বাংলা নিউজ > ময়দান > Rafael Nadal out of US Open: ‘জানি না কবে ফিরব…’, আর্থার অ্যাশে অঘটনের পর অবসরের ইঙ্গিত রাফায়েল নাদালের?
যুক্তরাষ্ট্র ওপেন থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল। (AFP)

Rafael Nadal out of US Open: ‘জানি না কবে ফিরব…’, আর্থার অ্যাশে অঘটনের পর অবসরের ইঙ্গিত রাফায়েল নাদালের?

  • 'ঘরের ছেলে' তিয়াফোর কাছে অপ্রত্যাশিত ভাবে হেরে যুক্তরাজ্য ওপেন থেকে ছিটকে গেলেন রাফায়েল নাদাল। 

এর আগে মাত্র দু’জন মার্কিন টেনিস খেলোয়াড় রাফায়েল নাদালকে হারাতে সক্ষম হয়েছিলেন। তবে গতরাতে আর্থার অ্যাশে অঘটন ঘটিয়ে তৃতীয় মার্কিনি হিসেবে রাফাকে হারিয়ে তাক লাগিয়ে দিলেন ফ্রান্সেস তিয়াফো। নাদালকে তিনি হারালেন ৬-৪, ৪-৬, ৬-৪, ৬-৩ ব্যবধানে। আর এরপরই আত্মসমালোচনায় বুঁদ ২২টি গ্র্যান্ডস্ল্যাম জয়ী স্প্যানিশ তারকা। সোজা বলে দিলেন, ‘তিয়াফো আমার থেকে আজ ভালো খেলেছে। তাই আমি আজ বাড়ি ফেরার প্লেন ধরব।’ নাদাল আরও বলেন, 'জানি না কবে ফিরতে পারব। টেনিস ছাড়াও তো জীবনে আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে।'

রাফায়েল নাদাল ম্যাচ শেষে বলেন, ‘কোনও অজুহাত দিতে চাই না। এটাই আমার ক্যারিয়ার। আমাকে আত্মসমালোচনা করতে হবে। সেভাবেই উন্নতি হবে। সমাধান সূত্র মিলবে।’ দুই খেলোয়াড়ের মধ্যে পার্থক্যের কথা বলতে গিয়ে নাদাল বলেন, ‘পার্থক্যটা সোজা – আমি বাজে ম্যাচ খেলেছি, ওঁ (তিয়াফো) ভালো ম্যাচ খেলেছে। আমি আজ ম্যাচে দীর্ঘ সময় ধরে উচ্চ মানের টেনিস খেলতে পারিনি।’ উল্লেখ্য, স্প্যানিশ তারকার বিরুদ্ধে মার্কিনি তিয়াফো গতকাল ৪৯টি উইনার মেরেছেন।

নাদাল বলেন, ‘আমার আরও ভালো শট মারা উচিত ছিল। টেনিস খেলাটা পোজিশনের উপর নির্ভর করে। খেলোয়াড়কে খুব দ্রুত নড়াচড়া করতে হয় কোর্টে। কিন্তু আজকে আমি আমার প্রতিপক্ষের বিরুদ্ধে বেশি কিছু করতে পারিনি।’ নাদাল দাবি করেন, ‘আমি ভালো অনুশীলন করছিলাম। তবে প্রতিযোগতা শুরু হতেই আমার খেলার মান পড়ে যায়। মানসিক দৃষ্টিকোণ থেকে বলতে গেলে, গত কয়েক মাসে অনেক কিছু হয়েছে। তবে এই সব নিয়ে অজুহাত দিতে চাই না। আজকে আমি আমার থেকে ভালো একজনের কাছে হেরেছি। তাই আমি বাড়ি ফেরার প্লেনে চাপব।’

প্রসঙ্গত, অ্যান্ডি রডিক এবং জেমস ব্লেকের পর এই প্রথম কোনও মার্কিনি টেনিস খেলোয়াড়ের কাছে হারলেন নাদাল। এই বছর এমনিতে দুর্দান্ত ফর্মে ছিলেন রাফা। তবে চোটের কারণে উইম্বেলডন ছাড়তে হয় তাঁকে। এবার অপ্রত্যাশিত ভাবে যুক্তরাষ্ট্র ওপেনে চতুর্থ রাউন্ডেই হেরে গেলেন তিনি। এই আবহে ২৩ নম্বর গ্র্যান্ড স্লামের অপেক্ষা বাড়ল। তাছাড়া এটিপি ক্রমতালিকায় ১ নম্বরে ওঠার স্বপ্ন ভঙ্গ হল।

 

বন্ধ করুন