বাংলা নিউজ > ময়দান > ২০১৭ থেকেই ফর্ম ক্রমশ নিম্নমুখী হয়েছে রাহানের, পরিসংখ্যানও হতাশাজনক
বার বার ব্যর্থ হচ্ছেন রাহানে। ছবি: এএনআই
বার বার ব্যর্থ হচ্ছেন রাহানে। ছবি: এএনআই

২০১৭ থেকেই ফর্ম ক্রমশ নিম্নমুখী হয়েছে রাহানের, পরিসংখ্যানও হতাশাজনক

  • ২০১৭ সাল থেকে রাহানের পারফরম্যান্সের গ্রাফটা ক্রমশ নিম্নমুখীই হয়েছে। ব্যতিক্রম শুধু ২০১৯ সাল। প্রায় বছর পাঁচেক ধরে রাহানে ক্রমশ নিরাশ করে চলেছে ভারতীয় ক্রিকেট মহলকে। তবু কেন তাঁকে দলে রাখা হচ্ছে, তাই নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠে গিয়েছে।

এ বার ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে খুবই খারাপ ছন্দে রয়েছেন অজিঙ্কা রাহানে। তবে পরিসংখ্যান বলছে, টেস্টে রাহানের ফর্ম যে এ বার শুধু ইংল্যান্ডেই খারাপ, তা নয়। বরং বহু দিন ধরেই রীতিমতো হতাশাজনক পারফরম্যান্স করছেন রাহানে। ২০১৭ সাল থেকে রাহানের পারফরম্যান্সের গ্রাফটা ক্রমশ নিম্নমুখীই হয়েছে। ব্যতিক্রম শুধু ২০১৯ সাল। প্রায় বছর পাঁচেক ধরে রাহানে ক্রমশ নিরাশ করে চলেছে ভারতীয় ক্রিকেট মহলকে। তবু কেন তাঁকে দলে রাখা হচ্ছে, তাই নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠে গিয়েছে।

২০১৭ সালে ১১টি টেস্টের ১৮টি ইনিংস খেলে ৫৫৪ রান করেছিলেন রাহানে। সর্বোচ্চ রান ছিল ১৩২। গড় ৩৪.৬২। একটি শতরান এবং তিনটি অর্ধশতরান করেছিলেন তিনি। ২০১৮ সালে আবার ১২টি ম্যাচের ২১ ইনিংসে ৬৪৪ রান করেছিলেন। সর্বোচ্চ ৮১। গড় ৩০.৬৬। কোনও সেঞ্চুরি করেননি। পাঁচটি অর্ধশতরান করেছিলেন। ২০১৯ সালে ৮টি ম্যাচ খেলেছিলেন রাহানে। ১১ ইনিংসে রান করেছিলেন ৬৪২। সর্বোচ্চ ১১৫। গড় ৭১.৩৩। দু'টি শতরান এবং পাঁচটি অর্ধশতরান করেছিলেন তিনি। একমাত্র ২০১৯ সালে কিছুটা ভাল পারফরম্যান্স ছিল তাঁর।

২০২০ সালে আবার করোনার জন্য সে ভাবে খেলাই হয়নি। মাত্র ৪টি টেস্ট খেলেছিলেন তিনি। ৮ ইনিংসে ২৭২ রান করেছিলেন। সর্বোচ্চ ১১২। গড় ৩৮.৮৫। শুধু একটি মাত্র সেঞ্চুরি করেছিলেন রাহানে। ২০২১ সালে আবার সবচেয়ে খারাপ ছন্দ রয়েছেন তিনি। ১১টি ম্যাচের ১৯টি ইনিংস খেলে তিনি মাত্র ৩৭২ রান করেছেন। সর্বোচ্চ ৬৭। গড় ১৯.৫৭। শুধু দু'টি অর্ধশতরান করেছেন তিনি।

ইংল্যান্ডের বিরুদ্ধে নাটিংহ্যামে প্রথম টেস্টে ভারতের প্রথম ইনিংসে ৫ রান করেছিল। বৃষ্টির জন্য পরের ইনিংসে খেলা হয়নি। লর্ডসে তাঁর সংগ্রহ ১ এবং ৬১ রান। লিডস টেস্টে ১৮ এবং ১০ রান করেছিলেন রাহানে। আর ওভালে তাঁর সংগ্রহ ১৪ এবং ০। ইংল্যান্ডের বিরুদ্ধে এই মুহূর্তে টেস্ট ক্রিকেটে অজিঙ্কা রাহানের গড় মাত্র ২২.৭। প্রথম ছয়ে যে সমস্ত ব্যাটসম্যানরা ব্যাট করেন, তাঁদের মধ্যে বিপক্ষ কোনও একটি দলের বিরুদ্ধে ২০ বা তার বেশি টেস্টে খেলার পরে এটাই হল সর্বনিম্ন গড়।

বন্ধ করুন