বাংলা নিউজ > ময়দান > নরওয়েতেই মধুর প্রতিশোধ, ক্লাসিকাল দাবায় কার্লসেনকে হারালেন ১৮ বছরের প্রজ্ঞানন্দ

নরওয়েতেই মধুর প্রতিশোধ, ক্লাসিকাল দাবায় কার্লসেনকে হারালেন ১৮ বছরের প্রজ্ঞানন্দ

রমেশবাবু প্রজ্ঞানন্দ। ছবি- পিটিআই (PTI)

৬ প্রতিযোগি নিয়ে হওয়া এই চেজ টুর্নামেন্টে এখন এককভাবে পুরুষদের বিভাগে শীর্ষ রয়েছেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। চেন্নাই থেকে উঠে আসা এই দাবাড়ু সাদা ঘুঁটি নিয়ে খেলতে নেমে তৃতীয় রাউন্ডে হারিয়ে দেয় বিশ্বের এক নম্বর ম্যাগনাস কার্লসেনকে। তৃতীয় রাউন্ডের পর ৯ পয়েন্টের মধ্যে প্রজ্ঞার অর্জন ৫.৫ পয়েন্ট।

ঘরের মাঠে ভারতের রমেশবাবু প্রজ্ঞানন্দের কাছে হার বিশ্বের এক নম্বর ম্যাগনাস কার্লসেনের। এই প্রথমবার কার্লসেনকে ক্লাসিকাল দাবায় হারালেন প্রজ্ঞা। মাত্র ১৮ বছর বয়সী প্রজ্ঞা মধুর প্রতিশোধ নিলেন নরওয়ের তারকা দাবাড়ুর বিরুদ্ধে। ক্লাসিকাল দাবায় এই প্রথম জয় কার্লসেনের বিরুদ্ধে, ফলে এর স্বাদটাই অন্যরকম। মাত্র কয়েক মাস আগে কথা, ভারতের এক নম্বর দাবাড়ু হয়েছিলেন ছোট্ট প্রজ্ঞা। বিশ্বনাথন আনন্দকে টপকে গেছিলেন। এরপর থেকেই আশায় বুক বাঁধছিল তার পরিবার। দিনটা আসতেও খুব বেশি সময় লাগল না। সাম্প্রতিককালে কার্লসেনের বিপক্ষে পরাজিত হওয়া প্রজ্ঞা বদলা নিয়েই ফেললেন, সেই সঙ্গে লিখে ফেললেন নতুন ইতিহাস। নরওয়ের প্রতিদ্বন্দীর বিরুদ্ধে এই জয় যে আগামী দিনে আন্তর্জাতিক চেজ সার্কিটে প্রজ্ঞাকে অনেক অনেক আত্মবিশ্বাস দেবে, সেকথা আর বলার বাকি রাখে না। 

আরও পড়ুন-IPL 2024-ভিডিয়ো, রাগি হেডস্যার গম্ভীরকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপরা, ভালোবাসার অত্যাচার হাসি মুখেই মানলেন গৌতি

৬ প্রতিযোগির এই চেজ টুর্নামেন্টে এখন এককভাবে পুরুষদের বিভাগে শীর্ষ রয়েছেন রমেশবাবু প্রজ্ঞানন্দ। চেন্নাই থেকে উঠে আসা এই দাবাড়ু সাদা ঘুঁটি নিয়ে খেলতে নেমে তৃতীয় রাউন্ডে হারিয়ে দেয় বিশ্বের এক নম্বর ম্যাগনাস কার্লসেনকে। তৃতীয় রাউন্ডের শেষে ৯ পয়েন্টের মধ্যে প্রজ্ঞার অর্জন ৫.৫ পয়েন্ট। একই দিনে দ্বিতীয় স্থানে উঠে এল আমেরিকার দাবাড়ু ফ্যাবিও কারুয়ানা। শুরুতে অবশ্য প্রজ্ঞার বিরুদ্ধে অ্যাটাকিং খেলে বেশ আধিপত্য বিস্তার করে নিয়েছিলেন ৩৩ বছর বয়সী নরওয়ের তারকা। কিন্তু চাপে পড়েও ধৈর্য ধরে রাখেন চেন্নাইয়ের ছেলে। এরপরই আসতে আসতে খেলায় জাঁকিয়ে বসেন, পাল্টা চাপে পড়ে যান বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেন।

