বাংলা নিউজ > ময়দান > বাবার অসুস্থতায় মাঝপথেই ফিরে এসেছিলেন, 'কামব্যাক' করে মাকালু জয় পিয়ালি বসাকের

বাবার অসুস্থতায় মাঝপথেই ফিরে এসেছিলেন, 'কামব্যাক' করে মাকালু জয় পিয়ালি বসাকের

মাউন্ট মাকালু জয়ের পর পিয়ালী বসাক। ছবি- টুইটার

অন্নপূর্ণা শৃঙ্গ জয়ের পর এবার মাউন্ট মাকালু জয় করলেন চন্দননগরের পিয়ালি বসাক। 

গত বছর ২০২২ সালে মাউন্ট এভারেস্ট জয় করেন চন্দননগরের পিয়ালি বসাক। কোনও রকম অক্সিজেন ছাড়াই এভারেস্টে ওঠেন বাংলার পিয়ালি। এভারেস্ট জয়ের মাত্র দুই দিনের মাথায় পৃথিবীর চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎসে জয় করেন তিনি। গত বছর এই দুই শৃঙ্গ জয়ের পরই পিয়ালি জানিয়ে দেন তাঁর মাকালু জয় করার ইচ্ছা রয়েছে। মাকালুর পাশাপাশি তিনি অন্নপূর্ণা শৃঙ্গও জয় করতে চান।

অবশেষে নিজের সেই ইচ্ছাপূরণ করলেন চন্দননগরের পিয়ালি। নেপালের সংস্থা পাইওনিয়ার অ্যাডভেঞ্চার সূত্রে জানা গিয়েছে, বুধবার সকাল ৭টা থেকে ৮টা নাগাদ বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালু জয় করেন পিয়ালি। এর ফলে এভারেস্ট, লোৎসে, মানাসুলু, অন্নপূর্ণা এবং ধৌলাগিরি জয়ের পর আরও একটি আট হাজারি শৃঙ্গ জয় করলেন পিয়ালি।

তবে এই মাকালু এবং অন্নপূর্ণা জয়ের জন্য বেড়িয়ে অনেক বাঁধার মুখে পড়তে হয় পিয়ালিকে। গত ৯ মার্চ কলকাতা থেকে রওনা দেন তিনি। ১৭ এপ্রিল সকালে অন্নপূর্ণা (৮০৯১ মিটার) শৃঙ্গ জয় করেন পিয়ালি। কিন্তু তাঁর বাবা তপন বসাক গুরুতর অসুস্থ হওয়ায় কলকাতায় ফিরে আসতে হয় তাঁকে। গত ২৪ এপ্রিল বাড়ি ফিরলে ২৭ এপ্রিল ফের মাকালু জয়ের জন্য রওনা দেন তিনি। মে মাসের প্রথম সপ্তাহেই মাকালুর উদ্দেশ্যে বেস ক্যাম্প থেকে বেড়িয়ে পড়েন পিয়ালি। অবশেষে ১৭ মে অর্থাৎ বুধবার মাকালু জয় করলেন এই বঙ্গ সন্তান।

ছোট বেলা থেকেই পাহাড়ের প্রতি ভালোবাসা ছিল চন্দননগরের পিয়ালির। খুব ছোট বয়স থেকেই ট্রেকিং করতেন। ফলে পাহাড়ে চড়াই অভ্যাস ছিলই। সেখান থেকেই একাধিক শৃঙ্গ জয় করার নেশা সৃষ্টি হয়ে যায়। মাকালু জয়ের আগে তিনি ২০১৮ সালে পৃথিবীর অষ্টম উচ্চতম শৃঙ্গ মানাসুলু জয় করেন পিয়ালী। তারপর ২০২১ সালে সপ্তম উচ্চতম শৃঙ্গ ধৌলাগিরি জয় করেন। ২০২২ সালে পৃথিবীর সর্বোচ্চ শিখর এভারেস্টে জয় করেন চন্দননগরের মেয়ে। তার দুই দিন পরেই জয় করেন পৃথিবীর চতুর্থ উচ্চতম শৃঙ্গ লোৎসে। এর পর পা রাখলেন মাকালুতে। পিয়ালির মাকালু জয়ে স্বাভাবিক ভাবেই খুশির হাওয়া তাঁর পরিবারে এবং পাড়ায়। বাড়ি ফেরার অপেক্ষায় তাঁর পরিবার পরিজনেরা।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ লাকি কে? ২৬ ফেব্রুয়ারির রাশিফল দেখে নিন ক্যাটের প্রাক্তন প্রেমিক ও স্বামীর মধ্যে এত্ত ভাব! বনশালির পার্টির ভাইরাল দৃশ্য ৩ কোটির সোনায় মোড়া কেক কেটে ৩০-এ পা উর্বশীর, জন্মদিনে জুটল কটাক্ষ ‘‌মা–বোনেদের আবেদনেই বেড়েছে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা’‌, বিজেপিকে তোপ অভিষেকের ২০২৪ লোকসভা ভোটের আগে মোদীর শেষ ‘মন কি বাত’-এ উঠল কোন কোন প্রসঙ্গ? আল্লুর ছেলে শাহরুখে ‘লুটপুট গায়া’, মুগ্ধ বাদশা চ্যালেঞ্জ দিলেন আব্রাম-সুহানাদের কেরালার জয়ে বিশাল লাভ মোহনবাগানের! কত নম্বরে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট তালিকা WPL 2024: দুরন্ত হরমনপ্রীত! টানা দ্বিতীয় ম্যাচে জয় পেল মুম্বই ইন্ডিয়ান্স লোকসভা ভোটের আগে INLDর হেভিওয়েট নেতা খুন! রিয়ানায় SUV টার্গেট করে গুলি শুভেন্দু অধিকারীকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.