বাংলা নিউজ > ময়দান > রেকর্ড রান তাড়া করে অজিদের হারিয়ে ইতিহাস লঙ্কার, জয়সূর্যের নজির ভাঙলেন নিশঙ্কা

রেকর্ড রান তাড়া করে অজিদের হারিয়ে ইতিহাস লঙ্কার, জয়সূর্যের নজির ভাঙলেন নিশঙ্কা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল শ্রীলঙ্কা।

প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া ২৯২ রানের বড় স্কোর গড়ে। সেই রান তাড়া করতে নেমে ৯ বল বাকি থাকতেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় শ্রীলঙ্কা। সেই সঙ্গে ঘরের মাঠে এখনও পর্যন্ত সবচেয়ে বড় রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ে ফেলে শ্রীলঙ্কা।

তৃতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল শ্রীলঙ্কা। সিরিজের প্রথম ম্যাচে হারের পর শ্রীলঙ্কার এটি শক্তিশালী প্রত্যাবর্তন ছিল। কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠিত তৃতীয় ম্যাচে শ্রীলঙ্কার জয়ের আসল নায়ক পথুম নিশঙ্কা, যিনি অস্ট্রেলিয়ার বিপক্ষে দলের রেকর্ড রান তাড়া করতে গিয়ে দুর্দান্ত সেঞ্চুরি করেন।

সেই সঙ্গে শ্রীলঙ্কার তারকা সনৎ জয়সূর্যের রেকর্ড ভেঙে দেন নিশঙ্কা। এর আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওডিআই-এ জয়সূর্যেরই ব্যক্তিগত রেকর্ড রান ছিল। সেই রেকর্ড এ বার ভেঙে গেল। এর আগে অজিদের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে জয়সূর্য ১২২ এবং ১১৪ রান করেছিলেন। এই দু'টি স্কোর ছিল এত দিন ওডিআই-এ অজিদের বিরুদ্ধে প্রথম এবং দ্বিতীয় সর্বোচ্চ রান। সেই রান রবিবার রাতে ঝাঁপিয়ে গেলেন নিশঙ্কা। তিনি ১৩৭ রান করেন।

প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া ২৯২ রানের বড় স্কোর গড়ে। সেই রান তাড়া করতে নেমে ৯ বল বাকি থাকতেই জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে নেয় শ্রীলঙ্কা। সেই সঙ্গে ঘরের মাঠে এখনও পর্যন্ত সবচেয়ে বড় রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ে ফেলে শ্রীলঙ্কা। দুর্দান্ত ব্যাটিংয়ের জন্য ম্যান অব দ্য ম্যাচের পুরস্কার পান নিশঙ্কা।

টস জিতে ব্যাট করতে নেমে ক্যাঙ্গারু দলের শুরুটা ভালো হয়নি। ব্যক্তিগত ৯ রানে আউট হন দলের তারকা ব্যাটার ডেভিড ওয়ার্নার। তখন অস্ট্রেলিয়ার রান মাত্র ১৪। একই সঙ্গে চোটগ্রস্ত স্টিভ স্মিথের পরিবর্তে দলে আসা মিচেল মার্শও ১০ রান করে আউট হন। তবে ক্যাপ্টেন অ্যারন ফিঞ্চ (৬২) তৃতীয় উইকেটে মার্নাস ল্যাবুশেনের (২৯) সঙ্গে জুটি বেধে তাও ৬৯ রানের পার্টনারশিপ গড়ে। এতে সামান্য হলেও অক্সিজেন পায় অজিরা।

আরও পড়ুন: একটু হলে ক্যাচ ধরেই নিচ্ছিলেন অম্পায়ার, ধর্মসেনার কাণ্ড দেখে মজাদার প্রতিক্রিয়া

আরও পড়ুন: চিনতে পারছেন এই ক্রিকেটারকে? আর্থিক সংকটের শ্রীলঙ্কায় যেন সাক্ষাৎ 'দেবদূত' ইনিই

এ ছাড়া পরে অ্যালেক্স ক্যারি ৪৯ এবং ও ট্রেভিস হেডের অপরাজিত ৭০ রানের ইনিংস ভরসা দেয় অস্ট্রেলিয়াকে। গ্লেন ম্যাক্সওয়েল আবারও ১৮ বলে ৩৩ রানের ঝড়ো একটি ইনিংস খেলেন। অস্ট্রেলিয়া নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট হারিয়ে ২৯১ রান করে। শ্রীলঙ্কার হয়ে সর্বোচ্চ তিনটি উইকেট নেন জেফরি ভ্যান্ডারসে।

লক্ষ্য তাড়া করতে নেমে শ্রীলঙ্কা দলকে নিরোশন ডিকওয়েলা (২৬) এবং পথুম নিশঙ্কা ভালো শুরু করেন। এবং প্রথম উইকেটে ৪২ রান যোগ করেন তাঁরা। ডিকওয়েলার আউটের পর ব্যাট করতে আসেন কুশল মেন্ডিস। এই দুই ক্রিকেটারই জয়ের ভিত গড়ে দেন শ্রীলঙ্কার।

৮৭ রানের ব্যক্তিগত স্কোরে রিটায়ার্ড হার্ট হয়ে মেন্ডিস মাঠ ছাড়েন। কিন্তু তাঁর সতীর্থ নিশঙ্কা নিজের ওডিআই কেরিয়ারের প্রথম সেঞ্চুরি করেন। ঝাই রিচার্ডসন ৪৭তম ওভারে নিশঙ্কা (১৩৭) এবং দাসুন শনাকাকে পরপর আউট করেন ঠিকই, কিন্তু ততক্ষণে অস্ট্রেলিয়ার হাথ থেকে ম্যাচ বের হয়ে গিয়েছে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

IND vs AFG T20 WC 2024 Live:আফগানদের বিরুদ্ধে জয়ের ধারা বজায় রাখাই লক্ষ্য ভারতের পুজোর পর বড়দিনেও মুখোমুখি দেব-সৃজিত-শিবপ্রসাদ! ২০২৪-এ আসছে আর কার কোন ছবি? RCB-কে নিয়ে জোকস বলতে গিয়ে নিজেই ট্রোল্ড হলেন কমেডিয়ান! প্রকাশ্যে ভিডিয়ো ‘আমরা ইতিহাসকে…’ শ্যামাপ্রসাদের গলায় মালা দিয়ে জ্যোতিবাবুর নামগান করলেন শুভেন্দু 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের স্কুলের শিক্ষকরা আদৌও যোগ্য তো? ২ সপ্তাহের মধ্যে তথ্য আপলোড করতে বলল হাইকোর্ট ৫টি হোম সিরিজের সূচি ঘোষণা করল BCCI, ইংল্যান্ডের বিরুদ্ধে ১টি T20 পেল ইডেন একাদশের বই কোথায়? প্রশ্ন তুলে শুরু হল আন্দোলন, পিডিএফে কি সবার সমস্যা মিটবে? ২২ জুন জগন্নাথ দেবের স্নানযাত্রা, এর পরে বন্ধ হয়ে যাবে মন্দিরের দরজা, কেন Zimbabwe Head Coach: ভারত তাদের দেশে সফর করার আগেই নতুন কোচ নিয়োগ করল জিম্বাবোয়ে

T20 WC 2024

'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.