বাংলা নিউজ > ময়দান > সব পরিস্থিতিতে খেলার জন্য তৈরি গোলাপি বল, দাবি প্রস্তুতকারকের

সব পরিস্থিতিতে খেলার জন্য তৈরি গোলাপি বল, দাবি প্রস্তুতকারকের

লালের পরিবর্তে এবার খেলা হবে গোলাপি বলে

রিপোর্টে বলা হয়েছে, টেস্ট ক্রিকেটে এখন পুরোপুরি গোলাপি বল ব্যবহার করা হবে। বলা হচ্ছে, খারাপ আলোর কারণে অনেক সময় ম্যাচ ক্ষতিগ্রস্ত হয়, গোলাপি বলের ব্যবহার হলে এই সমস্যার সমাধান হবে।

টেস্ট ক্রিকেটে দেখা যেতে চলেছে বড় পরিবর্তন। আগামী দিনে টেস্ট ক্রিকেটে লাল বলের বদলে গোলাপি বল ব্যবহার করা হতে চলেছে। ডে নাইট টেস্টে গোলাপি বল ব্যবহার করা হলেও দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, টেস্ট ক্রিকেটে এখন পুরোপুরি গোলাপি বল ব্যবহার করা হবে। বলা হচ্ছে, খারাপ আলোর কারণে অনেক সময় ম্যাচ ক্ষতিগ্রস্ত হয়, গোলাপি বলের ব্যবহার হলে এই সমস্যার সমাধান হবে।

১৮৭৭ সালে টেস্ট ক্রিকেট শুরু হওয়ার পর থেকে টেস্ট ক্রিকেট লাল বলে খেলা হচ্ছে। ২০১৫ সালে, টেস্ট ক্রিকেটকে উত্তেজনাপূর্ণ করার জন্য প্রথমবারের মতো পরিবর্তন দেখা গিয়েছে। তখন টেস্ট ম্যাচ দিবারাত্রির ম্যাচ হয়েছে। দিবারাত্রির ম্যাচে গোলাপি বল ব্যবহার করা হয়েছে। তবে টেস্টে এখনও দিবারাত্রির ম্যাচ খুব একটা খেলা হচ্ছে না। গত ছয় বছরে খেলা হয়েছে মাত্র ২১টি ম্যাচ। সবচেয়ে বেশি দিবারাত্রির ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়ার দল।

আরও পড়ুন… রোহিতদের ক্লোজ ইন ক্যাচিং-এর উপর বেশি জোর দিচ্ছেন দ্রাবিড়

দ্য টেলিগ্রাফের প্রতিবেদনে বলা হয়েছে, গোলাপি বলের ব্যবহার টেস্ট ক্রিকেটে সাহায্য করবে এবং দিবারাত্রির ম্যাচ খেলা যাবে। খারাপ আলোর কারণে ম্যাচ ক্ষতিগ্রস্ত হচ্ছে, এতে স্বস্তি আসবে। আমরা আপনাকে বলি যে দক্ষিণ আফ্রিকা এবং অস্ট্রেলিয়ার মধ্যে খারাপ আলোর কারণে, সম্প্রতি সিডনিতে অনুষ্ঠিত টেস্ট ম্যাচটি ড্রতে শেষ হতে হয়েছিল। তখন এই স্টেডিয়ামে ফ্লাডলাইটের ব্যবস্থা ছিল। ম্যাচের আয়োজকরাও সমালোচনার মুখে পড়েছিলেন।

আগামী কয়েকদিনে টেস্ট ক্রিকেটে বড় পরিবর্তন দেখা যেতে পারে। এবার টেস্ট ক্রিকেটে লাল বলের পরিবর্তে গোলাপি বল ব্যবহার করা হবে। যদিও ইতিমধ্যেই ডে নাইট টেস্টে গোলাপি বল ব্যবহার করা হচ্ছে, কিন্তু দ্য টেলিগ্রাফের রিপোর্ট অনুযায়ী, টেস্ট ক্রিকেটে এখন শুধুমাত্র গোলাপি বল ব্যবহার করা হবে।

আরও পড়ুন… কী কী ভেরিয়েশন নিয়ে আসবেন অশ্বিন? অজিদের চিন্তা বাড়িয়ে দিলেন বড়সড় ক্লু

দ্য হেরাল্ড এবং দ্য এজ-এর সঙ্গে কথা বলার সময়, ডিউকের ব্যবস্থাপনা পরিচালক দিলীপ জাজোদিয়া বলেন, ‘গোলাপী বল অন্য যে কোন বলের চেয়ে ভালো যা ৮০ ওভার পর্যন্ত চলতে পারে। লাল বলের ক্রিকেট নিয়ে কথা বললে এর মান নিয়েও অনেকবার প্রশ্ন উঠেছে।’ জাজোদিয়া আরও যোগ করে বলেছেন, ‘শপিংমোড পিঙ্ক বল দিয়ে দিনের বেলা টেস্ট ম্যাচ খেলা যাবে। এটা কোণ সমস্যা না।’

একই সময়ে, অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সিইও টড গ্রিনগার্বও এই বিবৃতি নিয়ে হাজির হয়েছেন। সম্প্রতি সিডনিতে অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট খেলা হয়েছে। বৃষ্টি ও খারাপ আলোর কারণে মাঠে ফ্লাডলাইট থাকলেও ম্যাচের ফল ঘোষণা করা যায়নি। এ কারণে আয়োজকদের সমালোচনার মুখে পড়তে হয়েছিল। অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনের সিইও টড গ্রিনগার্ব বলেছেন, ‘আমাদের নতুন উপায় খুঁজতে হবে।’

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

সম্প্রীতি উড়ালপুলে দুর্ঘটনা, গার্ডরেলে ধাক্কা মেরে ছিটকে পড়ল বাইক, মৃত ২ ভবিষ্যতের ধোনি, রাঁচিতে ধ্রুব'র ব্যাটিং দেখে দরাজ সার্টিফিকেট এই কিংবদন্তির আম্পায়ারকে 'অন্য কাজ খুঁজতে বলে' ICC-র শাস্তির কবলে হাসারাঙ্গা, নিষিদ্ধ ২ ম্যাচ ফের ক্যানসারে আক্রান্ত সঙ্গীতশিল্পী, কবীর সুমনের স্ত্রী সাবিনা ইয়াসমিন কল্যাণী এইমসের আগে ভারতের দীর্ঘতম কেবল ব্রিজের উদ্বোধন মোদীর, জানুন সেতুর বিশদ আনন্দপুরে বেসরকারি হাসপাতালের সামনে পরপর বিস্ফোরণ, ভয়াবহ আগুনে পুড়ে ছাই বস্তি সারমেয়র অটো রাইড! খুদে পোষ্যর কারনামা দেখলে তাজ্জব বনে যাবেন যাঁরা মনে করেন বাংলায় বিজেপি শেষ, তাঁদের চমকে দেবে লোকসভার ফল: প্রশান্ত কিশোর সব থেকে বেশি ছক্কা, সিরিজ শেষ হওয়ার আগেই রেকর্ড গড়লেন রোহিত-স্টোকসরা ‘বরের সঙ্গে তো করার সুযোগ হল না…’! কাঞ্চন বাদ, মাকে নিয়েই একাজ করলেন শ্রীময়ী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.