বাংলা নিউজ > ময়দান > পাক পেসারকে টপকে এই বছর টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেটের মালিক হলেন আর অশ্বিন
রবিচন্দ্রন অশ্বিন। ছবি: এএনআই
রবিচন্দ্রন অশ্বিন। ছবি: এএনআই

পাক পেসারকে টপকে এই বছর টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেটের মালিক হলেন আর অশ্বিন

  • শাহিন আফ্রিদি এই বছর টেস্টে মোট ৩৯টি উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় শীর্ষে ছিলেন। শনিবার তাঁকেই ছাপিয়ে গেলেন অশ্বিন। ৪২.৩ ওভার বল করে ৮২ রানে ৩ উইকেট নেন ভারতের তারকা স্পিনার। সেই সঙ্গে এই বছর টেস্টে অশ্বিনের মোট উইকেটের সংখ্যা দাঁড়ায় ৪১টি। আফ্রিদির চেয়ে দু'টি বেশি।

টেস্ট ক্রিকেটে বল হাতে ফের জ্বলে উঠলেন রবিচন্দ্রন অশ্বিন। কানপুর টেস্টের তৃতীয় দিনে চেনা ছন্দে পাওয়া গেল তাঁকে। শুক্রবার নিউজিল্যান্ডের কোনও উইকেটই ফেলতে পারেননি ভারতীয় বোলাররা। তবে শনিবার সকাল থেকে অশ্বিন এবং অক্ষর প্যাটেলের দাপটে ২৯৬ রানে গুটিয়ে যায় কিউয়িদের ইনিংস। অশ্বিন নেন ৩ উইকেট। সেই সঙ্গে টপকে যান পাক পেসার শাহিন আফ্রিদিকে।

এখনও পর্যন্ত এই বছর টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেটের মালিক রবিচন্দ্রন অশ্বিন। এর আগে শাহিন আফ্রিদি এই বছর টেস্টে মোট ৩৯টি উইকেট নিয়ে সর্বোচ্চ উইকেট সংগ্রাহকের তালিকায় শীর্ষে ছিলেন। শনিবার তাঁকেই ছাপিয়ে গেলেন অশ্বিন। ৪২.৩ ওভার বল করে ৮২ রানে ৩ উইকেট নেন ভারতের তারকা স্পিনার। সেই সঙ্গে এই বছর টেস্টে অশ্বিনের মোট উইকেটের সংখ্যা দাঁড়ায় ৪১টি। আফ্রিদির চেয়ে দু'টি বেশি।

চলতি বছরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে এখনও একটি টেস্ট বাকি রয়েছে ভারতের। এ ছাড়া দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দু’টি টেস্ট খেলার কথা ছিল ভারতের। তবে করোনার জন্য সেই সিরিজ ঘিরে অনিশ্চয়তা তৈরি হয়েছে। আর পাকিস্তানেরও কিন্তু এখনও একটি টেস্ট বাকি রয়েছে। এখন দেখার, এই বছর টেস্টে সর্বোচ্চ উইকেট কে নিতে পারেন! 

কানপুর টেস্টে ভারত প্রথম ইনিংসে ৩৪৫ রান করেছিল। সেখানে নিউজিল্যান্ডে ২৯৬ রানে অলআউট হয়ে যায়। অশ্বিনের ৩ উইকেট ছাড়া ৫ উইকেট নিয়ে তাক লাগিয়ে দিয়েছেন অক্ষর প্যাটেল। এ ছাড়া উমেশ যাদব এবং রবীন্দ্র জাদেজা ১টি করে উইকেট নিয়েছেন। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেই দলের ২ রানের মাথায় আউট হয়ে যান শুভমন গিল। ময়াঙ্ক আগরওয়াল এবং চেতেশ্বর পূজারা এই মুহূর্তে ক্রিজে রয়েছেন।

বন্ধ করুন