বাংলা নিউজ > ময়দান > ক্যাঙ্গারু কেক না কেটে ভদ্রতার দৃষ্টান্ত স্থাপন করলেন রাহানে

অস্ট্রেলিয়ার মাটিতে হাড্ডাহাড্ডি লড়াই চালিয়েছে বিশ্ব ক্রিকেটের দুই মহাশক্তিধর দেশ। তবে চোট আঘাত নিয়ে একাধিক প্রথম একাদশের প্রধান ক্রিকেটারদের অনুপস্থিতিতে ক্যাঙ্গারুদের মাটিতে দাঁড়িয়ে রাহানে বাহিনী বধ করেছে পেইনদের। কিন্তু ব্রিসবেনের মাঠে ভারতের হয়ে রেকর্ড সৃষ্টিকারী দলের অধিনায়ক নিজের দেশে ফেরার পরেও যে তাঁর শিষ্টাচার ভুলে যাননি তা ফের প্রমাণ করলেন।

বৃহস্পতিবার মুম্বই ফেরেন অস্ট্রেলিয়া সিরিজে ভারতের অধিনায়ক আজিঙ্কা রাহানে। যাঁর নেতৃত্বেই অসাধ্য সাধন করেছে ভারতীয় জাতীয় ক্রিকেট দল। রাহানের পড়শিরা প্রথমে রেড কার্পেট পেতে স্বাগত জানান ইতিহাস সৃষ্টিকারী ডান হাতি ব্যাটসম্যান তথা অধিনায়ককে।এরপর পড়শিরা একটি ক্যাঙ্গারু কেক কাটতে বলেন তাঁকে। কিন্তু রাহানে তা কাটতে অস্বীকার করেন।এক মারাঠি টিভি চ্যানেলে সেই দৃশ্য লাইভ দেখানো হচ্ছিল।কোলে ছোট্ট মেয়েকে নিয়ে পড়শিদের অভ্যর্থনায় আপ্লুত রাহানের মুখে চোখে ছিল তৃপ্তির ছাপ।

শক্তিধর অজিদের বিরুদ্ধে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়কে স্মরণীয় করে রাখতে এবং মূহুর্তকে উদযাপন করতে কেক কাটার আয়োজন করেন প্রতিবেশীরা। কিন্তু ক্যাঙ্গারু কেক দেখে সেটা কাটতে সোজা মানা করে দেন রাহানে। তার শিষ্টাচার দেখে ফের মুগ্ধ হন কোটি কোটি সমর্থকরা। কারণ, ক্যাঙ্গারু অস্ট্রেলিয়ার জাতীয় প্রতীক। দেশের মুদ্রাতেও ক্যাঙ্গারুর ছবি রয়েছে। অস্ট্রেলিয়ার অন্যতম প্রতীক এই বিপন্ন জন্তু। তাই সম্মান জানাতে সেই কেক কাটেননি রাহানে। তার এই চিন্তা ভাবনাতে ভারতীয় জনগনের অবশ্যই এক গর্বের দিন। প্রসঙ্গত হোম শেফ বেকারির মালিক অদিতি লিমায়ে-কামাত এই কেকটি বানিয়েছিলেন।

বন্ধ করুন