বাংলা নিউজ > ময়দান > PSL 2023: T20-তে ক্রিস গেইলের দুরন্ত বিশ্বরেকর্ড ভাঙলেন বাবর আজম, অনেক পিছিয়ে কোহলি

PSL 2023: T20-তে ক্রিস গেইলের দুরন্ত বিশ্বরেকর্ড ভাঙলেন বাবর আজম, অনেক পিছিয়ে কোহলি

গেইলের রেকর্ড ভাঙলেন বাবর। ছবি- এএফপি।

Pakistan Super League: পাকিস্তান সুপার লিগের প্রথম এলিমিনেটরে ঝোড়ো হাফ-সেঞ্চুরি করার পথে অনবদ্য এক ব্যক্তিগত মাইলস্টোন টপকে যান বাবর আজম।

ইসলামাবাদ ইউনাইটেডের বিরুদ্ধে পিএসএলের প্রথম এলিমিনেটরে ঝোড়ো হাফ-সেঞ্চুরি করেন পেশোয়ার জালমির ক্যাপ্টেন বাবর আজম। আগ্রাসী অর্ধশতরান করার পথে পাক তারকা ভেঙে দেন ক্রিস গেইলের একটি সর্বকালীন টি-২০ রেকর্ড।

টি-২০ ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ৯০০০ রান পূর্ণ করার বিশ্বরেকর্ড গড়েন বাবর। এতদিন এই রেকর্ড ছিল গেইলের নামে, যাঁকে সংক্ষিপ্ততম ফর্ম্যাটে সর্বকালের সেরা ক্রিকেটার হিসেবে বিবেচনা করা হয়।

ইসলামাবাদের বিরুদ্ধে ১০টি বাউন্ডারির সাহায্যে ৩৯ বলে ৬৪ রানের ধ্বংসাত্মক ইনিংস খেলেন বাবর। এই ইনিংসের পরে ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে টি-২০ ক্রিকেটে বাবরের সংগ্রহ দাঁড়ায় ৯০২৯ রান। উল্লেখযোগ্য বিষয় হল, বাবর ২৫৪ ম্যাচের ২৪৫টি ইনিংসে ব্যাট করতে নেমে এই মাইলস্টোন ছুঁয়ে ফেলেন। সব থেকে কম ইনিংসে ব্যাট করে তিনি টি-২০ ক্রিকেটে ৯০০০ রান পূর্ণ করেন।

ক্রিস গেইল ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে টি-২০ ক্রিকেটে ৯০০০ রান করেন ২৪৯টি ইনিংসে। তিনি আপাতত তালিকার দ্বিতীয় স্থানে চলে যান। তালিকার তিন নম্বরে রয়েছেন বিরাট কোহলি। তিনি ২৭১টি ইনিংসে টি-২০ ক্রিকেটে ৯০০০ রান করেন। সুতরাং, ইনিংস সংখ্যার নিরিখে কোহলি বাবরের থেকে বেশ কিছুটা পিছিয়ে রয়েছেন।

আরও পড়ুন:- ভিডিয়ো: ভারতীয় দলের অনুশীলনে ফের হেলমেট পরে ব্যাট হাতে নিলেন রাহুল দ্রাবিড়, তবে কি…?

সব থেকে কম ইনিংসে ৯০০০ টি-২০ রান করা পাঁচ ক্রিকেটার:-
১. বাবর আজম: ২৪৫টি ইনিংসে
২. ক্রিস গেইল: ২৪৯টি ইনিংসে
৩. বিরাট কোহলি: ২৭১টি ইনিংসে
৪. ডেভিড ওয়ার্নার: ২৭৩টি ইনিংসে
৫. অ্যারন ফিঞ্চ: ২৮১টি ইনিংসে

