ফের ব্যর্থ কোহলি  (AP)
ফের ব্যর্থ কোহলি (AP)

বয়স হচ্ছে, প্র্যাকটিস বেশি করো, কোহলিকে পরামর্শ কপিলের

নিউ জিল্যান্ড সিরিজে রান পেলেন না বিরাট কোহলি।

বয়সের সঙ্গে রিফ্লেক্স কমছে, তাই নিউ জিল্যান্ডে রান পেলেন না বিরাট কোহলি। অন্য কেউ না, এমন জল্পনা করছেন খোদ ভারতের সর্বকালের সেরা অলরাউন্ডার কপিল দেব। অতিরিক্ত প্র্যাকটিস করা দরকার কোহলির বলে অধিনায়ককে পরামর্শও দিয়েছেন তিনি।

নিউ জিল্যান্ড চূড়ান্ত অফ-ফর্মে ছিলেন কোহলি। দুই টেস্টে সব মিলিয়ে মাত্র ৩৮ রান করেন তিনি। তার আগে সীমিত ওভারের ক্রিকেটে মাত্র ১৮০ রান করেছিলেন তিনি। কোহলি অবশ্য বলেছেন যে তিনি ভালোই খেলছেন, কিন্তু রান পাচ্ছেন না।

কিন্তু সেই কথা মানতে চাইছেন না কপিল দেব। তাঁর কথায়, ' সব ব্যাটসম্যানদের ক্ষেত্রেই এটা হয়। ৩০ বছর বয়স হয়ে গেলে চোখের শক্তি কমে যায়। ছয় মাস লাগে সেটার সঙ্গে মানিয়ে নিতে।'

প্রাক্তন ভারতীয় অধিনায়ক বলেন যে এই চোখের দেখতে পাওয়ার শক্তি হ্রাস পাওয়ার বিষয়টির সঙ্গে কোহলিকে খাপ খাইয়ে নিতে হবে। যখন বড়মাপের প্লেয়াররা এলবি ডবলু বা বোল্ড হন, তখন তাদের অনুশীলন বেশি করে করতে বলার ওপর জোর দেন কপিল দেব।

তবে শুধু কোহলি নয়, এর আগে ভিভ রিচার্ডস, বীরেন্দ্র সেহবাগ, সচিন তেন্ডুলকার সহ বিভিন্ন ক্রিকেটার এই সমস্যায় ভুগেছেন বলে জানান কপিল। তাঁর কথায়, এত দিন যেটা শক্তি ছিল এখন সেটাই দুর্বলতা হয় যায় যখন রিফ্লেক্স ও চোখের পাওয়ার কমে যায়।

কোহলিকে নিজের টেকনিক ও রিফ্লেক্সের ওপর কাজ করতে হবে বলে জানান কপিল। একই সঙ্গে হরিয়ানা হারিকেনের অভিমত আইপিএলে খেলতে খেলতে নিজের টেকনিকের ওপর কাজ করতে পারবেন কোহলি।

আগে যে বলে সহজেই মারতে পারতেন কোহলি, এখন সেটিই কোহলি মিস করছে বলে জানান কপিল। কিন্তু আইপিএলে ঘরের মাঠে চেনা পরিস্থিতিতে এই ত্রুটি কোহলি শুধরে নিতে পারবেন বলে দৃঢ় বিশ্বাস প্রাক্তন অধিনায়কের।



বন্ধ করুন