বাংলা নিউজ > ময়দান > ব্যাটিং না বোলিং পিচ? পেসার না স্পিনার, চিপকের বাইশগজে কারা সুবিধা পাবেন? মিলল গুরুত্বপূর্ণ ইঙ্গিত
চিপকের বাইশগজ। ছবি- গেটি ইমেজেস।
চিপকের বাইশগজ। ছবি- গেটি ইমেজেস।

ব্যাটিং না বোলিং পিচ? পেসার না স্পিনার, চিপকের বাইশগজে কারা সুবিধা পাবেন? মিলল গুরুত্বপূর্ণ ইঙ্গিত

  • শেষবার চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ৪৭৭ রান তুলেও ম্যাচ হেরেছিল ইংল্যান্ড।

বিশ্বের প্রতিটি প্রান্তে যে কোনও টেস্ট ম্যাচ শুরুর আগে বিস্তর আলোচনা হয় বাইশগজের সম্ভাব্য চরিত্র নিয়ে। স্বাভাবিকভাবেই ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের আগেও সেই আলোচনা উঁকি দিচ্ছে। প্রথম টেস্টের জন্য কেমন হতে পারে চিপকের পিচ, তা নিয়ে আগ্রহ বাড়ছে ক্রিকেটপ্রেমীদের মধ্যে। এমন জল্পনার মাঝেই ইঙ্গিত মিলল চেন্নাইয়ের বাইশগজের সম্ভাব্য চরিত্র নিয়ে।

সূত্র মারফৎ আইএএনএস জানতে পেরেছে যে, চেন্নাইয়ের পিচে এখনও পর্যন্ত পর্যাপ্ত ঘাস রয়েছে। যদিও তাতে পিচের চরিত্র আমূল বদলে যাবে না। ঘাস থাকলেও স্লো-টার্নারের রূপ নিতে পারে চিপক। বরাবরের মতো ব্যাটসম্যানরাও সুবিধা পাবে বাইশগজ থেকে।

ঘাসের আস্তরণ শেষ পর্যন্ত অনেকটাই সরিয়ে দেওয়ার বিকল্প রয়েছে। যেহেতু করোনা মহামারির জন্য দীর্ঘদিন খেলা হয়নি, তাই তাজা পিচে ঘাস থাকা স্বাভাবিক। তাতে বল বিস্তর সিম করবে, এমন ভাবা উচিত নয়।

দু'টি টেস্টের জন্য মোট পাঁচটি পিচ তৈরি করা হয়েছে। ভারতীয় টিম ম্যানেজমেন্ট স্থির করবে কোন পিচে খেলা হবে। একই পিচে দু'টি টেস্ট খেলা হওয়ার কথা। সবক'টি পিচেই আপাতত ঘাস রাখা হয়েছে।

শেষবার চেন্নাইয়ে ভারতের বিরুদ্ধে টেস্ট খেলার অভিজ্ঞতা মোটেও মধুর নয় ইংল্যান্ডের। ২০১৬-র সেই টেস্টের প্রথম ইনিংসে ৪৭৭ রান তুলেছিল ইংল্যান্ড। তার পরেও তাদের ম্যাচ হারতে হয়ে এক ইনিংস ও ৭৫ রানে। করুণ নায়ারের অপরাজিত ৩০৩ ও লোকেশ রাহুলের ১৯৯ রানের সুবাদে ভারত ৭ উইকেটে ৭৫৯ রান তুলে প্রথম ইনিংস ডিক্লেয়ার করে। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড অল-আউট হয়ে যায় ২০৭ রানে। রবীন্দ্র জাদেজা শেষ ইনিংসে ৭টি উইকেট নেন।

বন্ধ করুন