আরও পড়ুন-ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের

গতবার ম্যাগনাস কার্লসেনের বিপক্ষে হেরেই বিশ্বকাপ হাতছাড়া হয়েছিল রমেশবাবু প্রজ্ঞানন্দের। বয়সে তখনও তিনি আরেকটু নবীন ছিলেন, হারের অভিজ্ঞতা থেকে শিক্ষাও নিয়েছেন। আর তাতেই কার্লসেনের ডেরাতেই অসাধারণ কামব্যাক রচনা করলেন প্রজ্ঞা। ভারতীয় দাবাড়ুদের মধ্যে তিনি চতুর্থ, যিনি কার্লসেনকে ক্লাসিকায় দাবায় পরাস্ত করলেন। ২৭ মে থেকে শুরু হওয়া নরওয়ে চেজ প্রতিযোগিতা চলবে আগামী ৭ জুন পর্যন্ত।

আরও পড়ুন-IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা

প্রজ্ঞানন্দের সাফল্যের দিন নরওয়েতে জিতল তাঁর দিদিও।  দ্বিতীয় রাউন্ডে আগেই স্বদেশী প্রতিদ্বন্দী কোনেরু হাম্পিকে হারিয়েছিলেন প্রজ্ঞানন্দের দিদি বৈশালী। বুধবার তৃতীয় রাউন্ডে অ্যানা মুজিচুকের সঙ্গে কালো ঘুঁটি নিয়ে ড্র করেন বৈশালী, তাতেই তিনি মহিলাদের বিভাগে এককভাবে শীর্ষস্থান দখলে রাখেন। তাঁর পয়েন্ট ৫.৫। দাবায় ভারতীয় এই ভাই-বোনের রূপকথার মতো পারফরমেন্স যে আগামীর ভবিষ্যৎ সম্পর্কে ভারতবাসীকে যথেষ্ট স্বস্তি দিচ্ছে, তা বলাই বাহুল্য।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

রাজ্যের মুখ্যসচিবের প্রশংসায় বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী! দিলেন 'পরামর্শ' শাকিবের ‘দুষ্টু কোকিল’ মিমিকে পোশাক নিয়ে তুমুল ট্রোল! ভারতে কবে মুক্তি তুফানের? ভুয়ো পুলিশ-CBI অফিসার সেজে প্রতারণা কলকাতার মহিলার সঙ্গে, খোয়া গেল মোটা অঙ্ক সোশ্যাল মাধ্যমে কুরুচিকর মন্তব্য, জেলারই TMC নেতার বিরুদ্ধে থানায় হুমায়ূন কবীর বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো হিমোফিলিয়ার জীবনদায়ী ওষুধের আকাল রাজ্যের ইএসআই হাসপাতালে, দিশাহারা রোগীর পরিজনরা পরপর চলল ৩০ রাউন্ড গুলি, বার্গার কিংয়ে শুটআউটের হাড়হিম করা ভিডিয়ো প্রকাশ্যে জাতীয় দলের প্রাক্তন পেসারের অকাল মৃত্যু! তেন্ডুলকর-গম্ভীরদের শোকজ্ঞাপন NET-এর পরে কি এবার বাতিল হবে NEET? প্রশ্নকাণ্ডে যা জানাল সুপ্রিম কোর্ট ভিডিয়ো: আমায় সুইপ করা বন্ধ কর...মজার ছলে সূর্যকে বকা দিলেন রশিদ খান

T20 WC 2024

বেঞ্চে যারা আছে তাদের হ্যাটট্রিক আছে....নজির গড়ে তৃপ্ত কামিন্স, দেখুন ভিডিয়ো আফগানদের দাপটে হারিয়েও পয়েন্ট টেবিলে শীর্ষ থাকা হল না ভারতের! বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.