বাংলা নিউজ > ময়দান > FA Cup: ম্যাঞ্চেস্টার সিটিকে ছিটকে দিয়ে ফাইনালে ওঠার রেকর্ড আর্সেনালের
গোলের পর পিয়ের-এমেরিক। ছবি- টুইটার।
গোলের পর পিয়ের-এমেরিক। ছবি- টুইটার।

FA Cup: ম্যাঞ্চেস্টার সিটিকে ছিটকে দিয়ে ফাইনালে ওঠার রেকর্ড আর্সেনালের

  • সেমিফাইনালে আর্তেতা টেক্কা দিলেন প্রাক্তন বস গুয়ার্দিওলাকে।

প্রিমিয়র লিগ খেতাব হাতছাড়া হয়েছে আগেই। এবার ছিটকে যেতে হল এফএ কাপ থেকে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে মাঠে নেমে ম্যাঞ্চেস্টার সিটিকে খোয়াতে হল দু'টি ঘরোয়া ট্রফি। চলতি মরশুমে গুয়ার্দিওলারা শুধু ধরে রাখতে সক্ষম হয়েছে লিগ কাপ চ্যাম্পিয়নের তকমা।

লিভারপুলের কাছে ইপিএল হাতছাড়া হওয়ার পর ম্যাঞ্চেস্টার সিটি এফএ কাপ জিতে দ্বি-মুকুটের খোঁজে মরিয়া ছিল। তবে সেমিফাইনালে আর্সেনাল গুয়ার্দিওলাদের সেই সম্ভাবনায় জল ঢেলে দেয়। ওয়েম্বলিতে এফএ কাপের শেষ চারে গানার্সরা ২-০ গোলে পরাজিত করে সিটিজেনদের এবং রেকর্ড ২১ বারের মতো টুর্নামেন্টের ফাইনালের টিকিট পকেটে পোরে।

সেমিফাইনালের গেম প্ল্যানে মিকেল আর্তেতা টেক্কা দেন প্রাক্তন বস গুয়ার্দিওলাকে। ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত ম্যাঞ্চেস্টার সিটিতে গুয়ার্দিওলার সহকারী হিসেবে কাজ করেছেন আর্তেতা। গত বছরই দায়িত্ব নেন আর্সেনালের।

যদিও মাঠের লড়াইয়ে আগাগোড়া ছেয়ে ছিলেন পিয়ের-এমেরিক আউবামেয়াং। দুই অর্ধে একাই দু'টি গোল করে তিনি আর্সেনালকে ফাইনালে তোলেন। ১৯ মিনিটে পেপের পাস থেকে গোল করে গানার্সদের ১-০ ব্যবধানে এগিয়ে দেন পিয়ের-এমেরিক। ৭১ মিনিটে তিয়েরনির পাস থেকে সিটির জালে দ্বিতীয় বার বল জড়িয়ে ম্যাচের স্কোরলাইন ২-০ করেন আউবামেয়াং।

আপাতত সব থেকে বেশি ১৩ বার এফএ কাপ জয়ের নজির রয়েছে আর্সেনালেরই। এবার তাঁদের খেতাবি লড়াইয়ে নামতে হবে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড অথবা চেলসির বিরুদ্ধে। এফএ কাপ চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ডটা গানার্সরা আরও একটু বাড়িয়ে নিতে পারে কিনা, সেটাই এখন দেখার।

উল্লেখ্য, ম্যাঞ্চেস্টার ইউনাইটেড এপর্যন্ত ২০ বার এফএ কাপের ফাইনালে উঠেছে। এবার সেমিফাইনালে চেলসিকে হারাতে পারলে তারাও ২১ বার ফাইনালে উঠে আর্সেনালের রেকর্ড ছুঁয়ে ফলেবে। অর্থাৎ, আগের মতোই দু'দল সবথেকে বেশি বার এফএ কাপের ফাইনালে ওঠার নিরিখে পাশাপাশি বসে পড়বে। ম্যান ইউ এফএ কাপ জিতেছে ১২ বার। সুতরাং রেড ডেভিলসের সামনে হাতছানি রয়েছে গানার্সদের আরও একটি নজির ছোঁয়ার।

বন্ধ করুন