বাংলা নিউজ > ময়দান > ২০১৫ সালের পরে টেস্টে 'লজ্জাজনক' সময়ের সম্মুখীন রাহানে, ব্যাটিং গড় নামল ৪০'র নীচে
ওভালেও ব্যর্থ হলেন অজিঙ্কা রাহানে (ছবি:পিটিআই)
ওভালেও ব্যর্থ হলেন অজিঙ্কা রাহানে (ছবি:পিটিআই)

২০১৫ সালের পরে টেস্টে 'লজ্জাজনক' সময়ের সম্মুখীন রাহানে, ব্যাটিং গড় নামল ৪০'র নীচে

  • ভারতীয় ক্রিকেটে সচিন, দ্রাবিড়, লক্ষ্মণের পরবর্তী অধ্যায়ের সেরা ব্যাটসম্যান হিসেবে যাকে একটা সময় তুলে ধরেছিলেন বিশেষজ্ঞরা, সেই অজিঙ্কা রাহানের ব্যাটে এখন রীতিমতো রানের খরা চলছে।

শুভব্রত মুখার্জি: যাকে একটা সময় ভারতীয় ক্রিকেটে সচিন, দ্রাবিড়, লক্ষ্মণের পরবর্তী অধ্যায়ের সেরা ব্যাটসম্যান হিসেবে তুলে ধরেছিলেন বিশেষজ্ঞরা, সেই অজিঙ্কা রাহানের ব্যাটে এখন রীতিমতো রানের খরা চলছে। দীর্ঘদিন হল রাহানে ভারতের হয়ে দীর্ঘতম ফর্ম্যাটেই অর্থাৎ টেস্টেই শুধু খেলছেন। সংক্ষিপ্ত ফর্ম্যাটে দীর্ঘদিন তিনি ভারতের হয়ে খেলার জন্য নির্বাচিত হননা। তবে ভারতীয় টেস্ট দলের সহ অধিনায়কের ব্যাট থেকে রান আসা কার্যত বন্ধ হয়ে গিয়েছে বলা চলে। ২০২০ সালের অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজের পর থেকেই রাহানের ব্যাটে কার্যত 'লকডাউন' চলছে। ফলস্বরূপ দীর্ঘদিন বাদে টেস্টে প্রথমবার তার রানের গড় নেমে গেল ৪০ এর নীচে। যা ভারতীয় টিম ম্যানেজমেন্ট তথা সমর্থকদের জন্য গভীর চিন্তার বিষয়।

চলতি ওভাল টেস্টেও যখন ভারতীয় দল ব্যাটিং ব্যর্থতার সম্মুখীন হয়েছে, প্রথম ইনিংসে তখনও ভারতের সহ অধিনায়কের ব্যাটও কার্যত নিশ্চুপ থাকল। ৪৭ বল খেলে মাত্র ১৪ রান করে প্যাভিলিয়নে ফিরলেন তিনি। ইনিংসে রয়েছে মাত্র ১ টি চার। ওভারটনের বলে মইন আলির হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নের পথ ধরতে হল তাকে।

উল্লেখ্য গত বছর অজিভূমে অ্যাডিলেডে ভারত ৩৬ রানে অলআউটের চরম লজ্জাতে ডুবে যায়। পিতৃত্বকালীন ছুটিতে থাকা বিরাটের অনুপস্থিতিতে মেলবোর্নে অধিনায়ক অজিঙ্কা রাহানের করা শতরান সেই সিরিজে ভারতকে লড়াইয়ে ফিরিয়েছিল এবং রাহানের নেতৃত্বে ২-১ ফলে ঐতিহাসিক সিরিজ ভারত অজিদের বিরুদ্ধে জিততে সমর্থ হয়েছিল। সেই রাহানের ব্যাটে রানের যে চরম খরা চলছে তা প্রতিফলিত হচ্ছে তার ব্যাটিং রেকর্ডে। ওভালে ১৪ করে এ দিন প্যাভিলিয়নে ফেরার পরে টেস্টে তার ব্যাটিং গড় প্রথমবার ৪০ এর নীচে নেমে গেল। ২০১৫ সালের নাগপুর টেস্টে দক্ষিণ আফ্রিকার পরে যা প্রথম।

বন্ধ করুন