বাংলা নিউজ > ময়দান > অজি ক্রিকেট ব্যবস্থা কী বর্ণবিদ্বেষী? উসমান খোওয়াজার কথায় শুরু বিতর্ক

অজি ক্রিকেট ব্যবস্থা কী বর্ণবিদ্বেষী? উসমান খোওয়াজার কথায় শুরু বিতর্ক

উসমান খোয়াজা (ছবি-এএফপি)

অস্ট্রেলিয়ান ক্রিকেটে 'বর্ণবাদ' নিয়ে অবাক করা বক্তব্য দিলেন ওপেনার উসমান খোয়াজা। উসমান খোয়াজা বলেন, এ দেশে সর্বোচ্চ পর্যায়ে বর্ণবাদ খেলাধুলায় প্রভাব ফেলে। উদ্বোধনী টেস্ট ব্যাটসম্যান প্রকাশ করেছেন যে সর্বোচ্চ স্তরে প্রতিনিধিত্বের অভাব রঙিন খেলোয়াড়দের জন্য উদ্বেগের বিষয়।

অস্ট্রেলিয়ান ক্রিকেটে 'বর্ণবাদ' নিয়ে অবাক করা বক্তব্য দিলেন ওপেনার উসমান খোয়াজা। তিনি অতীতেও বিষয়টি উত্থাপন করেছিলেন, তবে এই প্রথম তিনি অস্ট্রেলিয়ান ক্রিকেটে জাতিগত পক্ষপাত নিয়ে খোলামেলা কথা বলেছেন। উসমান খোয়াজা বলেন, এ দেশে সর্বোচ্চ পর্যায়ে বর্ণবাদ খেলাধুলায় প্রভাব ফেলে। উদ্বোধনী টেস্ট ব্যাটসম্যান প্রকাশ করেছেন যে সর্বোচ্চ স্তরে প্রতিনিধিত্বের অভাব রঙিন খেলোয়াড়দের জন্য উদ্বেগের বিষয়।

আরও পড়ুন… ভারতীয় দলের জার্সি গায়ে তোলেননি তবু প্রথম শ্রেণির ক্রিকেটে কপিল দেবের কৃতিত্ব ছুঁলেন জলজ সাক্সেনা

উসমান খোয়াজা বলেছেন, ‘সেখানেই আমি ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ) সঙ্গে কাজ করার চেষ্টা করছি।’ সিডনি মর্নিং হেরাল্ডের সঙ্গে একটি কথোপকথনে তিনি বলেছিলেন, ‘আপনি এটিতে (ক্রিকেট) প্রচুর অর্থ ব্যয় করেছেন, তবে এখানে কিছু ঠিক হচ্ছে না। আমি ১০ বছর ধরে দেখছি, কিন্তু কিছুই পরিবর্তন হয়নি। অস্ট্রেলিয়ান ক্রিকেটে প্রশাসক, নির্বাচক থেকে শুরু করে সব উচ্চ পদে শ্বেতাঙ্গ ব্যক্তিরা একটি বড় সমস্যা তৈরি করে রেখেছেন।’

আরও পড়ুন… ভিডিয়ো- ইডেনে লেজার শো-এর ঝলকানি, নেচে উঠলেন কোহলি-ইশান

উসমান খোয়াজা আরও যোগ করেছেন, ‘এখানে অনেক পক্ষপাতিত্ব হয়। আপনার যদি দুইজন ক্রিকেটার থাকে, একজন বাদামী এবং একজন সাদা এবং উভয়ই খেলায় একই রকম হয়, তাহলে কোচ সাদা ক্রিকেটারকে বেছে নেবেন। সেটাও শুধুমাত্র এই কারণে যে সে দেখতে তাদের ছেলের মতো।’ ৩৬ বছর বয়সী খোয়াজা মূলত পাকিস্তানের এবং অনেক আগে থেকেই তাঁর পরিবারের সঙ্গে সিডনিতে থাকেন।

অস্ট্রেলিয়া দলের এই ওপেনার গত মাসে সোশ্যাল মিডিয়ায় একটি গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করেছিলেন যে কীভাবে তাঁকে একটি সিরিজ চলাকালীন নিরাপত্তা কর্মীদের দ্বারা নিয়মিতভাবে অফিসিয়াল টিম কিট পরা সত্ত্বেও থামানো হয়েছিল। উসমান খোয়াজা তখন লেখেন, ‘আমি গত বছর তিনবার আমাদের হোটেলে ছিলাম, অস্ট্রেলিয়ান কিটে থাকা সত্ত্বেও আমাকে বারবার জিজ্ঞাসা করা হয়েছিল আমি অস্ট্রেলিয়ান ক্রিকেট দলের সঙ্গে আছি কিনা।’

সাক্ষাৎকারের সময় উসমান খোয়াজাকে সর্বোচ্চ পর্যায়ে ঠেলে দেওয়া হয়েছে কিনা জানতে চাইলে খোয়াজা বলেন, ‘এমন সময় এসেছে যখন আমাকে নির্বাচিত করা উচিত ছিল কিন্তু তা হয়নি।’ অস্ট্রেলিয়ান ক্রিকেটে পরিবর্তনের জন্য লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন উসমান খোয়াজা।

তিনি বলেন, ‘আমরা অনেক দূর এগিয়েছি। আমি এই বিষয়টি উত্থাপন করতে থাকব, আমি চাই মানুষ এটি সম্পর্কে জানুক।’ ২০১১ সালের জানুয়ারিতে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল উসমান খোয়াজার। যাইহোক, গত ১১ বছরে তাঁকে অস্ট্রেলিয়ান একাদশের মধ্যে এবং বাইরে বেশ কয়েকবার দেখা গিয়েছে। তিনি অস্ট্রেলিয়ার হয়ে ৫৬টি টেস্ট ম্যাচ খেলেছেন, ৪৭.৮৩ গড়ে ৪,১৬২ রান করেছেন তিনি। টেস্টে তাঁর নামে ১৩টি সেঞ্চুরি ও ১৯টি হাফ সেঞ্চুরি রয়েছে। শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁর সেরা ইনিংসটি (১৯৫*) ছিল।

বন্ধ করুন