বাংলা নিউজ > ময়দান > রোলাঁ গারোয় ‘ক্লে কোর্টের সম্রাট’কে অবিস্মরণীয় করে রাখতে বসছে মূর্তি
গত বছর ফরাসি ওপেন জেতার পর নাদাল। ছবি- রয়টার্স। (REUTERS)
গত বছর ফরাসি ওপেন জেতার পর নাদাল। ছবি- রয়টার্স। (REUTERS)

রোলাঁ গারোয় ‘ক্লে কোর্টের সম্রাট’কে অবিস্মরণীয় করে রাখতে বসছে মূর্তি

  • ১৩টি ফরাসি ওপেনের মালিক রাফায়েল নাদাল।

বরিস বেকার থেকে রজার ফেডেরার তাবড় তাবড় কিংবদন্তি ক্লে কোর্টে নিজের আধিপত্য বিস্তার তো দূর খেতাব জিততেই নাকানি চোবানি খেয়েছেন। টেনিস বিশ্বে কথিত আছে ক্লে বড় নিষ্ঠুর, নির্মম। সে শুধুমাত্র একজনেরই কথা শোনা, তিনি বিরল, অনন্য, তিনি রাফায়েল নাদাল। 

নিষ্ঠুর ‘ক্লে কোর্টের রাজা’ ফরাসি ওপেন জিতেছেন ১৩ বার। এক গ্র্যান্ড স্ল্যামে কোন খেলোয়াড়ের এমন আধিপত্য, এমন কর্তৃত্ব টেনিস বিশ্ব আগে কখনও দেখেনি। গত বছরই টানা চতুর্থবার ফরাসি ওপেনে জেতার পাশাপাশি রোলাঁ গারোয় নিজের শততম ম্যাচও জিতে নেন নাদাল। তাঁর অনন্য কৃতিত্বকে চিরস্মরণীয় করে রাখতে ফরাসি টেনিস সংস্থা (এফএফটি) তাঁর মূর্তি উন্মোচন করতে চলেছে।

ছয় মিটার লম্বা এই মূর্তিটি নতুন এফএফটি সভাপতি জিলেস মোরেটন দ্বারা অনুমোদিত হয়। প্যারিসে তৈরি এই মূর্তিটি এক নম্বর গেটের কাছে রাখা হবে ও বৃহস্পতিবার সন্ধ্যায় ফরাসি ওপেন ড্রয়ের সময় উন্মোচিত করা হবে। ২০১৭ সালে তিন বছর পর স্প্যানিশ তারকা ফিরে এসে নিজের ১০ নম্বর ফরাসি ওপেন জিতলেই এই মূর্তি তৈরির কথা ভাবা হয়। অবশেষে চার বছর পর সবার সামনে আত্মপ্রকাশ করবে সেটি। ফেডেরারকে ছাপিয়ে এককভাবে পুরুষদের বিভাগে সর্বোচ্চ সিঙ্গেলস খেতাব জয়ের (এখন ফেডেরারের সঙ্গে যুগ্মভাবে গ্র্যান্ড স্ল্যাম জয় ২০টি) লক্ষ্যেই এ বার কোর্টে নামবেন স্পেনের টেনিস কিংবদন্তি। বৃহস্পতিবার থেকেই ফ্রান্সে প্র্যাকটিসে নামার কথা নাদালের।

বন্ধ করুন