বাংলা নিউজ > ময়দান > সংক্ষিপ্ত ফর্ম্যাটে অশ্বিনের সামনে কি চিরকালের জন্য বন্ধ জাতীয় দলের দরজা? বিরাটের কথায় কি তেমনই ইঙ্গিত?
কোহলি ও অশ্বিন। ছবি- আইসিসি।
কোহলি ও অশ্বিন। ছবি- আইসিসি।

সংক্ষিপ্ত ফর্ম্যাটে অশ্বিনের সামনে কি চিরকালের জন্য বন্ধ জাতীয় দলের দরজা? বিরাটের কথায় কি তেমনই ইঙ্গিত?

  • ওয়াশিংটনেই অস্থা টিম ম্যানেজমেন্টের।

শুভব্রত মুখার্জি

ভারতীয় জাতীয় দলের জার্সিতে বিশেষ করে সাদা জার্সিতে অশ্বিন নিঃসন্দেহে কিংবদন্তি, একথা আর নতুন করে বলার অপেক্ষা রাখে না। ৪০০-র উপর উইকেট নিয়ে ফেলেছেন তিনি ইতিমধ্যেই। এছাড়াও ব্যাট হাতে রয়েছে ৫টি শতরান। অস্ট্রেলিয়ার মাটিতে সিডনির বুকে দাঁড়িয়ে অসহ্য পিঠের যন্ত্রনা নিয়েও ব্যাট হাতে তিনি যে লড়াইটা করে ম্যাচটা বাঁচিয়ে ছিলেন, তা এককথায় অনবদ্য। ভারতীয় ক্রিকেটের টেস্ট ইতিহাসে কুম্বলের পরেই অন্যতম সেরা বোলিং পরিসংখ্যান রয়েছে তাঁর।

তবে এতকিছুর পরেও ভারতীয় দলের হয়ে সংক্ষিপ্ত ফর্ম্যাটে ব্রাত্য তিনি। বেশ কয়েক বছর হল ভারতের ওয়ান ডে দল বা টি-২০ দলে টিম ম্যানেজমেন্টের ভাবনায় নেই তিনি। ২০১৭ সালে শেষবার তিনি ভারতীয় দলের হয়ে সাদা বলের ক্রিকেটে খেলেছেন। তারপর থেকে আর জাতীয় দলে সুযোগ পাননি তিনি। সামনেই ভারতে বসবে টি-২০ বিশ্বকাপের আসর। তার আগে ইংল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজ খেলবে ভারত। সেই দলে সুযোগ হয়নি অশ্বিনের। ফলে একটা প্রশ্ন সামনে চলে এসেছে, তাহলে ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে কি কেরিয়ার শেষ হয়ে গেল অশ্বিনের?

এই ব্যাপারে এক প্রশ্নের উত্তরে ভারত অধিনায়ক বিরাট কোহলি জানান, 'ওয়াশিংটন সুন্দর আমাদের হয়ে খুব ভালো খেলছে। সেই কারনে একই ধরনের, এক ধাঁচের দুই ক্রিকেটারকে একসাথে স্কোয়াডে জায়গা দেওয়া যায় না। সেই কারনে যদি ওয়াশির অত্যন্ত খারাপ মরশুম না যায়, তাহলে অন্য কারোর কথা ভাবার কোনও অবকাশ নেই। আমি মনে করি কোনও প্রশ্ন করতে গেলে তার পেছনে যুক্তি থাকাটা খুব প্রয়োজন। আপনি আমাকে বলুন ঠিক কোন জায়গায় আমরা অশ্বিনকে স্কোয়াডে যোগ করব এবং প্রথম একাদশে ওকে খেলাব, যখন ওই একই কাজ সুন্দর ভালোভাবে করছে। প্রশ্ন করাটা সহজ। কিন্তু এর পিছনে একটা যুক্তিসঙ্গত ব্যাখ্যা থাকা উচিত সবার কাছে।'

বন্ধ করুন