বাংলা নিউজ > ময়দান > ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া ১১ জন ক্রিকেটার আর কখনও একসঙ্গে মাঠে নামার সুযোগ পাননি কেন? প্রশ্ন তুললেন গম্ভীর
বিশ্বকাপ হাতে টিম ইন্ডিয়া। ছবি- পিটিআই।
বিশ্বকাপ হাতে টিম ইন্ডিয়া। ছবি- পিটিআই।

ভারতকে বিশ্বকাপ এনে দেওয়া ১১ জন ক্রিকেটার আর কখনও একসঙ্গে মাঠে নামার সুযোগ পাননি কেন? প্রশ্ন তুললেন গম্ভীর

  • এর থেকে খারাপ আর কিছুই হতে পারে না বলে দাবি প্রাক্তন তারকার।

২০১১ সালের ২ এপ্রিল প্রথম দল হিসেবে ঘরের মাঠে বিশ্বচ্যাম্পিয়ন হয়ে নজির গড়ে টিম ইন্ডিয়া। ওয়াংখেড়ের বিশ্বকাপ ফাইনালে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে পরাজিত করে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন ভারতীয় দল। ফাইনালে অল্পের জন্য ব্যক্তিগত শতরান হাতছাড়া করেন গৌতম গম্ভীর। তিনি দলের হয়ে সবথেকে বেশি ৯৭ রান করলেও শেষ পর্যন্ত ম্যাচের সেরার খেতাব ছিনিয়ে নেন ক্যাপ্টেন ধোনি।

স্বাভাবিকভাবেই বিশ্বকাপ জয়ের অনুভূতির সঙ্গে অন্য কিছুর তুলনা করা সম্ভব নয়। ভারতীয় দলের সদস্যদের উচ্ছ্বাস ছিল বাঁধন ছাড়া। শুত্রবারই ভারতের দ্বিতীয়বার ওয়ান ডে বিশ্বকাপ জয়ের এক দশক পূর্ণ হতে চলেছে। যদিও আনন্দের অনুভূতির থেকেও বিশেষ একটি বিষয়ের দিকে গম্ভীর দৃষ্টি আকর্ষণ করলেন, যেটার থেকে খারাপ আর কিছুই হতে পারে না বলে মত প্রাক্তন তারকার।

গম্ভীর জানালেন, তিনি আজও বুঝে উঠতে পারেননি যে, বিশ্বকাপ ফাইনালে খেলা দলের ১১ জন ক্রিকেটার পরে আর কখনও কোনও ম্যাচে একসঙ্গে মাঠে নামার সুযোগ পাননি কেন!

গম্ভীর বলেন, ‘আমি জানি যে, এটা সম্ভবত সবথেকে খারাপ বিষয়। ভাজ্জিও একবার আমাকে এটা বলেছিল। সম্ভবত এই প্রশ্নটা তত্কালীন কোচ, ক্যাপ্টেন ও নির্বাচিকদের করাই যুক্তিযুক্ত হবে। আমার মনে হয় না একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে এমনটা আর কখনও ঘটেছে বলে। একটা দল, যারা বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে, আর কখনও একসঙ্গে মাঠে নামেনি।’

বন্ধ করুন