বাংলা নিউজ > ময়দান > হংকংয়ে গ্রেফতার বিশিষ্ট সাংবাদিক রনসন চান
গ্রেফতার বিশিষ্ট সাংবাদিক রনসন চান। ছবি ডয়চে ভেল

হংকংয়ে গ্রেফতার বিশিষ্ট সাংবাদিক রনসন চান

  • দীর্ঘদিন ধরেই সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে লড়াই করছেন চান। এর আগেও পুলিশ একাধিক সাংবাদিককে গ্রেফতার করেছে। গণতন্ত্রের পক্ষে আন্দোলন করলেই পুলিশের রোষানলে পড়তে হয়েছএ হংকংয়ের সাংবাদিকদের। এবার সেই তালিকায় যুক্ত হলো চানের নাম।

পুলিশকে আইডি কার্ড না দেখানোয় হংকংয়ে গ্রেফতার সাংবাদিক। কিছুদিনের মধ্যেই তার অক্সফোর্ড যাওয়ার কথা ছিল। হংকং জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান রনসন চানকে বুধবার গ্রেফতার করেছে পুলিশ। চানের সংবাদমাধ্যম চ্যানেল চ্যানেল সি জানিয়েছে, চান এবং তার এক সহকর্মী শহরের মং কক অঞ্চলে গিয়েছিলেন। সেখানে পুলিশ তাদের কাছে আইডি কার্ড দেখতে চায়। চান আইডি কার্ড দেখাতে অস্বীকার করেন। তারপরেই তাকে গ্রেফতার করা হয়।

চানের বিরুদ্ধে জাতীয় নিরাপত্তা আইন এবং দেশদ্রোহের মামলা দায়ের করা হয়েছে। এই মামলায় জামিন পাওয়ার কোনও সুযোগ নেই। আগামী কিছুদিনের মধ্যেই অক্সফোর্ডে রয়টার্সের একটি ফেলোশিপ প্রোগ্রামে যাওয়ার কথা ছিল চানের। তার আগেই তাকে গ্রেফতার করা হল।

দীর্ঘদিন ধরেই সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে লড়াই করছেন চান। এর আগেও পুলিশ একাধিক সাংবাদিককে গ্রেফতার করেছে। গণতন্ত্রের পক্ষে আন্দোলন করলেই পুলিশের রোষানলে পড়তে হয়েছএ হংকংয়ের সাংবাদিকদের। এবার সেই তালিকায় যুক্ত হলো চানের নাম।

জাতীয় নিরাপত্তা আইন নিয়ে হংকং এবং তাইওয়ানে তীব্র বিতর্ক চলছে গত কয়েকবছর ধরে। এই আইনের সাহায্যে গণতন্ত্রের কণ্ঠ রোধ করা হচ্ছে বলে অভিযোগ। হংকংয়ে একাধিক সাংবাদিক এবং রাজনৈতিক কর্মীদের জেলে ঢোকানো হয়েছে। তবে চান গ্রেফতার হওয়ার পর হংকংজুড়ে নতুন করে আন্দোলন শুরু হয়েছে।

(বিশেষ দ্রষ্টব্য: প্রতিবেদনটি ডয়চে ভেলে থেকে নেওয়া হয়েছে। সেই প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। হিন্দুস্তান টাইমস বাংলার কোনও প্রতিনিধি এই প্রতিবেদন লেখেননি।)

বন্ধ করুন