বাংলা নিউজ > ময়দান > দাবা অলিম্পিয়াডের সূচনা হল দিল্লিতে, আনন্দের হাতে মশাল তুলে দিলেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে মশাল তুলে দিলেন বিশ্বনাথন আনন্দ। উপস্থিত ছিলেন ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর। 

দাবা অলিম্পিয়াডের সূচনা হল দিল্লিতে, আনন্দের হাতে মশাল তুলে দিলেন প্রধানমন্ত্রী

  • আগামী ৪০ দিন দাবা অলিম্পিয়াডের মশাল নিয়ে ঘুরবেন কলকাতা-সহ বিভিন্ন শহরের গ্র্যান্ডমাস্টাররা। লেহ, শ্রীনগর, জয়পুর, সুরাট, মুম্বই, ভোপাল, পাটনা, কলকাতা, গ্যাংটক, হায়দরাবাদ, বেঙ্গালুরু, ত্রিশুর, পোর্ট ব্লেয়ার, কন্যাকুমারীর মতো বিভিন্ন শহরে এই মশাল ঘুরবে।

ভারতে প্রথম বার অনুষ্ঠিত হবে দাবা অলিম্পিয়াড। ২৮ জুলাই থেকে শুরু হবে এই টুর্নামেন্ট। আর তার আগে ভারতের ৭৫টি শহরে ঘুরবে দাবা অলিম্পিয়াডের মশাল। আর রবিবার নয়াদিল্লিতে আন্তর্জাতিক দাবা সংস্থা ‘ফিডে’-র প্রধান আরকাডি ভরকভিচ মশাল তুলে দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে। আর মোদি সেটা তুলে দেন কিংবদন্তি বিশ্বনাথন আনন্দের হাতে।

আগামী ৪০ দিন এই মশাল নিয়ে ঘুরবেন কলকাতা-সহ বিভিন্ন শহরের গ্র্যান্ডমাস্টাররা। লেহ, শ্রীনগর, জয়পুর, সুরাট, মুম্বই, ভোপাল, পাটনা, কলকাতা, গ্যাংটক, হায়দরাবাদ, বেঙ্গালুরু, ত্রিশুর, পোর্ট ব্লেয়ার, কন্যাকুমারীর মতো বিভিন্ন শহরে এই মশাল ঘুরবে। আর বছর দুয়েক পর ১০০ বছর হবে দাবা অলিম্পিয়াডের। তার ঠিক আগে প্রথম বার ভারতে অনুষ্ঠিত হবে এই টুর্নামেন্ট।

আরও পড়ুন: সাফল্যের ধারা অব্যাহত, Norway Chess Open জিতলেন ১৬ বছরের প্রজ্ঞানন্ধা

এ বারের প্রতিযোগিতায় ১৮৮টি দেশ অংশ নিয়েছে। তামিলনাড়ুর মহাবালিপুরমে হবে এই প্রতিযোগিতা। চলবে ২৮ জুলাই থেকে ১০ অগস্ট পর্যন্ত। মোদি এ দিন বলেন, ‘ভারতে কুস্তি, কবাডি খেলা হয় শরীর সুস্থ রাখার জন্য। আর আমাদের পূর্বপুরুষরা বিশ্লেষণের দক্ষতা বাড়ানোর জন্য আবিষ্কার করেছিলেন দাবা। সারা বিশ্বে সেই খেলা ছড়িয়ে পড়েছে। বর্তমানে শিক্ষার একটি অস্ত্র দাবা। দাবাড়ুরা হয়ে উঠছেন যে কোনও সমস্যার সমাধানকারী।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর। তিনি বলেন, ‘ভারতের কাছে দারুণ মুহূর্ত। যে দেশে দাবার জন্ম সেখানেই হবে অলিম্পিয়াড। প্রধানমন্ত্রীকে ধন্যবাদ পাশে থাকার জন্য। যখনই মশাল যাত্রা হবে সেটা ভারত থেকেই শুরু হবে। ১৯৫৬ সালে ভারত প্রথম বার দাবা অলিম্পিয়াডে অংশ নেয়। অনেক বছর অপেক্ষা করতে হয়েছিল পদক জেতার জন্য।’

বন্ধ করুন