বাংলা নিউজ > ময়দান > Harry Kane: মেসি-রোনাল্ডোকে পিছনে ফেলে নয়া নজির হ্যারি কেনের
Harry Kane (REUTERS)

Harry Kane: মেসি-রোনাল্ডোকে পিছনে ফেলে নয়া নজির হ্যারি কেনের

  • বলা ভালো মঙ্গলবার রাতে ম্যাচের শেষ মুহূর্তে তার করা গোলেই জার্মানির মাটিতে কোনরকমে হার বাঁচাতে পেরেছে ইংল্যান্ড। আর এই গোলটি করার মধ্যে দিয়েই তিনি গড়ে ফেলেছেন বিশ্ব ফুটবলের ইতিহাসে নিজের দেশের হয়ে দ্রুততম ৫০ গোল করার নজির।

শুভব্রত মুখার্জি: ইংল্যান্ড ফুটবলের সাম্প্রতিক সময় অন্যতম বড় তারকা তিনি। তার নেতৃত্বে শেষবার ইউরো ফাইনালে পৌঁছেও পেনাল্টি শুট আউটে ইতালির কাছে হারার ফলে শিরোপা না জেতার আক্ষেপ রয়েই গিয়েছে। সামনেই রয়েছে কাতার বিশ্বকাপ। তিনি বর্তমানে ব্যস্ত রয়েছে উয়েফা নেশন্স লিগ খেলতে। সেখানে মঙ্গলবার রাতে জার্মানির মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড। যেখানে শেষ মুহূর্তে দলের হয়ে গোল হ্যারি কেন গড়ে ফেললেন এক অনন্য নজির। পিছনে ফেললেন মেসি-রোনাল্ডোকে।

বলা ভালো মঙ্গলবার রাতে ম্যাচের শেষ মুহূর্তে তার করা গোলেই জার্মানির মাটিতে কোনরকমে হার বাঁচাতে পেরেছে ইংল্যান্ড। আর এই গোলটি করার মধ্যে দিয়েই তিনি গড়ে ফেলেছেন বিশ্ব ফুটবলের ইতিহাসে নিজের দেশের হয়ে দ্রুততম ৫০ গোল করার নজির। আর তাতেই পিছনে ফেলেছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর মতো তারকাদের।

শেষ পর্যন্ত হ্যারি কেনের করা গোলে মঙ্গলবার রাতে ১-১ গোলে জার্মানদের সঙ্গে ড্র করেছে ইংল্যান্ড। জাতীয় দলের জার্সিতে এখনও পর্যন্ত ৭১ ম্যাচে ৫০ গোল করেছেন ২৮ বছর বয়সি হ্যারি কেন। এই গোলের মধ্য দিয়ে ইংল্যান্ডের জার্সিতে দেশটির হয়ে সর্বকালের সেরা গোলদাতাদের অন্যতম কিংবদন্তি ববি চার্লটনকে পেছনে ফেলে দিয়েছেন তিনি। তার দেশের সর্বোচ্চ গোলদাতা ওয়েন রুনির চেয়ে মাত্র ৩ গোল পিছিয়ে রয়েছেন তিনি। তবে কেরিয়ারে ৫০ গোলের মাইলফলকে পৌঁছতে রুনির চেয়ে কম ম্যাচ খেলেছেন তিনি। এখানেই শেষ নয়, ৫০তম গোল করেছেন তিনি মেসি এবং রোনাল্ডোর চেয়েও দ্রুততম সময়ে। মেসি এবং রোনাল্ডো দু’জন খেলেছেন যথাক্রমে ১০৭ ম্যাচ এবং ১১৪টি করে ম্যাচ।

ম্যাচ প্রতি করা গোলের গড়ের ক্ষেত্রেও অনেক এগিয়ে ইংল্যান্ড অধিনায়ক। ম্যাচপ্রতি তার গোল গড় ০.৭। শুধুমাত্র কেনের ক্লাব হটস্পারের কিংবদন্তি জিমি গ্রিভসের গোলগড় তার থেকে ভাল। তার গোল গড় ছিল ০.৭৭টি।

বন্ধ করুন