বাংলা নিউজ > ময়দান > কুঁড়েঘর থেকে অলিম্পিক্সের মঞ্চ, দিনমজুরের ছেলের লড়াইয়ে মুগ্ধ প্রধানমন্ত্রী

কুঁড়েঘর থেকে অলিম্পিক্সের মঞ্চ, দিনমজুরের ছেলের লড়াইয়ে মুগ্ধ প্রধানমন্ত্রী

প্রবীণ যাদব।

প্রবীণের বাবা রমেশ যাদব এবং মা সঙ্গীতা যাদব পেশায় দিনমজুর। ভাঙাচোরা ছোট্ট কুঁড়েঘরে থেকেই অলিম্পিক্সের স্বপ্নে শান দিয়েছেন ২৪ বছরের প্রবীণ। এ বার তাঁর সেই স্বপ্নপূরণ হয়েছে। এখন পদক জয়ের অপেক্ষা।

কুঁড়েঘরের অন্ধকার থেকে আলোর পথযাত্রী হওয়াটা সহজ ছিল না। প্রতি মুহূর্তের সংঘর্ষটা বেশ কঠিনই ছিল। কিন্তু সেই কুঁড়েঘরে থেকেই টোকিও অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের লক্ষ্যভেদ করেছেন প্রবীণ যাদব। মহারাষ্ট্রের সাতারা জেলার দিনমজুরের ছেলের অলিম্পিক্সের ছাড়পত্র অর্জনের গল্পটা অনেকটাই রূপকথার মতোই। আর তীরন্দাজ প্রবীণের এই লড়াইয়ে মুগ্ধ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। রবিবার ‘মন কী বাত’ অনুষ্ঠানে প্রবীণের প্রশংসায় পঞ্চমুখ হলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেছেন, ‘মহারাষ্ট্রের সাতারা জেলার প্রবীণ যাদব অসাধারণ তীরন্দাজ। ওঁর বাবা-মা দিনমজুরের কাজ করেন। যাদব প্রথমবার অলিম্পিক্সে অংশ গ্রহণ করতে চলেছেন।’

প্রবীণের  বাবা রমেশ যাদব এবং মা সঙ্গীতা যাদব পেশায় দিনমজুর। ভাঙাচোরা ছোট্ট কুঁড়েঘরে থেকেই অলিম্পিক্সের স্বপ্নে শান দিয়েছেন ২৪ বছরের প্রবীণ। এ বার তাঁর সেই স্বপ্নপূরণ হয়েছে। এখন পদক জয়ের অপেক্ষা।

শুরুটা অবশ্য অ্যাথলেটিক্সের হাত ধরেই করেছিলেন প্রবীণ। এমন কী আট বছর বয়স থেকেই বিভিন্ন প্রতিযোগীতায় দৌড়ে অংশ নিতেন। খেলাধূলার প্রতি তাঁর এই আগ্রহ দেখে পাশে দাঁড়ান সারাডের জেলা পরিষদ বিদ্যালয়ের ক্রীড়াশিক্ষক বিকাশ ভুজবল। তাঁর উৎসাহেই প্রথম দিকে বছর চারেক বিভিন্ন জেলা প্রতিযোগিতায় দৌড় এবং লং জাম্পে অংশ নিতে শুরু করেন প্রবীণ। নিজের খরচে প্রবীণকে বিভিন্ন প্রতিযোগীতায় অংশ নিতে পাঠাতেন বিকাশ ভুজবল। এমন কী কখনও কখনও নিজেই বাইকে চাপিয়ে নিয়ে যেতেন প্রবীণকে। প্রয়োজনে নিজের বাড়িতেও রাখতেন।

সেই সময়ে কিন্তু প্রবীণের তীরন্দাজি নিয়ে বিন্দুমাত্র আগ্রহ ছিল না। তবে ১২ বছর বয়সে যখন তিনি আহমেদনগর জেলার প্রভরানগরের ক্রীড়া প্রবোধিনীতে সুযোগ পান, তখন প্রবীণ তিরন্দাজিতে আগ্রহ প্রকাশ করেন। এবং সেখান থেকেই তাঁর নতুন পথচলা শুরু হয়। ২০০৯ থেকেই লক্ষ্যভেদের নেশায় মত্ত হয়ে উঠেছিলেন প্রবীণ। সেই সময় থেকে নতুন লড়াই শুরু হয়েছিল। এ বার যদি অলিম্পিক্সে পদক পান, তা হলে বোধহয় তাঁর এই লড়াই পূর্ণতা পাবে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

TMC নেতাকে ‘পেটাল’ পুলিশ, আমডাঙায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ, থানা ঘেরাও কর্মীদের ঠোঁট ফুলে ঢোল, 'পিঁপড়ে কামড়েছে নাকি? একী হাল!’ এষাকে প্রশ্ন নেটপাড়ার শুক্র মঙ্গলের গমন ৫ রাশির প্রেম জীবনে আনবে সুখ, দেখুন সাপ্তাহিক প্রেম রাশিফল সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ ভোটের মধ্যেই নতুন করে DA বাড়াতে কমিশনে গেল সরকার! কত লাভ হবে সরকারি কর্মীদের? বিয়েবাড়ি ১০ যাত্রী নিয়ে ফিরছিল ভ্যান, ট্রাকের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে মৃত ৯ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের এই গরমে ফলুই মাছ খাচ্ছেন? ঠিক করছেন কি? শরীরে কী হচ্ছে? জেনে নিন জরুরি কিছু কথা রাতুলের হাতের সিঁদুরে সীমন্তিনী রূপাঞ্জনা, বিয়ের পরই বরের গলা জড়িয়ে লিখলেন... 'মাথাটা কতটা খারাপ হতে পারে…',রচনাকে নিয়ে খিল্লি বং গাই-এর, স্যান্ডি লিখলেন…

Latest IPL News

সুস্থ হয়ে উঠছেন শিখর, তবে কবে ক্যাপ্টেন মাঠে ফিরবেন, জানেন না PBKS-র সহকারী কোচ T20 বিশ্বকাপে সুযোগ পেতে দলকে ডুবিয়ে নিজের জন্য খেলেছেন পন্ত! ক্ষোভ নেটিজেনদের বিরাটের ব্যাট ভেঙেছেন, আরও ১টা নেওয়ার ধান্দা রিঙ্কুর, 'তোমার দিব্যি, আর ভাঙব না' 'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.