বাংলা নিউজ > ময়দান > Asian Artistic Gymnastics: দোহাতে ব্রোঞ্জ জয় প্রণতির, পেলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপের ছাড়পত্র
দোহাতে ব্রোঞ্জ জয় প্রণতির। ছবি: টুইটার

Asian Artistic Gymnastics: দোহাতে ব্রোঞ্জ জয় প্রণতির, পেলেন বিশ্ব চ্যাম্পিয়নশিপের ছাড়পত্র

  • ২৭ বছর বয়সি প্রণতির পারফরম্যান্স টোকিও গেমসেও নজর কেড়েছিল সকলের। যদিও কোনও পদক তিনি সেখান থেকে জিতে ফিরতে পারেননি। বলা ভালো টোকিও অলিম্পিক গেমসে সেরকম কোনও জায়গাও তিনি তৈরি করতে পারেননি।

শুভব্রত মুখার্জি: শেষ টোকিও অলিম্পিক গেমসেও ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন বাংলার জিমন্যাস্ট প্রণতি নায়েক। সেই তিনি দোহাতে অনুষ্ঠিত এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করতে নেমেছিলেন। ভারতীয় সমর্থকদের হতাশ করলেন না বাংলার মেয়ে। জিতে নিলেন ব্রোঞ্জ পদক। পাশাপাশি বিশ্ব আর্টিস্টিক জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপেরও ছাড়পত্র জোগাড় করে ফেললেন তিনি। বলা ভালো দীপা কর্মকার পরবর্তী অধ্যায়ে ভারতীয় জিমন্যাস্টিক্সের পক্ষে যা নিঃসন্দেহে বড় ঘটনা।

প্রসঙ্গত এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপে এটি প্রণতির দ্বিতীয় পদক। যা তিনি জিতলেন কাতারের দোহাতে অনুষ্ঠিত ৯ম এশিয়ান আর্টিস্টিক জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপে। উল্লেখ্য ভারতীয় জিমন্যাস্টিক্সের ইতিহাসে প্রণতি প্রথম ভারতীয় যিনি কন্টিনেন্টাল চ্যাম্পিয়নশিপ থেকে দু'টি পদক জিততে সমর্থ হন। ২৭ বছর বয়সি প্রণতির পারফরম্যান্স টোকিও গেমসেও নজর কেড়েছিল সকলের। যদিও কোনও পদক তিনি সেখান থেকে জিতে ফিরতে পারেননি। বলা ভালো টোকিও অলিম্পিক গেমসে সেরকম কোনও জায়গাও তিনি তৈরি করতে পারেননি।

দোহাতে অনুষ্ঠিত চ্যাম্পিয়নশিপে প্রণতি তার প্রথম এবং দ্বিতীয় ভল্ট যথাক্রমে স্কোর করেন ১৩.৪০০ এবং ১৩.৩৬৭। ফলে তার স্কোর দাঁড়ায় ১৩.৩৬৭। আর এই স্কোর নিয়েই তিনি ব্রোঞ্জ পদক জয় নিশ্চিত করেন। প্রথম স্থান পেয়েছেন দক্ষিণ কোরিয়ার ইও-সিও-জিয়ং (১৪.০৮৪)। দ্বিতীয় স্থান পেয়েছেন জাপানের সকো মিয়াটা (১৩.৮৮৪)। উল্লেখ্য ২০১৯ সালে মঙ্গোলিয়ার উলানবাতারে অনুষ্ঠিত চ্যাম্পিয়নশিপেও প্রণতি ব্রোঞ্জ জিতেছিলেন। এছাড়া ২০০৬ সালে সুরাটে ফ্লোর এক্সারসাইজে আশিষ কুমার এবং ২০১৫ সালে জাপানেও ব্রোঞ্জ জিতেছিলেন দীপা কর্মকার। এই পারফরম্যান্সের ফলে পরের বছর নভেম্বরে লিভারপুলে অনুষ্ঠিত হতে চলা বিশ্ব আর্টিস্টিক জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপের ছাড়পত্রও ছিনিয়ে নিয়েছেন প্রণতি। উল্লেখ্য চলতি চ্যাম্পিয়নশিপে ভারত ৮ (৪ পুরুষ + ৪ মহিলা) সদস্যের দল পাঠিয়েছিল।

বন্ধ করুন