বাংলা নিউজ > ময়দান > বাংলার রাজীবের দায়িত্বে দ্রাবিড়ের টেস্ট সাম্রাজ্যের একাংশ
টেস্টের জন্য প্রস্তুতি নিচ্ছেন রাহানেরা (ছবি:পিটিআই)
টেস্টের জন্য প্রস্তুতি নিচ্ছেন রাহানেরা (ছবি:পিটিআই)

বাংলার রাজীবের দায়িত্বে দ্রাবিড়ের টেস্ট সাম্রাজ্যের একাংশ

  • অজিঙ্ক রাহানে-সহ টেস্ট ক্রিকেটারদের প্রস্তুতির দিকটা এখন দেখছেন রাজীব। বোলারদের দায়িত্বে আছেন অপূর্ব দেশাই। গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকায় রাজীব মিডিয়ার সামনে মুখ খুলতে নারাজ।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন সিরিজের দুটি টেস্ট ম্যাচ খেলবে অজিঙ্ক রাহানে, চেতেশ্বর পূজারা। আর সেখান দ্রাবিড় হয়ে রাহানেদের সংসার সামলাচ্ছেন বাংলার কোচ রাজীব দত্ত। দ্রাবিড়ের পরিকল্পনা বাস্তবায়িত করার দায়িত্বে রয়েছেন তিনি। ভারতীয় টিমের নতুন সাপোর্ট স্টাফ হিসেবে রাহুলের সঙ্গী হতে চলেছেন বিক্রম রাঠোর, পারশ মামরে, টি দিলীপরা। কিন্তু অজিঙ্ক রাহানে-সহ টেস্ট ক্রিকেটারদের প্রস্তুতির দিকটা এখন দেখছেন রাজীব। বোলারদের দায়িত্বে আছেন অপূর্ব দেশাই। গুরুত্বপূর্ণ ভূমিকায় থাকায় রাজীব মিডিয়ার সামনে মুখ খুলতে নারাজ। দু’বেলা প্র্যাক্টিস, রাতে টিম মিটিং, সবই করছেন দ্রাবিড়ের গাইডলাইন মেনে। আর রাজীবের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছেন রাহুল।

প্রাক্তন বাঁ হাতি স্পিনার এক সময় বাংলার বয়সভিত্তিক টিমের কোচিং স্টাফ ছিলেন। সেখান থেকে ত্রিপুরা, ঝাড়খণ্ড হয়ে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে যোগ দেন এক সময়। এনসিএ-র চিফ কোচ রাহুলের সঙ্গে কাজ করছেন তখন থেকেই। যে কারণে সদ্য ভারতীয় টিমের কোচ হওয়া রাহুল আস্থাও রাখেন তাঁর উপর। মুম্বইয়ে জাতীয় শিবিরে রাহানে-পূজারা ছাড়া রয়েছেন মায়াঙ্ক আগরওয়াল, শুভমন গিল, ঋদ্ধিমান সাহা, শ্রীকর ভরত, ইশান্ত শর্মা, উমেশ যাদব, জয়ন্ত যাদবরা। মুম্বইয়ের এক স্থানীয় কোচকে ক্রিকেটারদের ফিল্ডিংয়ের দিকটা দেখার দায়িত্ব দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার পর্যন্ত মুম্বইয়ে প্র্যাক্টিস করে কানপুরে যাওয়ার কথা ভারতীয় টিমের। সেখানে চার দিনের কোয়ারান্টিন। কানপুরে প্রথম টেস্ট শুরু ২৫ নভেম্বর থেকে।মঙ্গলবার প্রথম সাংবাদিক সম্মেলনে রাহুল স্পষ্ট করে দিয়েছেন, কোচিং দর্শনে কোনও বদল হবে না। তবে ভারতের বয়সভিত্তিক টিম চালানোর সময় তাঁর কোচিংয়ে যে ধারা ছিল, সিনিয়র টিমের ক্ষেত্রে তা বদলাবে। রাহুলকে ভারতীয় টিমের কোচ করার একটা বড় যুক্তিই হল, ভবিষ্যতের দিকে তাকিয়ে এখন থেকেই জাতীয় টিম তৈরি করার প্রক্রিয়া শুরু করে দেওয়া।

বন্ধ করুন