বাংলা নিউজ > ময়দান > রেকর্ড রান তাড়া করে অজিদের হারিয়ে ইতিহাস লঙ্কার, জয়সূর্যের নজির ভাঙলেন নিশঙ্কা
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল শ্রীলঙ্কা।

রেকর্ড রান তাড়া করে অজিদের হারিয়ে ইতিহাস লঙ্কার, জয়সূর্যের নজির ভাঙলেন নিশঙ্কা

  • প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া ২৯২ রানের বড় স্কোর গড়ে। সেই রান তাড়া করতে নেমে ৯ বল বাকি থাকতেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় শ্রীলঙ্কা। সেই সঙ্গে ঘরের মাঠে এখনও পর্যন্ত সবচেয়ে বড় রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ে ফেলে শ্রীলঙ্কা।

তৃতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল শ্রীলঙ্কা। সিরিজের প্রথম ম্যাচে হারের পর শ্রীলঙ্কার এটি শক্তিশালী প্রত্যাবর্তন ছিল। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার জয়ের আসল নায়ক পথুম নিশঙ্কা, যিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে দলের রেকর্ড রান তাড়া করতে গিয়ে দুর্দান্ত সেঞ্চুরি করেন।

সেই সঙ্গে শ্রীলঙ্কার তারকা সনৎ জয়সূর্যের রেকর্ড ভেঙে দেন নিশঙ্কা। এর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই-এ জয়সূর্যেরই ব্যক্তিগত রেকর্ড রান ছিল। সেই রেকর্ড এ বার ভেঙে গেল। এর আগে অজিদের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে জয়সূর্য ১২২ এবং ১১৪ রান করেছিলেন। এই দু'টি স্কোর ছিল এত দিন ওডিআই-এ অজিদের বিরুদ্ধে প্রথম এবং দ্বিতীয় সর্বোচ্চ রান। সেই রান রবিবার রাতে ঝাঁপিয়ে গেলেন নিশঙ্কা। তিনি ১৩৭ রান করেন।

প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া ২৯২ রানের বড় স্কোর গড়ে। সেই রান তাড়া করতে নেমে ৯ বল বাকি থাকতেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় শ্রীলঙ্কা। সেই সঙ্গে ঘরের মাঠে এখনও পর্যন্ত সবচেয়ে বড় রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ে ফেলে শ্রীলঙ্কা। দুর্দান্ত ব্যাটিংয়ের জন্য ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পান নিশঙ্কা।

টস জিতে ব্যাট করতে নেমে ক্যাঙ্গারু দলের শুরুটা ভালো হয়নি। ব্যক্তিগত ৯ রানে আউট হন দলের তারকা ব্যাটার ডেভিড ওয়ার্নার। তখন অস্ট্রেলিয়ার রান মাত্র ১৪। একই সঙ্গে চোটগ্রস্ত স্টিভ স্মিথের পরিবর্তে দলে আসা মিচেল মার্শও ১০ রান করে আউট হন। তবে ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চ (৬২) তৃতীয় উইকেটে মার্নাস ল্যাবুশেনের (২৯) সঙ্গে জুটি বেধে তাও ৬৯ রানের পার্টনারশিপ গড়ে। এতে সামান্য হলেও অক্সিজেন পায় অজিরা।

আরও পড়ুন: একটু হলে ক্যাচ ধরেই নিচ্ছিলেন অম্পায়ার, ধর্মসেনার কাণ্ড দেখে মজাদার প্রতিক্রিয়া

আরও পড়ুন: চিনতে পারছেন এই ক্রিকেটারকে? আর্থিক সংকটের শ্রীলঙ্কায় যেন সাক্ষাৎ 'দেবদূত' ইনিই

এ ছাড়া পরে অ্যালেক্স ক্যারি ৪৯ এবং ও ট্রেভিস হেডের অপরাজিত ৭০ রানের ইনিংস ভরসা দেয় অস্ট্রেলিয়াকে। গ্লেন ম্যাক্সওয়েল আবারও ১৮ বলে ৩৩ রানের ঝড়ো একটি ইনিংস খেলেন। অস্ট্রেলিয়া নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৯১ রান করে। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন জেফরি ভ্যান্ডারসে।

লক্ষ্য তাড়া করতে নেমে শ্রীলঙ্কা দলকে নিরোশন ডিকওয়েলা (২৬) এবং পথুম নিশঙ্কা ভালো শুরু করেন। এবং প্রথম উইকেটে ৪২ রান যোগ করেন তাঁরা। ডিকওয়েলার আউটের পর ব্যাট করতে আসেন কুশল মেন্ডিস। এই দুই ক্রিকেটারই জয়ের ভিত গড়ে দেন শ্রীলঙ্কার।

৮৭ রানের ব্যক্তিগত স্কোরে রিটায়ার্ড হার্ট হয়ে মেন্ডিস মাঠ ছাড়েন। কিন্তু তাঁর সতীর্থ নিশঙ্কা নিজের ওডিআই কেরিয়ারের প্রথম সেঞ্চুরি করেন। ঝাই রিচার্ডসন ৪৭তম ওভারে নিশঙ্কা (১৩৭) এবং দাসুন শনাকাকে পরপর আউট করেন ঠিকই, কিন্তু ততক্ষণে অস্ট্রেলিয়ার হাথ থেকে ম্যাচ বের হয়ে গিয়েছে।

বন্ধ করুন