বাংলা নিউজ > ময়দান > WTC-তে ১০০ উইকেট, সকলকে ছাপিয়ে বড় রেকর্ড ভারতের তারকা স্পিনারের, দুইয়ে কামিন্স
নয়া মাইলস্টোন স্পর্শ করলেন অশ্বিন। ছবি: এএনআই

WTC-তে ১০০ উইকেট, সকলকে ছাপিয়ে বড় রেকর্ড ভারতের তারকা স্পিনারের, দুইয়ে কামিন্স

  • বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সেরা ১০ উইকেট সংগ্রহকারীদের মধ্যে শুধুমাত্র অশ্বিনের গড় ২০-র নীচে। তাঁর গড় ১৯.৬৬।

মোহালিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংস মিলিয়ে ৬টি উইকেট নিয়ে রবিচন্দ্রন অশ্বিন একযোগে টপকে গিয়েছিলেন রিচার্ড হ্যাডলি (৪৩১), রঙ্গনা হেরথ (৪৩৩) ও কপিল দেবকে (৪৩৪)। বেঙ্গালুরুতে আবার সিরিজের দ্বিতীয় টেস্টে অশ্বিন সর্বকালীন টেস্ট উইকেটশিকারিদের তালিকায় পিছনে ফেলেছেন ডেল স্টেইনকে (৪৪০)। এ বার তিনি আরও একটি মাইলস্টোন স্পর্শ করলেন।

অশ্বিন পিঙ্ক বলের টেস্টে দুই ইনিংস মিলিয়ে মোট ৬ উইকেট নিয়েছেন। আর এই ছয় উইকেটের হাত ধরে তিনি বড় মাইলস্টোন গড়ে ফেলেছেন। বিশ্বের প্রথম প্লেয়ার হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ১০০ উইকেট নিয়ে ফেললেন ভারতের তারকা স্পিনার। অশ্বিনই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এই মুহূর্তে সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী। তাঁর পরে দ্বিতীয় স্থানে রয়েছেন প্য়াট কামিন্স। তাঁর সংগ্রহ আবার ৯৩টি উইকেট।

এ ছাড়াও আরও একটি পরিসংখ্যানে সকলকে মাত দিয়েছেন অশ্বিন। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে সেরা ১০ উইকেট সংগ্রহকারীদের মধ্যে শুধুমাত্র অশ্বিনের গড় ২০-র নীচে। তাঁর গড় ১৯.৬৬।

প্রসঙ্গত, অশ্বিন টেস্ট ক্রিকেটে মোট ৪৪২টি উইকেট নিয়ে ফেলেছেন। আপাতত টেস্টের ইতিহাসে সব থেকে বেশি উইকেট নেওয়া বোলারদের তালিকায় অশ্বিন আট নম্বরে রয়েছেন। তাঁর সামনে রয়েছেন ওয়ালস (৫১৯), ব্রড (৫৩৭), ম্যাকগ্রা (৫৬৩), কুম্বলে (৬১৯), অ্যান্ডারসন (৬৪০), ওয়ার্ন (৭০৮) ও মুরলিধরন (৮০০)।

বন্ধ করুন