বাংলা নিউজ > ময়দান > এ বছরে দ্বিতীয়বার বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে মাত দিলেন ১৬ বছরের প্রজ্ঞানন্ধা

এ বছরে দ্বিতীয়বার বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেনকে মাত দিলেন ১৬ বছরের প্রজ্ঞানন্ধা

১৬ বছরের তরুণ দাবাড়ু প্রজ্ঞানন্ধা। ছবি- টুইটার।

ফেব্রুয়ারি মাসে এয়ারথিংস মাস্টার্সেও ৩৯টি মুভে কার্লসেনকে হারিয়েছিলেন প্রজ্ঞানন্ধা।

দাবার জগতে উঠতি তারকা তারকা হলেন ভারতের রমেশবাবু প্রজ্ঞানন্ধা। তবে ইতিমধ্যেই দাবার জগতে শোরগোল ফেলে দিয়েছে ১৬ বছর বয়সি তামিলনাড়ুর তরুণ দাবাড়ু। চেজেবেল মাস্টার্সে বিশ্বচ্যাম্পিয়ন ম্যাগনাস কার্লসেনকে মাত দিয়ে ম্যাচ জিতে নিলেন প্রজ্ঞানন্ধা।

এই নিয়ে এ বছর দ্বিতীয়বার বিশ্বচ্যাম্পিয়নকে মাত দিলেন প্রজ্ঞানন্ধা। বছরের শুরুর দিকে, ফেব্রুয়ারি মাসে এয়ারথিংস মাস্টার্সেও ৩৯টি মুভে কার্লসেনকে হারিয়েছিলেন তিনি। শুক্রবার (২০ মে) অনলাইনে খেলা রাপিড চেজ প্রতিযোগিতায় কার্লসেনের এক ভুল চালের সুযোগ নিয়ে, নরওয়ের তারকা দাবাড়ুকে হারিয়ে নক আউটে পৌঁছনোর দৌড়ে রইলেন প্রজ্ঞনন্ধা। টিনএজ তারকা এইসব করলেন তাঁর পড়াশুনা সামলেই, যা এই কৃতিত্বকে আরও বড় করে।

প্রজ্ঞনন্ধার স্কুলের পরীক্ষা চলছে বলেই জানিয়েছিলেন তিনি। তবে বিশ্বের সেরাদের মাঝে নিজেকে পরখ করে নেওয়ার সুযোগ হাতছাড়া করতে চাননি বলেই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে টিনএজ তারকা। গত মাসে রাইকাভিক ওপেন জেতার পর লা রোডা ওপেনে তৃতীয় হয়েছিলেন তিনি। এবার চেজেবেল মাস্টার্সে এই বিরাট জয়। মোটের উপর এই মরশুমটা কিন্তু ১৬ বছরের প্রজ্ঞনন্ধার জন্য দারুণ কাটছে।

বন্ধ করুন