বাংলা নিউজ > ময়দান > ‘বিগ থ্রি’ জমানা শেষ? ATP Ranking-এ ১৯ বছর পর প্রথম দুইয়ে নেই ফেডেরার, নাদাল, জকোভিচের কেউ
এটিপি ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থান খোয়ালেন নোভাক জকোভিচ। ছবি- রয়টার্স। (REUTERS)

‘বিগ থ্রি’ জমানা শেষ? ATP Ranking-এ ১৯ বছর পর প্রথম দুইয়ে নেই ফেডেরার, নাদাল, জকোভিচের কেউ

  • এই শতকে নিজের সর্বনিম্ন ব়্যাঙ্কিং পেলেন রজার ফেডেরার।

এই বছরটা একেবারেই ভাল কাটছে না নোভাক জকোভিচের। বছরের শুরুতেই অস্ট্রেলিয়ান ওপেন খেলতে না পারা, ফরাসি ওপেনে ব্যর্থতা, সব মিলিয়ে ক্রমাগত তাঁর পতনই ঘটেছে। গোটা বছরে এখনও অবধি মাত্র একটি খেতাব জেতার জেরে সোমবার (১৩ জুন) এটিপির সদ্য প্রকাশিত ব়্যাঙ্কিংয়ে শীর্ষস্থানও খোয়ালেন সার্বিয়ান তারকা।

জকোভিচের জায়গায় শীর্ষে উঠে এলেন রাশিয়ার তরুণ তারকা দানিল মেদভেদেভ। তাঁর মতোই একধাপ উন্নতি ঘটিয়ে তিন থেকে ব়্যাঙ্কিংয়ে দুইয়ে উঠে এলেন জার্মান তারকা আলেকজান্ডার জেরেভ। এক নম্বর থেকে একেবারে সোজা তিনে এসে পড়লেন জকোভিচ। ২০১৮ সালের পর থেকে এই প্রথম ব়্যাঙ্কিংয়ে এক বা দুইয়ের মধ্যে থাকলেন না জোকার। অপরদিকে, রাফায়েল নাদাল অস্ট্রেলিয়ান ওপেন এবং ফরাসি ওপেন জিতলেও, তিনি ব়্যাঙ্কিংয়ে চার নম্বরেই রইলেন। নাদালের পরে পাঁচে উঠে এলেন ক্যাসপার রুড।

আরও পড়ুন:- চোট থেকে সেরে উঠছেন খুব ধীরে ধীরে, মেনে নিলেন ফেডেরার

আরও পড়ুন:- বিশ্বের দু'নম্বর মেদভেডেভকে হারিয়ে রোজমালেনে চ্যাম্পিয়ন ২০৫'এ থাকা রিথোভেন

টেনিস বিশ্বের ‘বিগ থ্রি’ হিসাবে পরিচিত নাদালা, জকোভিচ এবং রজার ফেডেরারের ব়্যাঙ্কিংয়ে এমন পতন গোটা ১৯ বছরে দেখেনি টেনিসবিশ্ব। ২০০৩ সালের নভেম্বরে শেষবার ‘বিগ থ্রি’র কেউ ব়্যাঙ্কিংয়ে প্রথম দুইয়ের মধ্যে ছিলেন না। সেই ঘটনা আবারও ঘটল এত বছর পর। ফেডেরার তো এই দশকে নিজের নিম্নতম ব়্যাঙ্কিংয়ে পেলেন। চোটের জেরে এ বছর সুইস কিংবদন্তি একটিও টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারেননি। ফলে ৫০ থেকে ১৬ ধাপ পিছিয়ে তাঁর নতুন ব়্যাঙ্কিং হল ৬৬। ১৯৯৯-র অক্টোবরের পর এটা ফেডেরার নিম্নতম ব়্যাঙ্কিং। সেই সময় ফেডেক্সের বয়স ছিল মাত্র ১৮ বছর। ‘বিগ থ্রি’র ব়্যাঙ্কিংয়ে এই পতন সম্ভবত তাদের জমানা শেষেরই ইঙ্গিত দিচ্ছে।

বন্ধ করুন