বাংলা নিউজ > ময়দান > শুধু 'প্রিয় বন্ধু' ফেডেরারের জন্য নেমেছিলেন, লেভার কাপ থেকে নাম তুললেন নাদাল

শুধু 'প্রিয় বন্ধু' ফেডেরারের জন্য নেমেছিলেন, লেভার কাপ থেকে নাম তুললেন নাদাল

লেভার কাপ থেকে নাম তুললেন নাদাল (REUTERS)

ক্যামেরায় ধরা পড়েছিল তার কান্না ভেজা চোখও। হাপুস নয়নে রজারের পাশে বসে কাঁদতে দেখা যায় তাকে। শুক্রবার রাত কর্থাৎ ভারতীয় সময় শনিবার সকালের দিকে লন্ডনে রজার ফেডেরার তার কেরিয়ারের শেষ ম্যাচ খেলে ফেললেন।

শুভব্রত মুখার্জি: টেনিস বিশ্বে রজার ফেডেরার, রাফায়েল নাদাল এবং নোভাক জকোভিচ এই তিন মহাতারকা যৌথভাবে ৬৩টি গ্রান্ড স্ল্যাম টুর্নামেন্টের মালিক। শনিবারেই লেভার কাপে খেলে দীর্ঘ কয়েক দশকের কেরিয়ারে ইতি টেনেছেন রজার ফেডেরার। লেভার কাপ ডাবলসে রাফায়েল নাদালকে সঙ্গী করে হাড্ডাহাড্ডি লড়াই করেও কেরিয়ারের শেষ ম্যাচে জিততে পারেননি রজার ফেডেরার। কেরিয়ারে তার রূপকথার শেষ হয়নি। আর রজার ফেডেরার অবসর নেওয়ার পরেই এবার লেভার কাপ থেকে নাম প্রত্যাহার করে ফেললেন রাফায়েল নাদালও। বন্ধু রজারের অবসরে আবেগবিহ্বল হয়ে পড়েছিলেন নাদালও।

ক্যামেরায় ধরা পড়েছিল তার কান্না ভেজা চোখও। হাপুস নয়নে রজারের পাশে বসে কাঁদতে দেখা যায় তাকে। শুক্রবার রাত কর্থাৎ ভারতীয় সময় শনিবার সকালের দিকে লন্ডনে রজার ফেডেরার তার কেরিয়ারের শেষ ম্যাচ খেলে ফেললেন। সুইস মাস্টার টুর্নামেন্ট থেকে প্রত্যাহার করেন তার নাম। সিঙ্গেলসে রজার ফেডেরারের পরিবর্তে খেলেছেন ম্যাত্তেও বেরেত্তিনি। লেভার কাপে টিম ইউরোপের হয়ে দ্বিতীয় দিনে নামেন বেরেত্তিনি। অগার অ্যালিয়াসিমেকে তিনি হারিয়েছেন ৭-৬,৪-৬,১০-৭ ফলে। রজার ফেডেরার অবসর নেওয়ার পরেই অন্যতম সেরা প্রতিপক্ষ তথা বন্ধু স্প্যানিয়ার্ড রাফায়েল নাদালও তার নাম প্রত্যাহার করে নিয়েছেন।

রাফায়েল নাদাল এবং রজার ফেডেরার দুজনেই লন্ডনে পৌঁছেছিলেন বৃহস্পতিবার। এই মুহূর্তে কঠিন পারিবারিক সময়ের মধ্যে যাচ্ছেন নাদাল।‌ যেহেতু বন্ধু ফেডেরার অবসর নেবেন তাই কঠিন পারিবারিক পরিস্থিতিতেও লেভার কাপেও খেলতে নেমেছিলেন তিনি। কার্যত অনুশীলন ছাড়াই খেলতে নেমেছিলেন রজার ফেডেরার এবং রাফায়েল নাদাল। ম্যাচে ৪-৬, ৭-৫(২), ১১-৯ ফলে হেরে যান রজার-রাফা। তাদের হারিয়ে দেন জ্যাক সক এবং ফ্রান্সিস টিয়াফোঁ জুটি।

ম্যাচের পরেই সিঙ্গেলস থেকেও নাম প্রত্যাহার করে নেন নাদাল। নাদালের বদলে দলে জায়গা হয়েছে ক্যামেরুন নরির। যিনি টিম ফ্রিৎজের বিরুদ্ধে সিঙ্গেলস টাই খেলতে নামবেন। লেভার কাপ কতৃপক্ষের তরফে এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। উল্লেখ্য রজারের সঙ্গে ডাবলস ম্যাচ শেষেই নাদাল জানিয়েছিলেন 'আমি ভালো নেই। সত্যি বলতে এই সপ্তাহটা আমার জন্য খুব কঠিন সময় যাচ্ছে। খুব কম সময় ঘুমাতে পেরেছি। বেশ চাপের মধ্যে রয়েছি। বাড়িতে পরিস্থিতি স্বাভাবিকের থেকে বেশ কঠিন।'

বন্ধ করুন