বাংলা নিউজ > ময়দান > ICC Ranking: তিন নম্বরে উঠে এলেন অশ্বিন, ঝড়ের গতিতে প্রথম দশে তারকা ওপেনার

চলতি ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজে দুরন্ত বোলিংয়ের সুবাদে ব্যক্তিগত আইসিসি ব়্যাঙ্কিংয়ে বড়সড় লাফ দিলেন রবিচন্দ্রন অশ্বিন। বোলারদের তালিকায় চার ধাপ উন্নতি করে প্রথম তিনে ঢুকে পড়লেন টিম ইন্ডিয়ার তারকা স্পিনার। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার সদ্য প্রকাশিত ব়্যাঙ্কিং তালিকা অনুয়ায়ী অশ্বিন এই মুহূর্তে বিশ্বের তিন নম্বর টেস্ট বোলার।

বোলারদের প্রথম দশে অশ্বিনই এই মুহূর্তে একমাত্র স্পিনার। সেই নিরিখে তাঁকে আইসিসি ব়্যাঙ্কিং অনুয়ায়ী টেস্ট ক্রিকেটে বিশ্বের সেরা স্পিনার বলা যায়। অশ্বিন ব্যক্তিগত ব়্যাঙ্কিংয়ে উন্নতি করলেও এক ধাপ পিছিয়ে গিয়েছেন জসপ্রীত বুমরাহ। তিনি এক ধাপ পিছিয়ে ৯ নম্বরে অবস্থান করছেন।

অক্ষর প্যাটেল অভিষেক টেস্টের পারফর্ম্যান্স দিয়ে ৬৮ নম্বরে থেকে আইসিসি ব়্যাঙ্কিংয়ে যাত্রা শুরু করেছিলেন। দ্বিতীয় টেস্টের দুই ইনিংস মিলিয়ে ১১টি উইকেট নেওয়ার পর তিনি ব্যক্তিগত ব়্যাঙ্কিংয়ে ৩০ ধাপ উন্নতি করলেন। আপাতত তিনি রয়েছেন তালিকার ৩৮ নম্বরে।

ব্যাটসম্যানদের ব্যাক্তিগত ব়্যাঙ্কিংয়ে প্রভূত উন্নতি করলেন রোহিত শর্মা। টিম ইন্ডিয়ার তারকা ওপেনার ঝড়ের গতিতে ব্যাটসম্যানদের তালিকার প্রথম দশে ঢুকে পড়েন। ৬ ধাপ উন্নতি করে হিটম্যান অবস্থান করছেন ৮ নম্বরে। টেস্টে এটিই রোহিতের কেরায়ারের সেরা আইসিসি ব়্যাঙ্কিং।

ব্যাটসম্যানদের প্রথম দশে বিরাট কোহলি পাঁচ নম্বর জায়গা ধরে রেখেছেন। চেতেশ্বর পূজারা ২ ধাপ পিছিয়ে ১০ নম্বরে চলে গিয়েছেন। অল-রাউন্ডারদের প্রথম পাঁচে রবীন্দ্র জাদেজা ও অশ্বিন আগের মতোই যথাক্রমে দ্বিতীয় ও পঞ্চম স্থানে অবস্থান করছেন।

বন্ধ করুন