বাংলা নিউজ > ময়দান > কড়া সুরক্ষা বিধি মেনে SAI-এ শুরু অনুশীলন, সব কেন্দ্রে বিশেষ কোভিড কমিটি : কেন্দ্র
কড়া সুরক্ষা বিধি মেনে SAI-এ শুরু অনুশীলন, সব কেন্দ্রে বিশেষ কোভিড কমিটি (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কড়া সুরক্ষা বিধি মেনে SAI-এ শুরু অনুশীলন, সব কেন্দ্রে বিশেষ কোভিড কমিটি (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

কড়া সুরক্ষা বিধি মেনে SAI-এ শুরু অনুশীলন, সব কেন্দ্রে বিশেষ কোভিড কমিটি : কেন্দ্র

  • প্রাক্তন এক নম্বর ব্যাডমিন্টন তারকা কিদম্বি শ্রীকান্তের সঙ্গে কোচ ও ফিজিয়োথেরাপিস্টকে ডেনমার্কে যাওয়ার অনুমতি দিয়েছে সাই।

করোনাভাইরাসের প্রকোপে বন্ধ ছিল অনুশীলন। পরে যাবতীয় সুরক্ষা বিধি মেনেই স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ায় (সাই) অনুশীলন শুরু হয়েছে। শনিবার রাজ্যসভায় লিখিতভাবে সে কথা জানালেন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী কিরেন রিজিজু।

তিনি জানান, দেশের সাই কেন্দ্রগুলিতে অনুশীলন শুরুর জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিওর (এসওপি) জারি করা হয়েছে। 'খেলো ইন্ডিয়া ফিরে সে' নামক সেই প্রকল্পের আওতায় আছেন অ্যাথলিট, টেকনিকাল এবং নন-টেকনিকাল সাপোর্ট স্টাফ, প্রশাসনিক কর্মী, হস্টেল ও পরিষেবার দায়িত্বপ্রাপ্ত কর্মী এবং অতিথিরা।

শুধু তাই নয়, সেই বিধি কঠোরভাবে পালন করার বিষয়টি নিশ্চিত করার জন্য প্রতিটি সাই কেন্দ্রে একটি কোভিড টাস্ক ফোর্স কমিটি গঠন করা হয়েছে। কেন্দ্রীয় ও রাজ্য সরকারের জারি করা স্বাস্থ্য সংক্রান্ত প্রোটোকল মেনে চলা হচ্ছে কিনা, সেই বিষয়টির উপর নজর রাখে কমিটি।

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী জানান, অ্যাথলিটদের সুরক্ষা এবং নিরাপত্তার কথা মাথায় সাই কেন্দ্রগুলিকে তিনভাগে ভাগ করা হয়েছে। সেগুলি হল - লাল, নীল এবং হলুদ। করোনা সংক্রান্ত কোনও বিষয়ে জাতীয় ক্যাম্পে থাকা খেলোয়াড়, কোচ, সাপোর্টি স্টাফদের সহায়তার জন্য একজন হাইজিন অফিসার রাখা হয়েছে। তার সঙ্গে থাকছেন নার্স, ফিজিয়োথেরাপিস্ট, মনোবিদ, পুষ্টিবিদ-সহ অন্যান্যরা।

এদিকে, শনিবারই প্রাক্তন এক নম্বর ব্যাডমিন্টন তারকা কিদম্বি শ্রীকান্তের সঙ্গে কোচ ও ফিজিয়োথেরাপিস্টকে ডেনমার্কে যাওয়ার অনুমতি দিয়েছে সাই। আগামী ১৩ থেকে ১৮ অক্টোবর ডেনমার্ক ওপেনে নামবেন শ্রীকান্ত। ‘টার্গেট অলিম্পিক পোডিয়াম স্কিম’-এর আওতায় থাকায় সাইয়ের সাহায্য পাবেন তিনি। 

সেই টুর্নামেন্টে খেলতে যাচ্ছেন সাইনা নেহওয়াল এবং লক্ষ্য সেনও। করোনার জেরে বিশ্বজুড়ে ব্যাডমিন্টন বন্ধ হওয়ার পর এই প্রথম কোনও টুর্নামেন্ট আয়োজন করা হবে। তবে সেই টুর্নামেন্ট থেকে নাম সরিয়ে নিয়েছেন পি ভি সিন্ধু এবং এন সিক্কি রেড্ডি ও অশ্বিনী পুনাপ্পার জুটিও।

বন্ধ করুন