বাংলা নিউজ > ময়দান > নিজের গ্যাটের কড়ি খরচ করে বা জনগণের থেকে চাঁদা তুলে Hockey WC খেলতে এসেছে ওয়েলস

নিজের গ্যাটের কড়ি খরচ করে বা জনগণের থেকে চাঁদা তুলে Hockey WC খেলতে এসেছে ওয়েলস

ওয়েলস হকি টিম।

১২৮ বছর আগে প্রথম হকি খেলা শুরু করলেও ওয়েলসের এটাই প্রথম হকি বিশ্বকাপ। যেখানে নিজেদের পকেটের পয়সা দিয়ে কার্যত খেলতে হচ্ছে প্লেয়ারদের। দেশ থেকে আসা থেকে শুরু করে হোটেল খরচ, রোজকার খাওয়াদাওয়া সব কিছুর খরচ বহন করতে হচ্ছে প্লেয়ারদেরই।

শুভব্রত মুখার্জি: ভারতের ভুবনেশ্বর এবং রাউরকেল্লাতে বসেছে হকি বিশ্বকাপের আসর।গোটা বিশ্ব থেকে বিভিন্ন দেশের খেলোয়াড়রা অংশ নিচ্ছেন এই বিশ্বকাপে। তবে এই বিশ্বকাপে অংশ নেওয়া সব দেশের মধ্যে কিছুটা হলেও অনন্য ওয়েলস। বলা যায়, অনন্য তাদের দেশের হকি খেলোয়াড়রা। কোনও স্পন্সর বা সরকারের টাকাতে নয়, তাঁরা খেলতে এসেছেন হয় নিজের পকেটের পয়সা খরচ করে, না হয় 'ক্রাউডফান্ডিং' করে! অর্থাৎ দেশের জনগণ চাঁদা তুলে দিয়েছে খেলোয়াড়দের হকি বিশ্বকাপে খেলতে আসার জন্য।

আরও পড়ুন: স্পেনকে ২-০ হারিয়ে জয় দিয়ে অভিযান শুরু করল ভারত

প্রসঙ্গত, হকি বিশ্বকাপে এ বার অভিষেক হয়েছে ওয়েলস দলের। তাদের বাজেট অথবা দলের খেলোয়াড়দের সংখ্যা- সব কিছুতেই বেশ কিছু সমস্যা রয়েছে ওয়েলসের। সেই সব কিছুকে সঙ্গী করেই তারা এসেছে ভারতে। ভারতীয় হকি দলের সদস্যরাও বেশ কঠিন লড়াইয়ের মধ্যে দিয়ে উঠে এসেছেন। তাঁদের অনেকেই আর্থিক ভাবে স্বচ্ছল ঘর থেকে উঠে আসেননি।‌ তবে ভারতীয় দলে সুযোগ পাওয়ার পরেই তাঁদের অবস্থার অনেকটাই পরিবর্তন হয়েছে। থাকা, খাওয়া, যাতায়াত, পারিশ্রমিক থেকে সব কিছুর দায়িত্ব কার্যত বহন করে হকি ফেডারেশনের কতৃর্পক্ষ। তবে ওয়েলসের ক্ষেত্রে ব্যাপারটা সম্পূর্ণ আলাদা।

আরও পড়ুন: প্রায় ৭ ঘণ্টা জেরা ভারতের প্রাক্তন হকি অধিনায়ক সন্দীপকে

উল্লেখ্য ১২৮ বছর আগে প্রথম হকি খেলা শুরু করলেও ওয়েলসের এটাই প্রথম হকি বিশ্বকাপ। যেখানে নিজেদের পকেটের পয়সা দিয়ে কার্যত খেলতে হচ্ছে প্লেয়ারদের। দেশ থেকে আসা থেকে শুরু করে হোটেল খরচ, রোজকার খাওয়াদাওয়া সব কিছুর খরচ বহন করতে হচ্ছে প্লেয়ারদেরই। বিষয়টি নিয়ে বলতে গিয়ে ওয়েলস কোচ ড্যানিয়েল নিউকম্বের দাবি, ‘ওয়েলসে হকি খুব ছোট খেলা। আমরা যখন খেলি, তখন আমাদের দেশের জাতীয় স্টেডিয়ামে মাত্র ২০০ জন দর্শক থাকে সর্বাধিক। যা এখানকার তুলনায় (২০০০০) কিছুই না। সরকারের থেকে যে আর্থিক সাহায্যটা আমরা পাই, তা খুব সামান্য। সম্প্রতি আমরা একাধিক বড় টুর্নামেন্টে খেলেছি। খেলার যোগ্যতা অর্জন করেছি। ফলে অনেকগুলো সফর আমাদের করতে হয়েছে। যা আমাদের জন্য একটু সমস্যার। সরকার আমাদেরকে সহায়তা করছে। আমরা সম্প্রতি শার্টের স্পন্সর পেয়েছি। তবে বাজেটের তুলনায় তা খুব যৎসামান্য।’

প্রসঙ্গত, প্রতি বছর ওয়েলস হকি দলের সব খেলোয়াড়কে প্রায় জন পিছু ১০০০ পাউন্ড করে নিজের পকেট থেকে খরচ করতে হয়। অনেকে আবার বছরে ২০০০ পাউন্ডও প্রায় খরচ করেন। তাতেও সব খরচ জোগানো সম্ভব হয় না। ফলে হকি ওয়েলসের তরফে সম্প্রতি এক নয়া পদ্ধতি অবলম্বন করা হয়েছে। 'ক্রাউডফান্ডিং' অর্থাৎ জনগণের থেকে কার্যত চাঁদা বা অনুদান সংগ্রহ করা হচ্ছে জাতীয় দলের জন্য।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন?

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.