সার্বিকভাবে ইতিহাসের ১৬ নম্বর ব্যাটসম্যান হিসেবে টি-২০ ক্রিকেটে ৯০০০ রানের মাইলস্টোন ছুঁয়ে ফেলেন বাবর। তাঁর আগে এই নজির গড়েছেন ক্রিস গেইল, শোয়েব মালিক, কায়রন পোলার্ড, অ্যারন ফিঞ্চ, বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নার, অ্যালেক্স হেলস, রোহিত শর্মা, ব্রেন্ডন ম্যাকালাম, কলিন মুনরো, এবি ডি'ভিলিয়র্স, জোস বাটলার, ডেভিড মিলার, শিখর ধাওয়ান ও মার্টিন গাপ্তিল। গেইল ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি ১৪৫৬২ রান সংগ্রহ করেছেন।

আরও পড়ুন:- IPL 2023: আইপিএল শুরুর আগেই ধাক্কা খেল RCB, ছিটকে গেলেন ৩.২ কোটির ব্যাটার!

উল্লেখ্য, আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সব থেকে বেশি রান সংগ্রহকারী ব্যাটসম্যানদের তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন বাবর আজম। পাকিস্তানের হয়ে তিনি সংক্ষিপ্ত ফর্ম্যাটে ৩৩৫৫ রান সংগ্রহ করেছেন। এই নিরিখে তাঁর থেকে বেশি রান সংগ্রহ করেছেন কেবল বিরাট কোহলি (৪০০৮), রোহিত শর্মা (৩৮৫৩) ও মার্টিন গাপ্তিল (৩৫৩১)।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ভোটের দিনেও আলাদা বচ্চনরা! ভাঙা হাতে একা ভোট কেন্দ্রে ঐশ্বর্য,একসঙ্গে জয়া-অমিতাভ ঘূর্ণাবর্ত ও অক্ষরেখার জুটিতে ভাসবে বাংলা! প্রবল ভারী বৃষ্টি হবে কোন কোন জেলায়? শত্রুকে হারিয়ে আসবে জয়, আসতে পারে নতুন চাকরির অফার! শুভ রাজযোগে লাকি কারা? ভোট দিতে পারলেন না মুখ্যমন্ত্রীর ভাই বাবুন, হাওড়ার ভোটার গোটা ঘটনায় অবাক 'কোনও দেশই তাদের…' ভারতীয় অর্থনীতির আসল ইস্য়ু নিয়ে মুখ খুললেন রঘুরাম রাজন ফের ঊর্ধ্বমুখী করোনার গ্রাফ! বাংলাতেও এবার FLiRT, কী বলছেন বিশেষজ্ঞরা মহাকাশে বেড়াতে গেলেন প্রথম ভারতীয়, প্রাইভেট মহাকাশযানে পাড়ি দিলেন তাঁরা ‘‌আমি কৃতজ্ঞ থাকব, এখন রাজ্য আছে পালের গোদা হারিয়ে গেছে’‌, মমতার তুলনায় কারা?‌ জুটি বেঁধে একাধিক হিট উপহার দিয়েছেন বাংলাকে, জন্মদিনে পরিচালককে চিনতে পারছেন? ‘জওয়ান’-এ প্রশ্ন তোলেন মরচে ধরা সিস্টেম নিয়ে, বউ-বাচ্চাদের নিয়ে ভোট দিলেন শাহরুখ

Latest IPL News

আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল SA সিরিজের জন্য WI দল ঘোষণা, IPL 2024-এর কারণে শক্তিশালী দল গড়তে পারেনি উইন্ডিজ হোম অ্যাডভান্টেজ কাজে লাগাতে পারেনি… PBSK-র ব্যর্থতার কারণ জানালেন সঞ্জয় বাঙ্গার IPL-র স্বার্থে বড় আত্মত্যাগ ক্যারিবিয়ানদের, অধিনায়ককে ছাড়াই নামছে T20 সিরিজে ধোনির ভবিষ্যত কি সেটা ও ভালো করেই জানে:- মাহির প্রশংসা করে এরিক সিমন্সের মন্তব্য IPL 2024: ধোনির ১১০ মিটারের ছক্কায় 'রিঙ্কু ভীতি' গ্রাস করেছিল যশ দয়ালের বাবাকে কোহলি একা নন, ধোনির সঙ্গে ড্রেসিংরুমে দেখা করতে যান এই প্রাক্তন RCB তারকাও

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.