্ত ছুড়তে সক্ষম হচ্ছিলাম। আমি ৭৫-৮০ মিটারের দূরত্বকে টার্গেট করছি। যা আমাকে অলিম্পিকের যোগ্যতা অর্জনে সাহায্য করবে বলেই আমি বিশ্বাস করি।আমি টোকিও থেকে ফিরে সেই লক্ষ্যেই অনুশীলন শুরু করব।' উল্লেখ্য প্যারালিম্পিকের ফাইনালে তিনি ধারাবাহিকভাবে ৬৬-৬৮ মিটারের মধ্যে থ্রো করেছেন। 

তিনি আর ও বলেন, 'আমার কোচেরা আমাকে আক্রমণাত্মক খেলার পরামর্শ দেন। আমি খুশি যে আমি ভাল পারফরম্যান্স করতে পেরেছি, যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে উজ্জ্বীবিত করতে পারে। করোনার সময় আমি সাইয়ের থেকে বিশেষ অনুমতি নিয়ে বাড়িতেই অনুশীলন চালিয়ে গিয়েছি। আমি আমার পারিপার্শ্বিক সমস্ত ধরনের পরিস্থিতির জন্য প্রস্তুত ছিলাম। যা আমাকে খুব সাহায্য করেছে।'

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

হারলেও পয়েন্ট টেবিলে নিজেদের জায়গা ধরে রাখল CSK, জিতে জায়গা মজবুত করল LSG দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল ধনু, মকর, কুম্ভ, মীন রাশির মধ্যে আজ কারা লাকি? ২০ এপ্রিলের রাশিফল দেখে নিন প্লাস্টিক সার্জারি করিয়েছেন রাজকুমার রাও? বিতর্কে জবাব এল, ‘একটু ফিলার করাই…’ RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? প্রথম দফায় 'বাম্পার' ভোটিং, ‘মোদী-মোদী’ বলে ভোট মানুষের, BJP-র গ্রাফ উঠছে- শাহ অরেঞ্জ ক্যাপের দৌড়ে ২০ থেকে একলাফে ৪-এ কেএল রাহুল, বেগুনি টুপি দেখছেন মুস্তাফিজ এককালে যেখানে পোস্টার মেরেছি সেখানে আজ রোড শো করছি-রাজনৈতিক সফর নিয়ে অকপট শাহ ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ India-Pakistan Test Series নিয়ে রোহিত শর্মার দাবিকে সমর্থন করলেন শাহিদ আফ্রিদি

Latest IPL News

দিনের শেষে জিততে ভালো লাগে, মনে হয় সব সিদ্ধান্ত সঠিক নিয়েছি- কেএল রাহুল RCB-র আড্ডার মাঝে হঠাৎ কেন দীনেশ কার্তিকের স্ত্রীর কথা তুললেন বিরাট কোহলি? ওদের সঙ্গে আবার দেখা হবে- হেরেই ঘরের মাঠে বদলা নেওয়ার হুমকি দিলেন রুতুরাজ লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.