বাংলা নিউজ > ময়দান > কাকতালীয়ভাবে ভারতের মাটিতে বোলাররা এক ইনিংসে ১০ উইকেট নিলে মাঠে সর্বদাই হাজির দ্রাবিড়-শ্রীনাথ
ভারতীয় প্রধান কোচ রাহুল দ্রাবিড়। ছবি- এএনআই। (ANI)

কাকতালীয়ভাবে ভারতের মাটিতে বোলাররা এক ইনিংসে ১০ উইকেট নিলে মাঠে সর্বদাই হাজির দ্রাবিড়-শ্রীনাথ

  • কোচ দ্রাবিড়ের ভারতের বিরুদ্ধে মুম্বই টেস্টে এক ইনিংসে ১০ উইকেট নেন আজাজ প্যাটেল।

স্বপ্নের নগরী মুম্বইতে ভারতের বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে স্বপ্নের পারফরম্যান্সে এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার অনবদ্য নজির গড়েন নিউজিল্যান্ড বোলার আজাজ প্যাটেল। তাঁর দুরন্ত পারফরম্যান্সে গোটা ক্রিকেটবিশ্বই কিউয়ি স্পিনারকে শুভেচ্ছায় ভাসিয়েছেন। প্রতিপক্ষ সাজঘরে থাকা ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এবং কোচ রাহুল দ্রাবিড়ও সেই তালিকায় সামিল।

ভারতীয় বংশোদ্ভূত আজাজের এই কীর্তি নিঃসন্দেহে বহুকাল ক্রিকেট প্রেমীরা মনে রাখবেন। ক্রিকেটীয় দৃষ্টিভঙ্গিতে সম্ভবত সবথেকে কঠিন কাজ হল এক ইনিংসের প্রতিপক্ষ সকল ব্যাটারের উইকেট নেওয়া। সচরাচর এমনটা দেখাই যায় না। তবে অন্যদের ক্ষেত্রে এমন ঘটনা হয়তো গোটা জীবনকালে এক আধবার দেখার সুযোগ হলেও রাহুল দ্রাবিড় ও জাভগাল শ্রীনাথের ক্ষেত্রে কিন্তু এমনটা নয়। কাকতালীয়ভাবে কোনো বোলার এক ইনিংসে ১০ উইকেট নিলে যেন খেলার ময়দানে সর্বদা হাজির এই দুই ভারতীয় কিংবদন্তি। আজাজের কীর্তি প্রতিপক্ষ কোচ হিসেবে দেখেন দ্রাবিড় এবং ম্যাচ রেফারি হিসেবে চাক্ষুষ করেন শ্রীনাথ।

১৯৯৯ সালে দিল্লির ময়দানে পাকিস্তানের বিরুদ্ধে অনিল কুম্বলের ১০ উইকেট নেওয়ার সময় মাঠেই উপস্থিত ছিলেন তাঁর দুই কর্ণাটক তথা জাতীয় দলের সতীর্থ দ্রাবিড় ও শ্রীনাথ। আজাজের আগে শেষবার ভারতের মাটিতে প্রথম শ্রেনীর ক্রিকেটে এক ইনিংসে ১০ উইকেট নেন দেবাশিস মোহান্তি। ২০০১ সালে ইস্ট জোন বনাম সাউথ জোনের সেই খেলায়ও উপস্থিত ছিল দ্রাবিড় ও শ্রীনাথ। মোহান্তি এই দুই কর্ণাটক ক্রিকেটারের উইকেটও নেন। অর্থাৎ ভারতের মাটিতে শেষ তিনবার বোলাররা এক ইনিংসে ১০ উইকেট নিলে সেসময় তিনবারই মাঠে ছিলেন দ্রাবিড় ও শ্রীনাথ। সুতরাং, বোলারদের ক্ষেত্রে দ্রাবিড় ও শ্রীনাথ জুটির মাঠে উপস্থিতি বেশ পয়মন্ত বলেই মানতে হবে।

বন্ধ করুন