বাংলা নিউজ > ময়দান > চট্টগ্রামে লড়াকু ইনিংস পূজারার, টপকালেন ভারতীয় কিংবদন্তিকে

চট্টগ্রামে লড়াকু ইনিংস পূজারার, টপকালেন ভারতীয় কিংবদন্তিকে

প্রাক্তন ভারতীয় কিংবদন্তিকে টপকালেন চেতেশ্বর পূজারা (ছবি-এএফপি)

ভারত যখন চাপে পড়ে গিয়েছিল সেখান থেকে ৯০ রানের একটি ধৈর্য্যশীল ইনিংস খেলে ভারতকে সুবিধাজনক অবস্থায় পৌঁছে দেন চেতেশ্বর পূজারা। সঙ্গে সঙ্গেই ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনি টপকে যান প্রাক্তন কিংবদন্তি ব্যাটার দিলীপ বেঙ্গসরকারকে।

শুভব্রত মুখার্জি: চট্টগ্রামে প্রথম টেস্টে বাংলাদেশের মুখোমুখি হয়েছে ভারত। আর সেই টেস্টেই এক গুরুত্বপূর্ণ ইনিংস উপহার দিলেন চেতেশ্বর পূজারা। একটা সময় পরপর তিন উইকেট হারিয়ে সমস্যায় পড়ে গিয়েছিল টিম ইন্ডিয়া। সেখান থেকে ৯০ রানের একটি ধৈর্য্যশীল ইনিংস খেলে ভারতকে সুবিধাজনক অবস্থায় পৌঁছে দেন চেতেশ্বর পূজারা। সঙ্গে সঙ্গেই ভারতীয় টেস্ট ক্রিকেটের ইতিহাসে তিনি টপকে যান প্রাক্তন কিংবদন্তি ব্যাটার দিলীপ বেঙ্গসরকারকে।

আরও পড়ুন… ভিডিয়ো- নিশ্চিত আউটেও ডিআরএস নিলেন কোহলি

টেস্টে ভারতীয় ব্যাটারদের মধ্যে সর্বাধিক রান সংগ্রাহকদের তালিকায় আট নম্বরে উঠে এলেন চেতেশ্বর পূজারা। উল্লেখ্য ১১৬ টেস্টে দিলীপ বেঙ্গসরকারের ঝুলিতে ছিল ৬৮৬৮ রান। বেঙ্গসরকারকে টপকে যাওয়ার পরে তিনি প্রায় ছুঁয়ে ফেলেছেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কেও। যার ঝুলিতে রয়েছে ৭২১২ টেস্ট রান। ৩৪ বছর বয়সি তারকা ব্যাটার এদিন ব্যাট হাতে উইকেট কামড়ে পড়েছিলেন। একটা সময় ভারতের স্কোর ছিল ৮৫ রানে তিন উইকেট। সেখান থেকে দাঁড়িয়ে ভারতকে টেনে তোলেন পূজারা। ঋষভ পন্তকে সঙ্গে নিয়ে প্রথমে ভারতের ইনিংসকে এগিয়ে নিয়ে যান।

আরও পড়ুন… ICC U-19 Women's World Cup: আয়োজক দক্ষিণ আফ্রিকার সঙ্গে একই গ্রুপে ভারত, পাকিস্তান কোথায়?

পরবর্তীতে শ্রেয়স আইয়ারকে সঙ্গী করে ভারতকে শক্ত ভিতের উপর দাঁড় করান। ২০৩ বল খেলে ৯০ রান করেন চেতেশ্বর প। এরপর তাইজুলের বলে বোল্ড হয়ে যান। বর্তমানে যারা ভারতের হয়ে ক্রিকেট খেলছেন তাঁদের মধ্যে পূজারার সবথেকে কাছে রয়েছেন অজিঙ্কা রাহানে। ৮২ টি টেস্টে তাঁর ঝুলিতে রয়েছে ৪৯৩১ রান। আর বর্তমান ক্রিকেটারদের মধ্যে সবার উপরে রয়েছে বিরাট কোহলি। তাঁর ঝুলিতে রয়েছে ৮০৭৫ রান।

∆ আসুন একনজরে দেখে নেওয়া যাক ভারতের হয়ে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহকদের তালিকা:

১) সচিন তেন্ডুলকর: ১৫৯২১

২) রাহুল দ্রাবিড়: ১৩২৬৫

৩) সুনীল গাভাসকর: ১০১২২

৪) ভিভিএস লক্ষ্মণ:৮৭৮১

৫) বীরেন্দ্র সেহওয়াগ: ৮৫০৩

৬) বিরাট কোহলি:৮০৭৫*

৭) সৌরভ গঙ্গোপাধ্যায়: ৭২১২

৮) চেতেশ্বর পূজারা:৬৮৮২*

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

লেজেন্ডস লিগের ফাইনালে ভারতকে জেতালেন ইরফান, কান্নাভেজা চোখে জড়িয়ে ধরলেন হরভজন অলিম্পিক্সের আগে বাস্টাডে ডাবলসে জয় দিয়ে কামব্যাক করলেন রাফায়েল নাদাল 'জনপ্রিয়তা ও ক্ষমতা পেলে লোকে ভাবে.…', বিরাটকে নিয়ে বোমা অমিতের, ‘রোহিত ওরকম নয়’ প্রতি বলে বিরাটকে আউট করতে পারব বলে মনে হত! ‘লড়াই’ নিয়ে মুখ খুললেন অ্যান্ডারসন ভারতের TT দলে আজব ঘটনা, খেলোয়াড়ের থেকে বেশি সাপোর্ট স্টাফ যাচ্ছেন অলিম্পিক্সে 'হ্যাঁ, আমরা সত্যিই...' শাম্মি কাপুরের সঙ্গে সত্যিই বিয়ে হয়েছিল আশা পারেখের! 15 ওভার শেষে San Francisco Unicorns-র স্কোর 126/5 মাত্র ১০ বছর বয়সেই ঋতুমতী হন রেণুকা, তারপরই একাকিত্বে ভুগতে শুরু করেন, কেন? পিছন থেকে জাপটে ‘কপিল দেব’, কুঠার হাতে নাচ ফিফা প্রেসিডেন্টের, আছেন হার্দিকও বয়সের ছুঁতোয় জিমিকে অবসর নিতে বাধ্য করা হল! স্টোকসদের তুলোধোনা প্রাক্তন তারকার

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.